স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ৩১ মে ২০২৪, ০২:১৯ পিএম
আপডেট : ৩১ মে ২০২৪, ০২:৫৬ পিএম
অনলাইন সংস্করণ

বার্সা কিংবদন্তির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

জেরার্ড পিকে। ছবি : সংগৃহীত
জেরার্ড পিকে। ছবি : সংগৃহীত

বিশ্বের অন্যতম সেরা ফুটবল ক্লাব বার্সেলোনা ও স্পেন জাতীয় দলের অন্যতম সেরা ফুটবলারদের একজন ছিলেন জেরার্ড পিকে। সাবেক এই কাতালান তারকা ফুটবল ছেড়েছেন দুই বছর আগে। ফুটবল ছাড়ার পরেও বিভিন্ন কারণে খবরের শিরোনাম হয়েছেন তিনি। তবে এবারের কারণটি পিকে ভুলে যেতে চাইবেন। সর্বজয়ী এই স্প্যানিশ ফুটবলারের বিরেুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে।

বার্সেলোনার সাবেক এই তারকার বিরুদ্ধে স্প্যানিশ সুপার কাপের আসর সৌদি আরবে নিয়ে যাওয়ার জন্য অবৈধ অর্থ নেওয়ার অভিযোগ উঠেছে। অবৈধ এই অর্থ স্থানান্তরের সঙ্গে পিকের জড়িত থাকার অভিযোগে একজন স্প্যানিশ বিচারক তার বিরুদ্ধে তদন্তও শুরু করেছেন।

বিচারক ডেলিয়া রদ্রিগো পিকের কোম্পানি কসমস এবং স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরইএফএফ) মধ্যে সম্পন্ন হওয়া চুক্তিতে সম্ভাব্য অপরাধমূলক কর্মকাণ্ডের ইঙ্গিত পেয়েছেন।

আদালতের নথি অনুযায়ী, ২০১৯ সালে পিকে, প্রাক্তন আরইএফএফ প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস এবং সৌদি সরকারের মালিকানাধীন সেলা স্পোর্ট কোম্পানির মধ্যে একটি চুক্তি হয়। এই চুক্তির অধীনে, কসমস প্রতি বছর সৌদি আরবে সুপার কাপ আয়োজনের জন্য ‘সাফল্য বোনাস’ হিসাবে ৪০ মিলিয়ন ইউরো পাবে যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫০৭ কোটি টাকা।

বিচারক রদ্রিগো তার বিবৃতিতে উল্লেখ করেছেন, ‘বর্তমান কার্যক্রমে তদন্তাধীন ঘটনাগুলো চুক্তি বা চুক্তির ক্ষেত্রে সম্ভাব্য অপরাধমূলক বিষয়গুলির ওপর ভিত্তি করে হবে।’

স্প্যানিশ ফুটবলে বড় এই মামলার তদন্ত জুন ২০২২-এ শুরু হয়, যেখানে আরইএফএফ এবং কসমসের মধ্যে টুর্নামেন্ট স্থানান্তরের চুক্তিতে রুবিয়ালেস অপর্যাপ্ত ব্যবস্থাপনা করেছেন কিনা তা নিয়ে তদন্ত শুরু করা হয়। মার্চ মাসে, তদন্তের অগ্রগতির সঙ্গে সঙ্গে পুলিশ স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সদর দপ্তর এবং রুবিয়ালেসের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালায়। এই দুর্নীতি অভিযোগে সাতজনকে গ্রেপ্তার করা হয়।

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি রুবিয়ালেস অবশ্য এই অভিযোগে নিজেকে নির্দোষ বলেই দাবি করছেন। চলতি বছরের এপ্রিলে ডমিনিকান প্রজাতন্ত্র থেকে দুই মাসের ব্যবসায়িক সফর শেষে ফিরে আসার পরে তাকে আনুষ্ঠানিকভাবে সন্দেহভাজন হিসেবে ঘোষণা করা হয়। তবে রুবিয়ালেস বরাবরই দাবি করে গেছেন যে তিনি নির্দোষ।

পিকে সৌদি আরবে হওয়া স্প্যানিশ সুপার কাপ থেকে প্রাথমিকভাবে ছয় বছরের জন্য বার্ষিক ৪ মিলিয়ন ডলার পারিশ্রমিক পেয়েছিলেন যা পরে আরও চার বছরের জন্য বাড়ায় রয়েল স্প্যানিশ ফুটবল ফেডারেশন। আরইএফএফের অর্থনৈতিক বিভাগের প্রধান পেদ্রো রোচা এই চুক্তির সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়েই চুক্তি বাড়ান, যা এই চুক্তির বৈধতা নিয়ে আরও প্রশ্ন তুলেছে।

বিশেষভাবে উল্লেখযোগ্য যে এই রোচা আদালতে সাক্ষী হিসেবে সাক্ষ্য দেওয়ার পরও গত মাসে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন এবং তিনি দাবি করেছেন যে প্রাক সভাপতি ও পিকের মধ্যকার তদন্তাধীন অপরাধগুলোর বিষয়ে তিনি জানতেন না।

তদন্ত চলার সময় অবশ্য স্প্যানিশ গণমাধ্যমগুলো পিকের কাছে মন্তব্যের জন্য অনুরোধ করলেও তিনি এ বিষয়ে সাড়া দেননি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলকে প্রতিশোধের রাস্তা দেখিয়ে দিলেন ট্রাম্প

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

আর এক জয় দূরে মেসির মায়ামি!

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

১০

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

১১

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১২

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

১৩

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১৪

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১৫

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১৬

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৭

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৮

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৯

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

২০
X