স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৪ জুন ২০২৪, ০৫:৪০ পিএম
আপডেট : ০৪ জুন ২০২৪, ০৬:২১ পিএম
অনলাইন সংস্করণ
২০২৪ কোপা আমেরিকা

শিরোপা ধরে রাখার মিশনে আর্জেন্টিনার ভরসা যাদের ওপর

এবারও শিরোপা ধরে রাখার মিশনে মেসিকে রাখতে হবে প্রধান ভূমিকা। ছবি : সংগৃহীত
এবারও শিরোপা ধরে রাখার মিশনে মেসিকে রাখতে হবে প্রধান ভূমিকা। ছবি : সংগৃহীত

ফুটবল কিংবদন্তি লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনা কোপা আমেরিকা ২০২৪ অভিযান শুরু করবে চলতি মাসের ২০ তারিখ। ২০২১ সালের শিরোপা জয়ের পর এবছরও আলবিসেলেস্তেরা সেই কীর্তি পুনরাবৃত্তির আশায় মগ্ন। লিওনেল স্কালোনির দল বিশ্বকাপ জয়ের পর এখন রেকর্ড ১৬তম কোপা আমেরিকা শিরোপা জয়ের লক্ষ্যে এগিয়ে চলেছে।

২০২১ সালে, মেসি এবং তার দল ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে পরাজিত করে ইতিহাস সৃষ্টি করে। কোপার সেই জয় দীর্ঘ অপেক্ষার পর মেসিকে তার প্রথম আন্তর্জাতিক শিরোপাও এনে দেয়। এরপরের গল্প সবার জানা, এরপর মেসি বিশ্বকাপ জিতেছেন এবং তার সংগ্রহে অষ্টম ব্যালন ডি'অরও যোগ করেছেন। ফুটবল ইতিহাসের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় হিসাবে তার অবস্থানকে আরও দৃঢ় করেছেন।

ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা ২০ জুন কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার লড়াই শুরু করবে। সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্রে হওয়া এই আসরই হতে যাচ্ছে মেসির শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট।

স্বাভাবিকভাবেই মেসিকে শিরোপা দিয়েই বিদায় দিতে চাইবে আর্জেন্টিনা। তাই আসরে তাদের সামনে শিরোপা ধরে রাখার বিকল্প নেই। দেখে নেওয়া যাক কোপা আমেরিকা ২০২৪-এ শিরোপা ধরে রাখতে আর্জেন্টিনার যে পাঁচজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের ওপর সবচেয়ে বেশি ভরসা রাখবে:

১. লিওনেল মেসি

৩৬ বছর বয়সেও, মেসি আর্জেন্টাইন দলের প্রাণভোমড়া সে বিষয়ে কোন সন্দেহ নেই। ফুটবলের এই আইকন তার অসাধারণ পারফরম্যান্স দিয়ে বয়সকে অগ্রাহ্য করে চলেছেন। যদি আর্জেন্টিনা জয়লাভ করে, তবে মেসি সম্ভবত টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়ার প্রবল দাবিদার। যদি সেটি হয় তাহলে তা ক্ষুদে জাদুকরের দুর্দান্ত ক্যারিয়ারে আরেকটি মর্যাদাপূর্ণ ট্রফি যোগ হবে।

২. এমিলিয়ানো মার্টিনেজ

এমিলিয়ানো "এমি" মার্টিনেজ, ২০২২ বিশ্বকাপ ফাইনালে র‌্যান্ডাল কলো মুয়ানির কাছ থেকে গুরুত্বপূর্ণ এক সেভের নায়ক। যা আর্জেন্টিনাকে এনে দিয়েছে বহুল কাঙ্খিত বিশ্বকাপের শিরোপা। অ্যাস্টন ভিলার গোলরক্ষকের শট-স্টপিং দক্ষতা এবং নেতৃত্ব আর্জেন্টিনার জন্য একটি শক্তিশালী শেষ লাইন সরবরাহ করে। মেসির পর তিনি লিওনেল স্ক্যালোনির দলের অন্যতম বড় ভিত্তি।

৩. ক্রিশ্চিয়ান রোমেরো

ক্রিশ্চিয়ান "কুতি" রোমেরো আর্জেন্টিনার ডিফেন্সের স্তম্ভ। টটেনহ্যামের ডিফেন্ডারের নো-ননসেন্স স্টাইল এবং দৃঢ়তা রক্ষণে স্থিতিশীলতা বজায় রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর্জেন্টিনার প্রতিরক্ষামূলক স্থিতিশীলতা নিশ্চিত করতে তার পারফরম্যান্স অপরিহার্য হবে।

৪. জুলিয়ান আলভারেজ

ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড জুলিয়ান আলভারেজ ২০২২ বিশ্বকাপে উজ্জ্বল এক নক্ষত্র ছিলেন আর্জেন্টিনার জন্য। লাউতারো মার্টিনেজের আন্তর্জাতিক পর্যায়ে অফ ফর্মে আলভারেজের নির্ভুল ফিনিশিং এবং বড় ম্যাচের মেজাজ আর্জেন্টিনার আক্রমণাত্মক সাফল্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

৫. আলেক্সিস ম্যাক অ্যালিস্টার

আলেক্সিস ম্যাক অ্যালিস্টার ২০২২ বিশ্বকাপে উত্থানের পর থেকে উজ্জ্বল হয়ে উঠেছেন। মিডফিল্ডে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। লিভারপুল তারকার সৃজনশীলতা আর্জেন্টিনার শক্তিশালী আক্রমণের জন্য গোল করার সুযোগ তৈরি করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

লিওনেল স্কালোনির দল টানা দ্বিতীয় কোপা আমেরিকা শিরোপা নিশ্চিত করার লক্ষ্যে, প্রবীণ নেতৃত্ব এবং উদীয়মান প্রতিভার মিশ্রণ আর্জেন্টিনাকে শক্তিশালী প্রতিযোগী হিসাবে অবস্থান করছে। মেসির নেতৃত্বে, একটি রোমাঞ্চকর টুর্নামেন্টের মঞ্চ প্রস্তুত এখন দেখার বিষয় আর্জেন্টিনা ট্রফি ধরে রাখতে পারে কি না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে ৫ জনের মৃত্যু

বিপৎসীমার ওপরে যমুনা, ঝিনাই ও ধলেশ্বরী নদীর পানি

ইসরায়েলের বিভিন্ন সামরিক ঘাঁটিতে লেবাননের যোদ্ধাদের হামলা

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মৃত্যু বেড়ে ৬২

অপরাধমূলক কার্যক্রমে জড়িত থাকায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ বিভাগে ভর্তির ব্যবহারিক পরীক্ষা স্থগিত

কোচকে পাত্তাই দেন না ব্রাজিলের ফুটবলাররা!

বৃক্ষরোপণের মহোৎসব / ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

গাজায় ইসরায়েলি মেজর নিহত

১০

সৌদি আরবে নিহত শ্রমিকের মরদেহ দেশে আনতে চান পরিবার

১১

বিতর্ক পিছু ছাড়ছে না বিএনপির সাংগঠনিক সম্পাদক শিরিনের

১২

রাক্ষুসে পদ্মা গিলে খেতে বসেছে শতশত বসতবাড়ি-দোকানপাট

১৩

৮ জুলাই : নামাজের সময়সূচি

১৪

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৫

আজ চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

১৬

যান্ত্রিকতার যুগে বিলুপ্ত প্রায় গরু দিয়ে হাল চাষ

১৭

হাসপাতালে খালেদা জিয়া

১৮

হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

১৯

দশ লাখ টাকার মাছ জব্দ, এতিমখানায় বিতরণ

২০
X