স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৭ আগস্ট ২০২৩, ০৯:১৬ এএম
অনলাইন সংস্করণ

এমএলএস অভিষেকে মেসির গোলে মায়ামির জয়

গোলের পর লিওনেল মেসি। ছবি : সংগৃহীত
গোলের পর লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি তার নতুন ক্লাব ইন্টার মায়ামির হয়ে এরই মধ্যে খেলে ফেলেছেন আট ম্যাচ। তবে যুক্তরাষ্ট্রের ঘরোয়া ফুটবল লিগ এমএলএসে খেলা হয়নি তার। অবশেষে আজ এমএলএসেও অভিষেক হলো সাতবারের ব্যালন ডি’অর জয়ীর। গোল করে রাঙালেন নতুন লিগে নিজের সূচনা। সঙ্গে নয় ম্যাচ পর লিগে জয় এনে দিলেন দলকে।

রোববার (২৭ আগস্ট) ভোর সাড়ে ৫টায় নিউইয়র্ক রেডবুলসের মাঠ রেডবুল অ্যারেনায় এমএলএসের ম্যাচে মুখোমুখি হয় ইন্টার মায়ামি ও নিউইয়র্ক রেড বুলস। ম্যাচটিতে ২-০ গোলে জয় পেয়েছে মেসির দল। যেখানে প্রথম গোলটি করেছেন ডিয়েগো গোমেজ এবং ব্যবধান দ্বিগুণ করে দলের জয় নিশ্চিত করেছেন মেসি।

এ দিন অভিষেকের সম্ভাবনা থাকলেও প্রথম একাদশে মেসিকে রাখেননি কোচ টাটা মার্টিনো। অবশ্য তার পিছনে মায়ামি কোচের ভালো যুক্তি ছিল। এ পর্যন্ত ৮ ম্যাচ মিলে ৭১৪ মিনিট খেলা মেসিকে তাই মেজর লিগ সকারের (এমএলএস) আজকের ম্যাচে বিশ্রাম দেওয়ার গুঞ্জন ছিল। ম্যাচের আগেই বলেছিলেন, ‘আমি বুঝতে পারছি সবাই মেসির খেলা দেখতে চায়। কিন্তু ভুল কাজ করে আমি ঝুঁকি নিতে চাই না।’

মেসিকে শুরু থেকে খেলানোর ঝুঁকি না নিলেও স্কোয়াডের বাইরে রাখার ঝুঁকিও নিতে পারেননি মায়ামি কোচ। মেসিকে বেঞ্চে রেখে একাদশ সাজান মার্তিনো। তাতে অবশ্য কোনো ক্ষতি হয়নি ঠিকই জয় পেয়েছে মেসি।

নিউইয়র্কের মাঠে মেসিবিহীন ইন্টার মায়ামির শুরুটা ভালো ছিল না। বলের দখলে এগিয়ে থাকলেও সুযোগ তৈরি করতে ব্যর্থ হচ্ছিল তারা। ম্যাচের প্রথম ৩০ মিনিটে কোনো শটই নিতে পারেনি মায়ামি। এ সময় বল দখলে পিছিয়ে থাকলেও সুযোগ তৈরিতে ইন্টার মায়ামির চেয়ে স্বাগতিক নিউইয়র্কই বরং বেশি এগিয়ে ছিল। তারাও অবশ্য সে সব সুযোগকে পরিণতি দিতে পারেনি। অন্য দিকে আধা ঘণ্টা পেরোনোর পর ধীরে ধীরে প্রতিপক্ষ ডি-বক্সে নিজেদের মেলে ধরতে শুরু করে ইন্টার মায়ামি।

তেমনই এক সুযোগ কাজে লাগিয়ে দলকে এগিয়ে দেন গোমেজ। ডি-বক্সের বেশ বাইরে থেকে দারুণ এক পাসে গোমেজকে খুঁজে নেন নোয়াহ এলিয়েন। এরপর নিখুঁত ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করে ইন্টার মায়ামিকে লিড এনে দেন এই প্যারাগুয়েন মিডফিল্ডার। ম্যাচে সমতা ফেরানোর সুযোগ অবশ্য প্রথমার্ধেই পেতে পারত নিউইয়র্ক। প্রথমার্ধের যোগ করা সময়ে নিজেদের ডি-বক্সে ইন্টার ইন্টার মায়ামির মিডফিল্ডার ডেভিড রুইজের হাতে বল লাগলে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। তবে ভিএআরে গিয়ে বদলে যায় সে সিদ্ধান্ত। রিপ্লেতে দেখা যায় বল রুইজের হাতে নয় কাঁধে লেগেছে।

একাদশে না থাকলেও বিরতির পরই গা গরম করতে শুরু করেন মেসি। মাঠে এ সময় রেড বুলের আধিপত্য বেশি থাকাতেই হয়তো মেসিকে বেঞ্চে বসিয়ে রাখার ঝুঁকি নিতে পারেননি মার্তিনো। অবশেষে ম্যাচের ৬০ মিনিটে লিওনার্দো কাম্পানাকে তুলে নিয়ে মেসিকে মাঠে নামান মার্তিনো। এর ফলে যারা টিকিট কেটে মেসির এমএলএস অভিষেক দেখতে এসেছিলেন তাদের সেই আসাটাও পূর্ণতা পায়। মেসির সঙ্গে এ সময় মাঠে নামেন বুসকেতসও।

মেসি নামার পর ম্যাচের গতি ও দৃশ্যপটেও পরিবর্তন আসে। আক্রমণের নিয়ন্ত্রণটা চলে আসে ইন্টার মায়ামির হাতে। মাঠে নেমে দারুণ কিছু সুযোগও তৈরি করেন মেসি। যদিও সেগুলো পরিণতি পাচ্ছিল না। ৮৭ মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে বিপজ্জনক জায়গায় ফ্রি কিক আদায় করে নেন মেসি। যদিও মেসির ফ্রি কিক প্রতিপক্ষের রক্ষণ দেয়ালে বাঁধা পেয়ে ফিরে আসে। তবে ফ্রি কিক থেকে না পারলেও গোলটা ঠিকই পেয়েছেন মেসি। ৮৯ মিনিটে ডি-বক্সের ভেতর প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে কাটিয়ে বল বাড়ান বেঞ্জামিন ক্রামাশ্চিকে। পরে ফিরতি বল টোকা দিয়ে জালে জড়িয়ে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন মেসি। শেষ পর্যন্ত দুই গোলের দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে মায়ামি।

এ জয়ে এমএলএসের ইস্টার্ন কনফারেন্সের তলানি থেকে এক ধাপ ওপরে উঠে এল ইন্টার মায়ামি। ২৩ ম্যাচে ৬ জয় ও ৩ ড্রয়ে তাদের পয়েন্ট এখন ২১।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রেতা সেজে মাদক কারবারিকে ধরল ডিবি পুলিশ

যোগদান করলেন বাকৃবির নবনিযুক্ত উপাচার্য

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

১০

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

১১

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

১২

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

১৩

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১৪

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১৫

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১৬

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১৭

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১৮

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১৯

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

২০
X