স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২০ মে ২০২৪, ০২:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

অসাধারণ ক্লপের আবেগঘন বিদায়

ম্যাচ শেষে আবেগপ্রবন হয়ে পরেন ক্লপ। ছবি : সংগৃহীত
ম্যাচ শেষে আবেগপ্রবন হয়ে পরেন ক্লপ। ছবি : সংগৃহীত

লিভারপুলের আনফিল্ডে রোদ্রোজ্জ্বল এক বিকেলে রোববার (১৯ মে) প্রায় নয় বছরের কার্যকাল শেষে শেষবারের মতো লিভারপুলের ম্যানেজার হিসেবে মাঠে নামেন ইয়র্গেন ক্লপ। লিভারপুলের জার্মান এই ম্যানেজারের আবেগময় বিদায়ে অলরেডদের ক্লপ অধ্যায়ের সমাপ্তি ঘটল।

চলতি বছরের শুরুতেই নিজেকে সাধারণ মানুষ দাবি করা ক্লপ তার প্রস্থানের ঘোষণা দিয়েছিলেন। গতকালের ম্যাচের মাধ্যমে ক্লপ বিদায় জানালেন এমন এক ক্লাবকে যাকে তিনি পুনরুজ্জীবিত করেছিলেন।

প্রিমিয়ার লিগের শেষ দিনে ক্লপের বিদায়ে অল রেড ভক্ত এবং খেলোয়াড়েরা উভয়েই অশ্রু ধরে রাখতে কষ্ট পাচ্ছিলেন। উলভসের সাথে লিভারপুলের শেষ ম্যাচে মাঠে নামার আগেই অলরেডদের হাজারো ভক্ত রাস্তার ধারে দাঁড়িয়ে ছিল, দলীয় বাস আনফিল্ডের দিকে যাত্রা করার সময়, লিভারপুল লাল রঙের ফ্লেয়ারগুলি বাতাসে উড়ছিল।

ক্লপের নামের একটি মুরাল লিভারপুলের বিখ্যাত ক্লপ স্ট্যান্ডে শোভা পাচ্ছিল। লিভারপুলের হাজারো ভক্ত “নর্মাল ওয়ান” লেখা পতাকা দোলাচ্ছিলেন। অলরেডদের হয়ে প্রথম সংবাদ সম্মেলনে ক্লপ নিজেকে সাধারণ মানুষ হিসেবে দাবি করেছিলেন।

ক্লপ নিজেও ছিলেন আবেগতাড়িত। ম্যাচ শুরুর আগে ৫৬ বছর বয়সী এই কোচ স্কাই স্পোর্টসকে জানান, “এটি একজন মানুষ হিসেবে গ্রহণ করা সত্যিই কঠিন।” ভক্তদের দ্বারা আবেগাপ্লুত হয়ে ম্যাচের মধ্যেই রীতিমতো অশ্রুশিক্ত হয়ে পড়েন তিনি।

শেষ ম্যাচে লিভারপুল যদিও ২-০ গোলে জয় পেয়েছিল তবে সেই জয় উপেক্ষা করেই লিভারপুল সমর্থকরা অবিরত ক্লপকে গান গেয়ে উৎসাহ দিচ্ছিলেন। যা ম্যাচের শেষ দশ মিনিটে এমন পর্যায়ে চলে যায় যে ক্লপের চোখে জল চলে আসে। টেলিভিশন ক্যামেরা তার স্ত্রী উল্লা স্যানড্রকের দিকে নিলে দেখা যায় তিনিও স্ট্যান্ডে বসে কাঁদছেন।

লিভারপুল ফুটবল ক্লাবের উপর ক্লপের প্রভাব শুধু ট্রফি দিয়ে পরিমাপ করা যাবে না। যদিও ক্লপ তার কার্যকালে অলরেডদের উল্লেখযোগ্য সাফল্য এনে দিয়েছেন। একটি প্রিমিয়ার লিগ শিরোপা, চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ এবং দুটি লিগ কাপ।

ক্লপের অধীনে, লিভারপুল মিড টেবিল ক্লাব থেকে ইউরোপের শীর্ষ দলগুলির মধ্যে একটিতে পরিণত হয়েছিল। ক্লপের হাত ধরেই ২০২০ সালে ৩০ বছরের অপেক্ষার পর লিগ শিরোপা জিতেছিল সালাহ-মানেরা।

ম্যাচ শেষে স্টেডিয়াম ঘোষক ক্লপকে পরিচয় করিয়ে দেন "একজন মানুষ যিনি এই শহর এবং এর মানুষের উপর বিশাল প্রভাব ফেলেছেন" হিসেবে।

ম্যাচ শেষের পরে ক্লপ তার খেলোয়াড়দের এবং কিছু প্রতিপক্ষের খেলোয়াড়দের আলিঙ্গন করেন। লিভারপুল অধিনায়ক ভার্জিল ভ্যান ডাইক কাঁদার কাছাকাছি পৌঁছে যান। তিনি স্কাই স্পোর্টসকে তার অনুভূতি প্রকাশ করে বলেন, “আমার কোনো কথা নেই, এটি একটি খুব আবেগময় দিন।”

লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন ক্লপ সম্পর্কে বলেন, নিঃসন্দেহে বিশেষ একজন। তার অধীনে কাজ করার সুযোগ পাওয়ার জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেন।

ভক্তরা ক্লপের বিদায়ী বক্তৃতা শোনার জন্য রেফারি শেষ বাঁশি বাজানোর পরেও রয়ে গিয়েছিল। লিভারপুলের বিখ্যাত গান “ইউ উইল নেভার ওয়াক অ্যালোন” সুর আনফিল্ডে ক্লপের জন্য শেষবারের মতো প্রতিধ্বনিত হয়েছিল। ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড, যিনি শুধুমাত্র ক্লপের অধীনে খেলেছেন, কাঁদছিলেন। কেউই যেতে চাচ্ছিল না, কারণ তা মানে ছিল ক্লপকে আসলেই বিদায় বলে দেওয়া।

ইয়র্গেন ক্লপের লিভারপুল যুগ তার সাফল্য এবং ভক্তদের সাথে আবেগপূর্ণ সম্পর্কের জন্য স্মরণীয় হয়ে থাকবে। যা লিভারপুলের পরবর্তী যে কোন ম্যানেজারের জন্য পুনরাবৃত্তি করা কঠিন হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাতের অন্ধকারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৬ বাংলাদেশি আটক

এবার গাজার যোদ্ধাদের নেতৃত্ব দেবেন যিনি

ছাত্র আন্দোলনের নেতাসহ ২ শিক্ষার্থীর ওপর হামলা

নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল

মুক্তি পেল দুই সিনেমা

মধ্যরাতে ৩০০ ফিট সড়কে সেনাবাহিনীর যৌথ অভিযান

নোয়াখালীতে দখলমুক্ত ফুটপাত, ব্যবসায়ীদের জরিমানা

একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

ছিলেন জন্মগত বয়রা, গ্রেনেড হামলার ভুক্তভোগী সেজে ‘আওয়ামী গডফাদার’

গাজার যোদ্ধাদের প্রধান নিহত, যা বলছে পশ্চিমা বিশ্ব

১০

ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ যুবদলকর্মীর বিরুদ্ধে

১১

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

১২

কে এই ইয়াহিয়া সিনওয়ার

১৩

খাতা না দেখেই মনগড়া রেজাল্ট দিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের

১৪

দেশের ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১৫

চিলমারীতে নদীতে ৫০০ হেক্টর জমি, নিঃস্ব ৩০০ পরিবার

১৬

বায়তুল মোকাররম মসজিদে নতুন খতিব নিযুক্ত 

১৭

১৮ অক্টোবর : ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

১৮ অক্টোবর : নামাজের সময়সূচি

১৯

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X