স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০১ জুন ২০২৪, ০১:১০ পিএম
আপডেট : ০১ জুন ২০২৪, ০২:২০ পিএম
অনলাইন সংস্করণ

যেভাবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল-ডর্টমুন্ড

রাতে ইউরোপের সবচেয়ে মর্যাদার শিরোপার জন্য লড়বে ডর্টমুন্ড ও মাদ্রিদ। ছবি: সংগৃহীত
রাতে ইউরোপের সবচেয়ে মর্যাদার শিরোপার জন্য লড়বে ডর্টমুন্ড ও মাদ্রিদ। ছবি: সংগৃহীত

ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় ম্যাচ হিসেবে নিঃসন্দেহে বলা যায় আজকের রাতের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল ম্যাচের কথা। ইংল্যান্ডের জাতীয় স্টেডিয়াম ওয়েম্বলিতে রাত ১টায় ফাইনালে মুখোমুখি হবে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ড।

শক্তিমত্তা ও ঐতিহ্য বিবেচনা করলে রিয়ালের ধারে কাছেও নেই বুরুশিয়া ডর্টমুন্ড। একদলের যেখানে ১৪টি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা সেখানে অপর দলের মাত্র ২টি। কিন্তু পার্থক্য থাকা সত্ত্বেও কোনো দলই চাইবে না ওয়েম্বলি থেকে ট্রফি ছাড়া ফিরতে।

২০২৩-২৪ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ওঠা দুই দলেরই ওয়েম্বলি যাত্রা ছিল ফুটবলীয় নাটকীয়তায় ভরপুর। যেখানে উত্থান-পতনের মধ্য দিয়ে যেতে হয়েছে দুই দলকেই। একনজরে দেখে নেওয়া যাক রিয়াল মাদ্রিদ ও বুরুশিয়া ডর্টমুন্ড যেভাবে ফাইনালে পৌঁছাল।

রিয়াল মাদ্রিদের ফাইনালে পৌঁছানোর পথ

গ্রুপ পর্ব

রেকর্ড ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের লক্ষ্যে থাকা রিয়াল মাদ্রিদ এবারের চ্যাম্পিয়ন্স লিগ শুরু করেছিল গ্রুপ সি-তে। যেখানে নাপোলি, ব্রাগা এবং ইউনিয়ন বার্লিনের সাথে গ্রুপ পর্বের ম্যাচ ছিল বেলিংহ্যাম-ভিনিসিয়ুসদের। গ্রুপ পর্বের সবকটি ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান অর্জন করে দ্বিতীয় রাউন্ডে পা রাখে লস-ব্লাঙ্কোসরা।

দ্বিতীয় রাউন্ড

রাউন্ড অব ১৬-তে, রিয়াল মাদ্রিদ জার্মান ক্লাব আরবি লাইপজিগের মুখোমুখি হয়। প্রথম লেগে, তারা প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে জয়লাভ করে। সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত দ্বিতীয় লেগে অবশ্য ম্যাচটি ১-১ ড্রয়ে শেষ হয়। ২-১ মোট স্কোর নিয়ে তারা কোয়ার্টার ফাইনালে পৌঁছায়।

কোয়ার্টার ফাইনাল

কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মুখোমুখি হয়। সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত প্রথম লেগটি ৩-৩ গোলে সমতায় শেষ হয়। দ্বিতীয় লেগটি ১-১ গোলের ড্রয়ে শেষ হলে দুই লেগ মিলে ৪-৪ গোলের সমতা থাকে। ম্যাচটি শেষ পর্যন্ত পেনাল্টিতে গড়ায়, যেখানে রিয়াল মাদ্রিদ ৪-৩ জয়লাভ করে সেমিফাইনালে পৌঁছে।

সেমিফাইনাল

সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ বায়ার্ন মিউনিখের মুখোমুখি হয়। প্রথম লেগটি অ্যালিয়াঞ্জ অ্যারেনায় ২-২ ড্রয়ে শেষ হয়। দ্বিতীয় লেগে, আলফনসো ডেভিসের ৬৮তম মিনিটের গোলে বায়ার্ন এগিয়ে যায়, কিন্তু রিয়াল মাদ্রিদ দুর্দান্ত এক প্রত্যাবর্তন করে। বদলি হিসেবে নামা জোসেলু শেষ মুহূর্তে দুটি গোল করে (৮৮’, ৯০+১’) স্কোর ৪-৩ করে। শেষ পর্যন্ত স্কোর তাই থাকায় ফাইনালে পৌঁছায় মাদ্রিদ।

বরুশিয়া ডর্টমুন্ডের ফাইনালে পৌঁছানোর পথ

গ্রুপ পর্ব

এবারের চ্যাম্পিয়ন্স লিগ মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ড ছিল গ্রুপ এফে। যাকে 'গ্রুপ অব ডেথ' বলে অভিহিত করা হচ্ছিল। যেখানে ডর্টমুন্ডেরে সঙ্গে প্যারিস সেন্ট-জার্মেইন, এসি মিলান এবং নিউক্যাসল ইউনাইটেড ছিল। কঠিন প্রতিযোগিতা সত্ত্বেও, ডর্টমুন্ড অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে গ্রুপে শীর্ষস্থান অর্জন করে দ্বিতীয় রাউন্ডে পা রাখে।

দ্বিতীয় রাউন্ড

রাউন্ড অব ১৬-তে ডর্টমুন্ড ডাচ চ্যাম্পিয়ন পিএসভি আইন্দহোভেনের মুখোমুখি হয়। প্রথম লেগে, আইন্ডহোভেনে ১-১ গোলে ড্র হয়। দ্বিতীয় লেগে, সিগনাল ইডুনা পার্কে ডর্টমুন্ড ম্যাচের নিয়ন্ত্রণ নেয় এবং ২-০ গোলে জয়লাভ করে দুই লেগ মিলে কোয়ার্টার ফাইনালে পৌঁছায়।

কোয়ার্টার ফাইনাল

কোয়ার্টার ফাইনালে ডর্টমুন্ড অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হয়। প্রথম লেগে মাদ্রিদে ২-১ গোলে পরাজিত হয় ডর্টমুন্ড। তবে নিজেদের মাঠে দ্বিতীয় লেগে, ডর্টমুন্ড একটি অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে ৪-২ গোলে জয়লাভ করে। এই জয়টি তাদের মোট ৫-৪ স্কোরে সেমিফাইনালে পৌঁছাতে সাহায্য করে।

সেমিফাইনাল

সেমিফাইনালে, ডর্টমুন্ড পিএসজির মুখোমুখি হয়, যেখানে অনেকেই ফ্রেঞ্চ ক্লাবকে কিলিয়ান এমবাপ্পের জন্য ফেভারিট মনে করছিল। তবে, ডর্টমুন্ড দুটি লেগেই চমৎকার ডিফেন্সিভ পারফরম্যান্স দেখায় প্রথম লেগে ১-০ গোলে জয়লাভ করে। তাদের সুশৃঙ্খল দৃষ্টিভঙ্গি এবং সামান্য ভাগ্যের ফলে তারা ২-০ মোট স্কোরে জয়লাভ করে ফাইনালে পৌঁছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইরাকে তুর্কি বিমান হামলা, ২৪ স্থাপনা ধ্বংস

দ্বিতীয় সেশনেও টাইগারদের দাপট

ধর্মীয় সংখ্যালঘুদের অস্তিত্ব রক্ষায় ৮ দফা বাস্তবায়নের দাবি ঐক্য পরিষদের

ভিসার মেয়াদ শেষ আজ, কী ঘটবে শেখ হাসিনার ভাগ্যে

লক্ষ্মীপুরে পিটিআই প্রশিক্ষকের অপসারণের দাবিতে বিক্ষোভ

সালমানকে নিয়ে যা বললেন শাবনূর

ট্রাম্পের তথ্য হ্যাক করে বাইডেনকে দিয়েছে ইরান!

শেষ ম্যাচে ৮ উইকেটের বড় জয় বাংলাদেশের

নামাজ পড়ে বাসায় যাওয়া হলো না পুলিশ সদস্য জহিরুলের

বিদেশি শিক্ষার্থী-কর্মীদের কানাডার দুঃসংবাদ

১০

পিটিয়ে হত্যার ঘটনায় ঢাবি প্রশাসনের মামলা

১১

জবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক শেখ গিয়াস উদ্দিন

১২

ঢাবিতে মব জাস্টিসের প্রতিবাদে ‘ব্রিং ব্যাক জাস্টিস’ কর্মসূচি

১৩

ঢাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের পরিচয় মিলল

১৪

আ.লীগ নেতা তুষার কান্তি মন্ডল ৭ দিনের রিমান্ডে

১৫

ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ১৫

১৬

ঢাবি ও জাবিতে ‘পিটিয়ে হত্যা’ দুঃখজনক : স্বরাষ্ট্র উপদেষ্টা

১৭

জাতিসংঘের তত্ত্বাবধানে সম্প্রদায়িক সহিংসতার তদন্ত দাবি ঐক্য পরিষদের

১৮

ঢাবির হলে পিটিয়ে হত্যা, তদন্তে প্রত্যক্ষদর্শীদের সহায়তার আহ্বান

১৯

জাবিতে ছাত্রলীগ নেতা হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

২০
X