স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৫৫ এএম
আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১৭ এএম
অনলাইন সংস্করণ

দক্ষিণ কোরিয়ার ‘জম্বি ফুটবলের’ ইতি টেনে ফাইনালে জর্ডান

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

এবারের এশিয়ান কাপে ফেভারিট হিসেবেই এসেছিল দক্ষিণ কোরিয়া। তবে সেমিফাইনাল পর্যন্ত উঠতে ভাগ্য এবং দলটির হার না মনোভাবের প্রভাব ছিল বেশি। তাইতো সৌদি আরব ও অস্ট্রেলিয়ার বিপক্ষে পিছিয়ে থেকেও অবিশ্বাস্য দুই জয় নিয়ে সেমিতে ওঠে তারা। তবে সেমিতে উঠেই দলটির হার না মানা মনোভাবের ইতি ঘটল। র‌্যাঙ্কিংয়ের ৬৪ ধাপ পিছনে থাকা দল জর্ডানের কাছে হেরে এশিয়া কাপ থেকে ছিটকে গেল সন-কিমরা।

সেমিফাইনালের ম্যাচ হওয়ার আগে অনেকের চোখেই জর্ডানের বিপক্ষে দক্ষিণ কোরিয়ার সহজেই জয় পাওয়ার কথা। তবে সবার চোখে সহজে হারার অপেক্ষায় থাকা জর্ডানই ঘটিয়ে দিল এবারের আসরের সবচেয়ে বড় অঘটন।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) কাতারের আহম্মদ বিন আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত সেমিফাইনালে শক্তিশালী দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে হারিয়ে নতুন ইতিহাস রচনা করল জর্ডান।

এশিয়া কাপের ইতিহাসে এবারই প্রথম সেমিফাইনালে উঠেই ইতিহাস গড়েছিল জর্ডান। তবে ফুটবলভক্তদের বেশিরভাগের ধারণা ছিল এতটুক পর্যন্তই এগোতে পারবে ৮৭ নস্বর দলটি। এ ছাড়াও অভিজ্ঞতায় সন-হুয়াংয়ের চেয়ে অনেক পিছিয়ে ছিল দলটি। তবে সন-হুয়াংদের রাত কেটেছে হতাশায়। ইয়ুর্গেন ক্লিন্সম্যানের শক্তিশালী দলকে হারিয়ে দিল জর্ডান। আর ১৯৬০ সালের পর প্রথম ট্রফি জয়ের জন্য কোরিয়ানদের অপেক্ষা সেই সঙ্গে আরও বাড়ল।

সন দের হারানো জর্ডানের সামনে দাঁড়াতে বুধবার আরেক সেমিফাইনালে লড়বে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কাতার এবং তিনবারের সাবেক চ্যাম্পিয়ন ইরান।

আজকের প্রথম সেমিতে দক্ষিণ কোরিয়া বল দখলে রাখলেও আক্রমণ ও সুযোগ তৈরিতে এগিয়ে ছিল জর্ডান। তারই পুরস্কার তারা পায় দ্বিতীয়ার্ধে। দক্ষিণ কোরিয়া বলের দখল হারালে ৫৩তম মিনিটে টুর্নামেন্টে নিজের তৃতীয় গোলের দেখা পান ইয়াজান আল নাইমাত।

কাতারে চার ম্যাচে হারার মতো অবস্থা থেকেও ঘুরে দাঁড়িয়ে সেমিফাইনাল পর্যন্ত এসেছিল দক্ষিণ কোরিয়া। তবে এতটুকু পর্যন্তই থাকল তাদের এবারের ট্রফি জয়ের প্রচেষ্টা। ৬৬ তম মিনিটে বক্সের বাইরে থেকে দুরন্ত শটে দক্ষিণ কোরিয়ার কফিনে শেষ পেরেক ঠুকে দেন মুসা আল তামারি।

নাইমাত ও তামারির গতি ও শক্তির সঙ্গে আর পেরে ওঠেনি দক্ষিণ কোরিয়া। শেষ বাঁশি বাজতেই অবিশ্বাসী চোখে কোমরে হাত দিয়ে দাঁড়িয়ে ছিলেন সন। আর জর্ডানের হাজারো সমর্থকরা উল্লাসে ফেটে পড়ে। পুরোটা সময় তারা তাদের দলকে উৎসাহ দিয়ে গেছেন।

টুর্নামেন্টে একমাত্র দল হিসেবে এখন জর্ডানই টিকে রইল, যারা কখনও এশিয়ান কাপের ট্রফি জিততে পারেনি। আগামী শনিবার সেই আক্ষেপ ঘুচানোর অপেক্ষায় দলটি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনালসে চ্যাম্পিয়ন চবি

১০

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

১১

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

১২

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

১৩

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

১৪

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

১৫

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

১৬

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১৭

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১৮

কার হাতে কত সোনার মজুত?

১৯

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

২০
X