স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১২ মে ২০২৪, ০৫:৪৮ পিএম
আপডেট : ১২ মে ২০২৪, ০৫:৫১ পিএম
অনলাইন সংস্করণ

মা দিবসে এসি মিলানের অনন্য উদ্যোগ

মায়েদের নাম সংবলিত জার্সি পড়ে মাঠে নেমেছিল এসি মিলান। ছবি : সংগৃহীত
মায়েদের নাম সংবলিত জার্সি পড়ে মাঠে নেমেছিল এসি মিলান। ছবি : সংগৃহীত

১৯০৭ সাল থেকে প্রতিবছরই মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে পালন করে বিশ্ববাসী। সে হিসেবে আজ পালিত হচ্ছে মা দিবস। মাকে মনে করে এই বিশেষ দিনে অনেকেই অনেক কিছু করে থাকেন। কেউ মাকে উপহার কিনে দেন, কেউ আবার মায়ের সঙ্গে সময় কাটান। বাদ যায় না বিভিন্ন সংগঠনও। এবার মা দিবস ভিন্ন রকম ভাবে পালন করল এসি মিলানসহ ইতালির বিভিন্ন ক্লাবগুলোও।

বিশ্বের অন্যতম সেরা ফুটবল লিগ বলে বিবেচিত ইতালির সিরি আর ক্লাব এসি মিলান, ক্যাগলিয়ারি, জেনোয়া, লিচে, তোরিনো, ভেরোনা এবং উদিনেসে এই সপ্তাহের শেষে তাদের শার্টে খেলোয়াড়ের নাম পরিবর্তন করে মা দিবস উদযাপন করবে। তবে ইতোমধ্যেই মিলান তাদের ম্যাচে এই উদযাপন করে ফেলেছে।

এই উদ্যোগটির মাধ্যমে ক্লাবগুলো এই সপ্তাহে হওয়া তাদের ম্যাচে খেলোয়াড়দের জার্সিগুলোতে তাদের নাম বদলে তাদের মায়ের নাম দিয়ে উপস্থাপন করবে।

উদাহরণস্বরূপ বলা যায় শনিবার (১১ মে) রাতে হওয়া এসি মিলান ও ক্যাগলিয়ারির মধ্যকার সিরি আ’র ম্যাচে দুই দলের খেলোয়াড়রা তাদের জার্সিতে নিজেদের নামের বদলে মায়ের নাম সংবলিত জার্সি পড়ে নেমেছিল। মিলানের ৫-১ গোলে জয় পাওয়া ম্যাচে রাফায়েল লিয়াও এবং অলিভিয়ার জিরুডের শার্টের পিছনে যথাক্রমে লিয়াও এর মায়ের নাম ‘কনসিকাও’ এবং জিরুডের মায়ের নাম ‘ভিভিয়েন’ লেখা থাকে।

তবে ইতালিতে কিন্তু এটি শুধু মা দিবসের জন্য নয়, ২০২২ সালের এপ্রিল থেকেই ইতালিতে মায়েদের সম্মান দিতে নতুন সাংবাধিনক আইন পরিবর্তনের বার্ষিকীও এটি। ২০২২ সালের যুগান্তকরী এই আইন পাশের পর থেকে একটি শিশুকে স্বয়ংক্রিয়ভাবে সরকারী কাগজপত্রে পিতার উপাধি দেওয়া অসাংবিধানিক বলে বিবেচিত হবে। এ কারণে উভয় পিতামাতাকে বর্তমানে জন্মের সময় সন্তানের উপাধিত কী হবে তাতে সম্মত হতে হবে।

এদিকে এই আয়োজনের প্রধান উদ্যোক্তা মিলানের সিইও জর্জিও ফুর্লানি বলেন, আমরা এই উদ্যোগের জন্য খুশি এবং গর্বিত, মা দিবসের মতো বিশেষ উপলক্ষে নিজের সন্তানদের পদবি বেছে নেওয়ার সমান অধিকার সম্পর্কে জনসচেতনতা বাড়াতে আমাদের এই ক্ষুদ্র উদ্যোগ।

এ ছাড়াও সিরি আ এবং আমাদের লিগের অন্যান্য বেশ কয়েকটি ক্লাবের অংশগ্রহণের এটিকে যে উৎসাহের সঙ্গে স্বাগত জানানো হয়েছে তাতে আমরা সমানভাবে সন্তুষ্ট। এটি আমাদের মহান এই ক্লাবের দৃষ্টিভঙ্গির সঙ্গে সঙ্গতিপূর্ণ একটি অপারেশন, যা একটি সাধারণ এবং ভাগ করা সাংস্কৃতিক পরিবর্তনে অবদান রাখতে সর্বদা ইতিবাচক মূল্যবোধ যেমন সামাজিক এবং লিঙ্গ সমতার প্রচার করছে।

তবে অনান্য সিরি আ ক্লাবগুলোও এই প্রকল্পের অংশ হওয়ার আশা করেছিল। তবে স্কাই স্পোর্ট ইতালিয়ার মতে, সিরি আ দেরিতে ঘোষণা দেওয়ায় সংগঠিত করার মতো সময় ছিল না তাদের।

কেউ কেউ ইতোমধ্যে কনসিকাও জার্সিতে লিওর কৌতূহলী দৃষ্টিভঙ্গি নির্দেশ করেছেন যখন মিলান তাদের নতুন কোচ হিসেবে সার্জিও কনসিকাওকে সুরক্ষিত করার চেষ্টা করছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চবির নতুন দুই উপ-উপাচার্য অধ্যাপক শামীম ও অধ্যাপক কামাল

অমিত শাহ’র বক্তব্যের কড়া প্রতিবাদ জানাল বাংলাদেশ

পাবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক আব্দুল আওয়াল

ভারতে পাচারকালে ইলিশ জব্দ

স্ত্রীর মামলায় ‘পাপমুক্ত’র সেই নায়ক আটক 

কবি নজরুল কলেজে কাওয়ালি সন্ধ্যায় শিক্ষার্থীদের উচ্ছ্বাস

বিশ্বরেকর্ডে রোনালদোর পাশে হলান্ড

লেবাননে ইসরায়েলি হামলায় নিহত বেড়ে শতাধিক

সাঈদা জয়নব (রা.) মসজিদ ও মাজার খুলে দিয়েছে মিসর

‘বৈষম্যহীন নতুন সম্ভাবনার বাংলাদেশ গড়ার আহ্বান’

১০

আন্তর্জাতিক অপরাধ আইন, ১৯৭৩ সংশোধন জরুরি : আসিফ নজরুল

১১

জবিতে মানববন্ধন / পাহাড়ে বিশৃঙ্খলাকারীদের আইনের আওতায় আনার দাবি

১২

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক কারাগারে

১৩

মোবাইল নিয়ে দুই বোনের ঝগড়া, ছোট বোনের বিষপান 

১৪

ঢামেকে আলাদা হলো জোড়া লাগা ২ বোন

১৫

দুর্গাপূজায় নিশ্ছিদ্র নিরাপত্তা থাকবে : আইজিপি

১৬

সাবেক এমপিপুত্রের শ্বশুর বাড়িতে মিলল কোটি টাকা, দামি গাড়ি

১৭

ইনজুরিতে পড়ে মৌসুম শেষ বার্সা গোলকিপার টের স্টেগেনের

১৮

যবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক ড. মজিদ

১৯

যারা উসকানি দিয়েছে তাদেরও বিচার হবে : উপদেষ্টা নাহিদ

২০
X