স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২০ মে ২০২৪, ০১:২৩ এএম
অনলাইন সংস্করণ

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

টানা চতুর্থ লিগ শিরোপা হাতে সিটি খেলোয়ড়দের উল্লাস। ছবি : সংগৃহীত
টানা চতুর্থ লিগ শিরোপা হাতে সিটি খেলোয়ড়দের উল্লাস। ছবি : সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২৩-২৪ মৌসুমের শেষ দিনে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে ৩-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পাশাপাশি নতুন এক ইতিহাস সৃষ্টি করেছে ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা চারবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার নতুন রেকর্ড গড়েছে পেপ গার্দিওলার শিষ্যরা।

যদিও ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের লিগের শেষ ম্যাচ পর্যন্ত লড়তে হয়েছে শিরোপা নিশ্চিত করতে। তবে শেষ সাত বছরে ছয়বার শিরোপা জেতা সিটিজেনদের তাতে আটকানো যায়নি। রোববার (১৯ মে) ঠিকই কাইল ওয়াকারের শিরোপা উচিয়ে ধরার মাধ্যমে টানা চতুর্থ এবং নিজেদের অষ্টম শিরোপা নিশ্চিত করেছে ম্যানসিটি।

ম্যানচেস্টার সিটির আজকের শিরোপা জয় তাদেরকে টানা চারটি লিগ জেতা অভিজাত এক ক্লাবে যোগ দিতে সাহায্য করল। বিশেষ এই ক্লাবের সব দলই তাদের নিজ নিজ লিগে চার বা তার বেশি লিগ শিরোপা টানা জিতেছে। জেনে নেয়া যাক সেই দলগুলো সম্পর্কে যারা সিটির আগে এই অসাধারণ সম্মান অর্জন করতে পেরেছে :

রিয়াল মাদ্রিদ:

বিশ্বের সবচেয়ে বিখ্যাত ক্লাব হিসেবে ধরা হয় রিয়াল মাদ্রিদকে। স্প্যানিশ জায়ান্টরা বহুবছর লা লিগায় আধিপত্য করেছে। ৩৬ বার চ্যাম্পিয়ন হওয়া লস ব্লাঙ্কোসরা দুই বার টানা পাঁচটি লিগ শিরোপা জিতেছে। প্রথমটি ১৯৬০ থেকে ১৯৬৫ এবং দ্বিতীয়টি ১৯৮৫ থেকে ১৯৯০ পর্যন্ত, যা স্প্যানিশ ফুটবলে তাদের দীর্ঘস্থায়ী আধিপত্যের প্রতীক।

বার্সেলোনা:

১৯৯০-এর দশকের প্রথম দিকে, ডাচ কিংবদন্তি জোহান ক্রুইফের নির্দেশনায় বার্সেলোনা 'ড্রিম টিম' গঠন করে। সেই সময়ে তারা ১৯৯০ থেকে ১৯৯৪ পর্যন্ত চারটি লা লিগা শিরোপা জেতে। মজার কথা হলো সিটির কোচ পেপ গার্দিওলা সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

বায়ার্ন মিউনিখ:

জার্মান জায়ান্টরা ২০১২ থেকে ২০২৩ সাল পর্যন্ত পরপর ১১টি বুন্দেসলিগা শিরোপা জিতে ইউরোপীয় ফুটবলে অবিশ্বাস্য এক রেকর্ড গড়ে। সাম্প্রতিক সময়ে দলটি অফফর্মে থাকলেও, বায়ার্ন মিউনিখের এই নজিরবিহীন ধারাবাহিকতা ইউরোপের শীর্ষ পাঁচটি লিগের মধ্যে সবচেয়ে দীর্ঘতম।

ইন্টার মিলান:

২০০৫ থেকে ২০১০ পর্যন্ত, ইন্টার মিলান সিরি এ-তে আধিপত্য বিস্তার করে, টানা পাঁচটি শিরোপা জেতে। প্রথম তিনটি রবার্তো মানচিনির নেতৃত্বে এবং পরের দুটি বিখ্যাত পর্তুগীজ ম্যানেজার হোসে মরিনহোর অধীনে, যার সমাপ্তি ঘটেছিল ঐতিহাসিক ট্রেবল জয়ের মাধ্যমে।

জুভেন্টাস:

ইতালির সবচেয়ে সফল ক্লাব জুভেন্টাস। তুরিনের বুড়িরা দুটি আলাদা কিন্তু উল্লেখযোগ্য ধারাবাহিক সিরি এ শিরোপা জয়ের কৃতিত্ব অর্জন করেছে। তারা ১৯৩০ থেকে ১৯৩৫ পর্যন্ত টানা পাঁচটি শিরোপা জেতে এবং পরে ২০১১ থেকে ২০২০ পর্যন্ত নয়টি পরপর শিরোপা জিতে এই রেকর্ড ছাড়িয়ে যায়। যার মধ্যে ২০১১-১২ মৌসুমে তারা অপরাজিত চ্যাম্পিয়ন ছিল।

তোরিনো:

যুদ্ধ-পরবর্তী যুগে, ইতালিয়ান ক্লাব তোরিনো ১৯৪৫ থেকে ১৯৪৯ পর্যন্ত চারটি পরপর সিরি এ শিরোপা জিতে বিরল এই ক্লাবে তাদের জায়গা নিশ্চিত করে।

প্যারিস সেন্ট-জার্মেইন:

২০১১ সালে কাতারের অধিগ্রহণের পর থেকেই পিএসজি ফরাসি ফুটবলে আধিপত্য বিস্তার করে চলছে। ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত চারটি পরপর লিগ ওয়ান শিরোপা জিতেছে প্যারিসের ক্লাবটি।

অলিম্পিক লিঁও:

পিএসজির আধিপত্যের আগে, অলিম্পিক লিঁও ২০০১ থেকে ২০০৮ পর্যন্ত পরপর সাতটি লিগ ওয়ান শিরোপা জিতে একটি জাতীয় রেকর্ড স্থাপন করে।

অন্যান্য উল্লেখযোগ্য সাফল্য:

  • অলিম্পিক দে মার্সেই: ১৯৮৮ থেকে ১৯৯২ পর্যন্ত চারটি পরপর লিগ ওয়ান শিরোপা।
  • এএস সেন্ট-এতিয়েন: ১৯৬৬ থেকে ১৯৭০ পর্যন্ত চারটি পরপর লিগ ওয়ান শিরোপা।

বিরল এই রেকর্ড গড়ে ম্যানচেস্টার সিটি কেবল ইংরেজ ফুটবলে তাদের আধিপত্যকে মজবুত করল না ইউরোপীয় মঞ্চেও তাদের খ্যাতি বৃদ্ধি করল। পেপ গার্দিওলার কৌশল এবং সিটির অপ্রতিরোধ্য প্রয়াস আধুনিক ফুটবলে নতুন নতুন মানদণ্ড স্থাপন করছে। সিটি ভক্তরা বর্তমানে এই ঐতিহাসিক মাইলফলক উদযাপন করলেও ক্লাবটির নজর ইতিমধ্যে ভবিষ্যতের চ্যালেঞ্জগুলির দিকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X