কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৩ নভেম্বর ২০২৩, ০৬:০৩ পিএম
আপডেট : ০৩ নভেম্বর ২০২৩, ০৬:০৫ পিএম
অনলাইন সংস্করণ

‘ব্রাজিল-আর্জেন্টিনা’ লড়াইয়ের আগেই উত্তাপ

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

আর্জেন্টিনা-ব্রাজিল ফুটবল দ্বৈরথকে বলা হয় ‘ব্যাটল অব আমেরিকা’। পোশাকী নামটাই এ দ্বৈরথের ঝাঁজ বোঝাতে যথেষ্ট। দুই দেশের ক্লাবগুলোর লড়াইয়েও টের পাওয়া যায় সে ঝাঁজ। কোপা লিবার্তোদোরেস ফাইনালের আগেও সেটা টের পাওয়া যাচ্ছে।

শনিবার (৪ নভেম্বর) রাতে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামছে আর্জেন্টিনার ক্লাব বোকা জুনিয়র্স ও ব্রাজিলের ক্লাব ফ্লুমিনেন্স। ম্যাচকে ঘিরে রিও ডি জেনেইরো শহরে ভিড় করছেন দুই দলের সমর্থকরা। মাঠের লড়াইয়ের আগে কোপা কাবানা বিচে সংঘর্ষে জড়ান দুই ক্লাবের সমর্থকরা। সেটা এমন পর্যায়ে পৌঁছেছিল যে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস পর্যন্ত ব্যবহার করতে হয়েছে!

বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হতে যাওয়া ম্যাচে এডিসন কাভানির বোকা জুনিয়র্স মহাদেশীয় সপ্তম শ্রেষ্ঠত্বের মিশনে নামবে। অপরদিকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতার প্রথম মুকুটের লক্ষ্যে নামবে মার্সেলোর ফ্লুমিনেন্স। ২০১৯ সালের পর থেকে ব্রাজিলিয়ান ক্লাবগুলো এ আসরে আধিপত্য দেখাচ্ছে। ২০১৯ সালের পর ২০২২ সালেও শিরোপা জিতেছে ফ্ল্যামেঙ্গো। অপরদিকে ২০২০ ও ২০২১ সালে মুকুট জয় করে পালমেইরাস। ২০১৮ সালের পর এই প্রথম ফাইনাল খেলছে ডিয়েগো ম্যারাডোনার সাবেক ক্লাব। উত্তেজনার পারদ চড়ানো এ ফাইনাল জিতলে রেকর্ড সপ্তম শিরোপা জয়ে আর্জেন্টাইন ক্লাব অ্যাটলেটিকো ইন্ডিপেন্ডিয়েন্টের পাশে বসবে বোকা জুনিয়র্স।

এডিসন কাভানির সঙ্গে বোকা সমর্থকদের স্বপ্ন দেখাচ্ছেন গোলরক্ষক সার্জিও রোমেরো। ২০১৪ সালের বিশ্বকাপে রানার্সআপ আর্জেন্টিনার গোলরক্ষক ফাইনালে উঠে আসার পথে ২৩ পেনাল্টির ১২টি সেভ করেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে পাঁচ চ্যাম্পিয়ন্স লিগ জয়ী মার্সেলোর পাশাপাশি ফ্লুমিনেন্স সমর্থকদের আশাবাদী করে তুলছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড জার্মান কানো। গেল দুই বছরে খেলা ১২৪ ম্যাচে ৮০ গোল করা এ স্ট্রাইকারকে ঘিরে তার স্বদেশী ক্লাব সমর্থকদের স্বপ্ন গুঁড়িয়ে দেওয়ার প্রত্যাশা নিয়ে ঐতিহাসিক মারাকানায় হাজির হবেন ফ্লুমিনেন্স সমর্থকরা।

নকআউট পর্বে নির্ধারিত সময়ে কোনো ম্যাচ না জিতে ফাইনালে উঠে এসেছে বোকা জুনিয়র্স। শিরোপা নির্ধারণী মঞ্চে উঠে আসার পথে উরুগুয়ের ন্যাসিওনাল, স্বদেশী ক্লাব রেসিং ও ব্রাজিলের পালমেইরাসকে হারিয়েছে আর্জেন্টাইন জায়ান্টরা। টাইব্রেকারে বিস্ময়করয় নৈপুণ্য দেখিয়ে এ উত্তরণে নেতৃত্ব দিয়েছেন রোমেরো।

ফাইনালের আগে আর্জেন্টিনার সাবেক নাম্বার ওয়ান কাস্টডিয়ান বলেছেন, ‘বোকাকে সপ্তম শিরোপা এনে দেওয়ার লক্ষ্য নিয়ে আমরা এখানে এসেছি। দীর্ঘদিন ধরে সমর্থকরা এ শিরোপার প্রতীক্ষায় আছেন।’

২০০৫ সালে ফ্লুমিনেন্সের হয়ে সিনিয়র ক্যারিয়ার শুরু মার্সেলোর। ফাইনালের আগে বর্ষীয়ান ফুটবলার বলেছেন, ‘আমি ফ্লুমিনেন্সের কাছে ঋণী। গেল ফেব্রুয়ারিতে ক্লাবে ফেরার পর আমি প্রথম যা নিয়ে ভেবেছি, তা হচ্ছে কোপা লিবার্তোদোরেস ফাইনাল।’

২০০৮ সালে ইকুয়েডরের ক্লাব ডি কুইটোর কাছে টাইব্রেকারে হারের পর এটিই হতে যাচ্ছে ফ্লুমিনেন্সের প্রথম ফাইনাল।

ক্লাবটির কোচ ফের্নান্দো দিনিজ গেল জুলাইয়ের পর থেকে ব্রাজিল জাতীয় দলে আপদকালীন দায়িত্ব পালন করছেন। সেলেসাওদের হয়ে সময়টা মোটও ভালো যাচ্ছে না। বিশ্বকাপ বাছাইয়ে শেষ দুই ম্যাচের একটি ড্র ও আরেকটি হেরেছে ব্রাজিল। ফ্লুমিনেন্সের হয়ে কি সময়টা রাঙাতে পারবেন এ কোচ!

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১০

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১১

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১২

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১৩

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১৪

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৫

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৬

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৭

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৮

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

১৯

চিহ্নিত সন্ত্রাসী গোষ্ঠী দেশকে অকার্যকর করতে চায় : আহলে সুন্নাত

২০
X