স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০২ জুন ২০২৪, ০৩:০৫ এএম
আপডেট : ০২ জুন ২০২৪, ০৬:৫০ এএম
অনলাইন সংস্করণ

ডর্টমুন্ডকে হতাশার সাগরে ডুবিয়ে রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ জয় 

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

করিম আদেয়মি কি আজকে রাতে ঘুমোতে পারবেন? তার মনে হয় না আর ঘুম হবে। তিনি যদি আজ ফাইনালে তিন তিনটি সহজ গোলের সু্যোগ মিস না করতেন তা হলে আজ শিরোপা হয়তো থাকত বুরুশিয়া ডর্টমুন্ডের হাতে। তবে তাদের গোলের সুযোগ মিসে লাভ হয়েছে রিয়াল মাদ্রিদের। স্প্যানিশ জায়ান্টদের দ্বিতীয় হাফের দুর্দান্ত পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উঠলো রিয়াল মাদ্রিদের হাতে।

শনিবার (১ জুন) ইংল্যান্ডের ওয়েম্বলিতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বুরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে রেকর্ড ১৫তম শিরোপা জিতে নিল রিয়াল মাদ্রিদ। রিয়ালের হয়ে গোল করেন দানি কারভাহাল ও ভিনিসিয়ুস জুনিয়র।

লা লিগা চ্যাম্পিয়নরা কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল বুন্দেসলিগার আন্ডারডগদের কাছ থেকে। কিন্তু বিজয়ী হয়েই লস ব্লাঙ্কোসরা তাদের গৌরবময় ইতিহাসে আরও একটি ইউরোপীয় ট্রফি যোগ করলো।

দ্বিতীয়ার্ধে দানি কারভাহাল এবং ভিনিসিয়ুস জুনিয়রের গোল খেলার ফলাফল নির্ধারণ করে দেয়। কারভাহালের গোল, যা ২০১৫ সালের পর চ্যাম্পিয়ন্স লিগে তার প্রথম ম্যাচের স্কোরিং শুরু করে এবং ভিনিসিয়ুস জুনিয়রের ৮৩তম মিনিটের গোল জয় নিশ্চিত করে। এই জয়টি রিয়াল কোচ কার্লো আনচেলত্তির জন্য পঞ্চম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এবং এর দ্বারা কোচ হিসেবে সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের রেকর্ডধারী হলেন তিনি।

শেষ পর্যন্ত ডর্টমুন্ড ম্যাচ হারলেও প্রথমার্ধে তারা বেশ আধিপত্য বিস্তার করে। এডিন টেরজিকের শিষ্যরা বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করে কিন্তু সেগুলো কাজে লাগাতে ব্যর্থ হয়। জুলিয়ান ব্রান্ডট, নিক্লাস ফুলক্রুগ, এবং করিম আদেয়েমি সবাই তাদের দলকে এগিয়ে দেওয়ার সুযোগ মিস করে। ফুলক্রুগ সবচেয়ে কাছাকাছি এসেছিলেন, তবে ২৪তম মিনিটে তার করা শট পোস্টে আঘাত করে।

প্রথমার্ধে রিয়াল মাদ্রিদ তাদের ছন্দ খুঁজে পেতে অনেক সময় নেয়। সাবেক ডর্টমুন্ড খেলোয়াড় ও বর্তমানে রিয়ালের প্রাণভোমরা জুড বেলিংহামকে তার পুরনো সতীর্থরা বেশ নিষ্ক্রিয় করে রাখে।

তবে, স্প্যানিশ জায়ান্টরা বিরতির সময় পুনরায় সংগঠিত হয় এবং দ্বিতীয়ার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। তাদের স্থিতিশীলতা পুরস্কৃত হয় যখন কারভাহাল এবং ভিনিসিয়ুস গোল করে, তাদের দলের বিজয় নিশ্চিত করে।

"এটি খুব কঠিন খেলা ছিল," কারভাহাল ম্যাচ শেষে মোভিস্টারকে বলেন। "প্রথমার্ধ ভাগ্য আমাদের সাথে ছিল, তারা অনেক ভাল খেলেছে। আমরা জানতাম আমাদের মুহূর্ত আসবে... আমরা কিভাবে কষ্ট সহ্য করতে হয় জানতাম। এটাই ফুটবল।"

এই ম্যাচটি আবার দুই জার্মান ফুটবল কিংবদন্তির জন্য একটি যুগের সমাপ্তিও বটে। মার্কো রয়েস তার শেষ ম্যাচে ডর্টমুন্ডের জন্য বদলি হিসেবে নামেন, এবং টনি ক্রুস রিয়াল মাদ্রিদের ভক্তদের কাছ থেকে ম্যাচ শেষে স্ট্যান্ডিং ওভেশন পান। বিশ্বকাপজয়ী এই তারকা অবসর নেওয়ার আগে শেষবারের মতো মাঠ ছাড়েন।

পরাজয়ের সত্ত্বেও, ডর্টমুন্ডের পারফরম্যান্স প্রশংসনীয় ছিল, এবং তারা ঐতিহাসিক এক আপসেটের কাছাকাছি এসেছিল। রিয়াল মাদ্রিদের জন্য, এই বিজয় তাদের ইউরোপের সবচেয়ে সফল ফুটবল ক্লাব হিসেবে তাদের অবস্থান আরও শক্তিশালী করলো।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

১০

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

১১

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

১২

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১৩

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১৪

কার হাতে কত সোনার মজুত?

১৫

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৬

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৭

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৮

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৯

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

২০
X