স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৭ নভেম্বর ২০২৩, ০৮:৪০ এএম
আপডেট : ১৭ নভেম্বর ২০২৩, ০৯:৫৭ এএম
অনলাইন সংস্করণ

অবশেষে থামল বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার জয়রথ

লিওনেল মেসিও পারলেন না দলের পরাজয় ঠেকাতে । ছবি : সংগৃহীত
লিওনেল মেসিও পারলেন না দলের পরাজয় ঠেকাতে । ছবি : সংগৃহীত

আর্জেন্টিনা ফুটবল দলের সমর্থকদের ২০২২ সালের ২২ নভেম্বর তারিখটি মনে রাখার কথা। ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে এই দিন পরাজয়ের স্বাদ পায় লিওনেল মেসিরা। সৌদি আরবের সাথে পরাজয়ের পর অবশ্য আর এই স্বাদ পেতে হয়নি লিওনেল মেসিদের। ২২ নভেম্বরের পর পেরিয়ে গেছে প্রায় এক বছর। আর্জেন্টিনা ম্যাচও খেলে ফেলেছে ১৪টি। ঘরে তুলেছে ফুটবল বিশ্বের সবচেয়ে বড় ট্রফি বিশ্বকাপও। ১৪ ম্যাচ ধরে অপরাজিত দলটিকে আজ অবশেষে ভুলতে বসা পরাজয়ের স্বাদ নিতে হলো। ২০২৬ ফুটবল বিশ্বকাপের জন্য চলমান দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে উরুগুয়ের কাছে ২-০ গোলে হেরে গেছে বিশ্বচ্যাম্পিয়নরা।

সফরকারী হয়ে আর্জেন্টিনার চোখে চোখ রেখে লড়াই করল উরুগুয়ে। প্রথমার্ধে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের শেষ দিকে করল ব্যবধান দ্বিগুণ। প্রায় এক মাস প্রতিযোগিতামূলক ম্যাচ না খেলা লিওনেল মেসি মাঝে মধ্যে ঝলক দেখালেন বটে, কিন্তু পারলেন না দলকে বাঁচাতে। আর এতেই নিশ্চিত হলো কাতার বিশ্বকাপ জয়ের পর লিওনেল স্কালোনির দলের প্রথম হারের তেতো স্বাদ পাওয়া।

শুক্রবার বাংলাদেশ সময় সকালে ২০২৬ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলে হেরেছে আর্জেন্টিনা। রোনালদ আরাউহো দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন ডারউইন নুনেজ।

বিশ্বকাপের গ্রুপ পর্বে সৌদি আরবের কাছে ২-১ গোলে হারের পর টানা ১৪ ম্যাচ জিতে উড়ছিল আর্জেন্টিনা। তাদেরকে মাটিতে নামাল উরুগুয়ে; বুয়েনোস আইরেসে বিশ্ব চ্যাম্পিয়নদের হারের ছক কষেন অভিজ্ঞ আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা। মে মাসে দায়িত্ব নেওয়ার পর দলকে আমূল বদলে দিয়েছেন ৬৮ বছর বয়সি এ কোচ। বিশ্বকাপ বাছাইয়ে এ নিয়ে টানা তিন ম্যাচে দুটি করে গোল করেছে মার্সেলো বিয়েলসার দল।

ম্যাচের দশম মিনিটেই এগিয়ে যেতে পারতো উরুগুয়ে। বার্সা ডিফেন্ডার আরাউহোর লং পাসে গতিতে আর্জেন্টিনার দুই সেন্ট্রাল ডিফেন্ডার ক্রিশ্চিয়ান রোমেরো ও নিকোলাস ওতামেন্দিকে পেছনে ফেলে নিয়ন্ত্রণে নিয়ে বক্সে ঢুকে পড়েন ডারউইন নুনেজ, কিন্তু তার নেওয়া শট চলে যায় পোস্টের দূর দিয়েই। তিন মিনিট পর সদ্য ব্যালন ডি’অর জয়ী মেসির শট আটকান উরুগুয়ে গোলরক্ষক।

পায়ের কিছু কারিকুরি, দারুণ কিছু স্কিল দেখালেও প্রথম অর্ধে উরুগুয়ের জন্য ভয়ের কারণ হতে পারেননি প্রায় এক মাস প্রতিযোগিতামূলক ম্যাচ খেলার মধ্যে না থাকা মেসি। আর্জেন্টাইন তারকাকে কড়া পাহারায় রাখার কৌশল নিয়েছিলেন উরুগুয়ে কোচ বিয়েলসা।

৪১তম মিনিটে আর্জেন্টিনা সমর্থকদের প্রথমবার স্তব্ধ করে দেয় উরুগুয়ে। বাঁ দিকে মলিনার কাছ থেকে বল কেড়ে নিয়ে বাইলাইনের একটু উপর থেকে বক্সে ক্রস বাড়ান মাতিয়াস ভিনা। ক্লিয়ার করতে পারেননি আর্জেন্টিনার কোনো ডিফেন্ডার। এই ম্যাচে রাইট ব্যাক হিসেবে খেলা রোনালদ আরাউহোর কোনাকুনি শটে পরাস্ত হন এমিলিয়ানো মার্টিনেজ।

৮১তম মিনিটে বল নিয়ে ডান দিক দিয়ে আক্রমণে উঠেন বদলি হিসেবে নামা ডি মারিয়া, কিন্তু তার কোনাকুনি শট বের হয়ে যায় দূরের পোস্ট দিয়ে।

৮৭তম মিনিটে উরুগুয়ের জয় নিশ্চিত করে দেন নুনেজ। পাল্টা আক্রমণ থেকে বল পেয়ে এক ছুটে বক্সে ঢুকে কোনাকুনি শটে জাল কাঁপান লিভারপুলের এই ফরোয়ার্ড।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

বাবার স্বাধীন করা দেশ ব্যর্থ হতে পারে না : প্রধানমন্ত্রী 

এইচএসসি পরীক্ষায় দায়িত্বে অবহেলা, তিন শিক্ষককে অব্যাহতি

কোচের সঙ্গে সংঘর্ষে কেইনকে নিয়ে সংশয়

দেশের ১২ জেলায় নিয়োগ দেবে ইউএস-বাংলা

বগুড়ায় যমুনা নদীর পানি কমলেও বাড়ছে বন্যার্তদের দুর্ভোগ

বিশ্বসেরা গোলকিপারকে চায় না ম্যানইউ

ঢাবির হলে ছাদের পলেস্তারা খসে আহত শিক্ষার্থী 

রাফীর সঙ্গে কাজ করার ইচ্ছে নেই দেবের

শাহবাগ অবরোধে কোটাবিরোধীরা, মধুর ক্যান্টিনে ছাত্রলীগ 

১০

খসে পড়ল ছাদের পলেস্তারা, আহত ৫ শিক্ষার্থী

১১

তিস্তা প্রকল্পে ভারত-চীন একসঙ্গে কাজ করতে রাজি : ত্রাণ প্রতিমন্ত্রী

১২

শ্রীলঙ্কার মতো ভুল যাতে না হয়, সতর্ক থাকতে হবে : কাদের

১৩

হোটেল ইন্টারকন্টিনেন্টালের মোড়েও অবরোধ

১৪

দুই বৈশ্বিক আসরের জন্য ভারতের অধিনায়ক ঘোষণা

১৫

শাবিপ্রবি শিক্ষার্থীদের সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ

১৬

কোটাবিরোধী আন্দোলনে সায়েন্সল্যাবে আটকা শতাধিক গাড়ি

১৭

কুবি শিক্ষার্থীদের অবরোধে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ

১৮

এবার ইডেন কলেজছাত্রীদের নীলক্ষেত মোড় অবরোধ 

১৯

ম্যানেজার নেবে এসএমসি, বছরে বোনাস ৩টি

২০
X