স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪, ০৭:১৬ পিএম
অনলাইন সংস্করণ

ফুটবল মাঠে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের বার্তা প্রদর্শন  

সাগিব জেহেসকেল। ছবি : সংগৃহীত
সাগিব জেহেসকেল। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনে ইসরায়েলের চলমান নৃশংসতা থামানোর জন্য পুরো পৃথিবীতে বলতে গেলে মুক্তিকামী মানুষের আন্দোলন চলছে। ফিলিস্তিনে সহিংসতা থামাতে সব মানুষই নিজেদের অবস্থান থেকে প্রতিবাদ জানাচ্ছে। তবে এরমধ্যেই সম্পূর্ণ উল্টোপথে হাঁটলেন এক ফুটবলার। ফুটবল ম্যাচে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের বার্তা প্রদর্শন করায় ইসরায়েলের এক ফুটবলারকে আটক করে তুরস্কের পুলিশ। তার বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগও আনা হয়। পরে তাকে ছেড়ে দেওয়া হলেও এ নিয়ে দেশটি এখনও উত্তাল।

তুরস্কের লিগের দল আন্তলিয়াসপোরের ইসরায়েলি ফুটবলার সাগিব জেহেসকেল রোববার (১৪ জানুয়ারি) আন্তালিয়াসপোরের হয়ে ত্রাবজোন্সপোরের বিপক্ষে ম্যাচের ৬৮তম মিনিটে গোল করেন। গোলের উদ্‌যাপনে ক্যামেরার সামনে নিজের বাঁ হাতের কব্জিতে বাঁধা ব্যান্ডেজ দেখান জেহেসকেল। ব্যান্ডেজে লেখা ছিল ‘একশ দিন। ০৭/১০’। সঙ্গে ডেভিডের তারকা চিহ্ন, যা ইহুদি আত্মপরিচয় ও ইহুদিধর্মের স্বীকৃত প্রতীক হিসেবে ব্যবহার হয়ে থাকে।

জেহেসকেলের এই বার্তা দ্বারা গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস কর্তৃক ইসরায়েলে হামলা ও এর একশ দিন পূর্তিকে বোঝানো হয়েছে। ওই হামলায় মারা যান ১ হাজার ১৪০ জন, অপহৃত হন ২৫০। ইসরায়েলের দাবি এখনো গাজায় ১৩২ জন জিম্মি রয়েছে। হামাসের হামলার পর গাজায় নির্বিচার আক্রমণ চালায় ইসরায়েল যাতে প্রায় ২৪ হাজার ফিলিস্তিনি প্রাণ হারান।

তুরস্কের স্থানীয় গণমাধ্যমের সূত্রের বরাত দিয়ে টাইম জানায়, রোববার রাতে তুরস্ক ত্যাগের প্রস্তুতির সময় জেহেসকেলকে পুলিশ আটক করে নিয়ে যায়। পরে তাকে জিজ্ঞেসাবাদ করা হয় এবং তুরস্কের মূল্যবোধবিরোধী কর্মকাণ্ডের জন্য পুলিশ তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে। তবে তুরস্কের একটি আদালত পরে তাকে বিচার শুরু হওয়ার আগ পর্যন্ত মুক্তি দেয়। তার বিরুদ্ধে তদন্ত চলমান রয়েছে।

এদিকে তুরস্কের সংবাদমাধ্যম এনটিভি টেলিভিশনের বরাত দিয়ে সিবিএস জানায় জেহেসকেল ও তার পরিবারকে ইসরায়েলে ফেরত আনার জন্য ইসরায়েল থেকে একটি প্রাইভেট প্লেন পাঠানো হয়েছে।

অন্যদিকে জেহেসকেলকে আটকের পর তার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে ইসরায়েলের উচ্চপদস্থ কর্মকর্তারা। অনেকের মতে তুরস্কের এই কাণ্ড ইসরায়েল ও তুরস্কের ধুঁকতে থাকা সম্পর্ককে একেবারে নিম্নপর্যায়ে নিয়ে গেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট জেহেসকেলের ‘কলঙ্কজনক গ্রেপ্তার’-কে তুরস্কের ‘ভণ্ডামির বহিঃপ্রকাশ’ হিসেবে নিন্দা করেছেন, যেখানে তিনি বলেছেন যে তার জাতি তুরস্কে গত বছর বিধ্বংসী ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে দ্রুত সাহায্যের প্রস্তাব দিয়েছিল। গ্যালান্ট আরও বলেছন যে ফুটবল খেলোয়াড়ের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে, ‘তুরস্ক হামাসের নির্বাহী শাখা হিসাবে কাজ করছে।’

পুলিশের কাছে জবানবন্দিতে অবশ্য জেহেসকেল বলেছেন যে তিনি ‘কাউকে উসকানি দিতে চাননি।’

বেসরকারি ডিএইচএ নিউজ এজেন্সিকে তিনি বলেছে, ‘আমি যুদ্ধের পক্ষে থাকা ব্যক্তি নই।’

এ ছাড়াও গাজায় কিন্তু ইসরায়েলি সৈন্যদেরও বন্দি করে রাখা হয়েছে। আমি এমন একজন যে বিশ্বাস করে যে এই ১০০ দিনের সময়কাল এখনই শেষ হওয়া উচিত। আমি চাই যুদ্ধ শেষ হোক। সেজন্য আমি এই চিহ্ন দেখিয়েছি, তিনি পুলিশকে জানান।

যেদিন থেকে আমি এই দেশে এসেছি, আমি কখনই কাউকে অসম্মান করিনি। আমি যে বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছিলাম তা হলেঅ যুদ্ধের সমাপ্তি।

অবশ্য তার দল আন্তলিয়াসপোর বলছে, জেহেসকেলকে আমাদের দেশের মূল্যবোধের বিরুদ্ধে কাজ করার জন্য বরখাস্ত করেছি।

আমাদের বোর্ড কখনই আমাদের দেশের সংবেদনশীলতার বিরুদ্ধে আচরণের অনুমতি দেবে না, সেটার জন্য চ্যাম্পিয়নশিপ বা ট্রফি খরচ হোক না কেন, ক্লাবটি একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বলেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

বিএনপি সম্প্রীতির রাজনীতি করে : আমিনুল হক

আ.লীগ শাসনামলেই হিন্দু সম্প্রদায় বেশি অত্যাচারিত হয়েছে : অ্যাডভোকেট সালাম

চীনের ক্যান্টন ফেয়ারে ৪র্থ বার অংশ নিচ্ছে ওয়ালটন

মেয়েদের এতিমখানায় গিয়ে কেন ‘রেগে গেলেন’ জাকির নায়েক?

জানা গেল কবে থেকে কাজ করবে সংস্কার কমিশন

পাকিস্তানজুড়ে ব্যাপক সংঘর্ষ, সেনা মোতায়েন

কলেজ অধ্যক্ষকে ফেরাতে ৪০ লাখ মুক্তিপণ দাবি

ফ্যাসিস্টরা যেন নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না পায় : ইসলামী আন্দোলন

সাতক্ষীরায় সিএন্ডএফ এজেন্ট দখলের অভিযোগ বিএনপি নেতার বিরুদ্ধে 

১০

কেরানীগঞ্জে হোটেলে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৩

১১

ডিসি নিয়োগ কেলেঙ্কারি / প্রকৃত দোষীরা শাস্তির আওতায় আসবে প্রত্যাশা বিএএসএ’র

১২

সংস্কারকাণ্ডে অগ্রগতি আশানুরূপ নয় : কর্নেল অলি

১৩

চট্টগ্রামে রূপায়ণের প্রকল্প আলিফ মিম টাওয়ার হস্তান্তর

১৪

সাঈদীকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে : মাসুদ সাঈদী

১৫

‘সংস্কার কমিটিতে স্বৈরাচারের দোসরদের রাখা যাবে না’

১৬

সংস্কারে আরও ৯ কমিশন গঠনের প্রস্তাব ইসলামী আন্দোলনের

১৭

সন্ত্রাসীদের হামলায় যুগান্তর সাংবাদিক আহত

১৮

দুই বছরের মধ্যে নির্বাচনের আহ্বান এবি পার্টির

১৯

পূজার নিরাপত্তায় মণ্ডপে থাকবে বিএনপি : ডা. মজিদ

২০
X