ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ০৮:৫৮ পিএম
আপডেট : ২৩ অক্টোবর ২০২৪, ০৯:০৬ পিএম
অনলাইন সংস্করণ

ভারতকে উড়িয়ে গ্রুপসেরা বাংলাদেশ

গোলের পর বাংলাদেশের নারীদের উল্লাস। ছবি : সংগৃহীত
গোলের পর বাংলাদেশের নারীদের উল্লাস। ছবি : সংগৃহীত

গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার শঙ্কা ছিল। ক্রমেই স্পষ্ট হচ্ছিল অভ্যন্তরীণ দ্বন্দ্ব। সব মিলিয়ে শঙ্কা-ভয়-বিতর্ক নিয়েই ভারতের বিপক্ষে খেলতে নামা। কিন্তু মাঠের ফুটবলে জটিলতার কোনো লক্ষণ ছিল না। ভারতকে ৩-১ গোলে উড়িয়ে নারী সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে গেল বাংলাদেশ।

পাকিস্তানের বিপক্ষে হতাশার ড্র দিয়ে আসর শুরু হয় পিটার বাটলারের দলের। ম্যাচের পর সামনে আসে সিনিয়র-জুনিয়র সংক্রান্ত দ্বন্দ্ব। কোচ সিনিয়রদের পছন্দ করেন না—এমন অভিযোগও করা হয়। যদিও ভারত ম্যাচের আগে সব জটিলতার লাগাম টেনে দলকে এক সুতোয় গাঁথতে পারেন কোচ। দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের সেরা দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে ৫-২ গোলে জয়ের সুবাদে গ্রুপের দ্বিতীয় দল বাংলাদেশের সঙ্গী হলো ভারত।

দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে ১৯ মিনিটে সাবিনা খাতুনের কর্নার ভারতীয় গোলরক্ষক পন্থই চানুর হাত ঘুরে ফাঁকায় থাকা আফিদা খন্দকারের পায়ে আসে। প্রথমে বল নিয়ন্ত্রণে নেওয়া বাংলাদেশি সেন্টারব্যাকের বুদ্ধিদীপ্ত চিপ ক্রসবার ঘেঁষে জালে জড়ায়—

১-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ। ব্যবধান দ্বিগুণ হতে পারত ২৬ মিনিটে; কিন্তু দুর্ভাগ্য বাংলাদেশের। ঋতুপর্ণা চাকমার জোড়ালো শট পোস্টে প্রতিহত হয়। পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেও এ উইঙ্গারের দারুণ প্রচেষ্টা ক্রসবারে প্রতিহত হয়েছিল।

২৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। গোলের উৎস আসরের শুরু থেকে দারুণ ছন্দে খেলতে থাকা ঋতুপর্ণা চাকমার ক্রস। দূরের পোস্টে থাকা তহুরা খাতুন শরীর দিয়ে বলকে জালে ঠেলে দেন (২-০)। ৩৫ মিনিটে চানু সরোকাইবামের ক্রস ফাঁকায় পেয়ে যাওয়া বালা দেবীর শট দারুণ দক্ষতায় প্রতিহত করেন গোলরক্ষক রুপনা চাকমা। দুই গোলে লিড নেওয়ার পর ভাগ্যও সহায়ক ছিল লাল-সবুজদের। স্কোরলাইন দ্বিগুণ হওয়ার খানিক বাদে মনিষার ফ্রি-কিক পোস্টে প্রতিহত হলে ভারতের ব্যবধান কমানোর প্রচেষ্টা মুখ থুবড়ে পড়ে।

৪২ মিনিটে শামসুন নাহার জুনিয়রের পাস থেকে জোড়ালো শটে বাংলাদেশকে ৩-০ গোলের লিড এনে দেন তহুরা খাতুন। তহুরা ব্যক্তিগত দ্বিতীয় গোল করার পরই গোল করে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল ভারত। ডানদিক থেকে দালিমা চিব্বারের ক্রস ঠিকভাবে ক্লিয়ার করতে পারেননি বাংলাদেশ গোলরক্ষক রুপনা চাকমা। আগলা বল এসে পড়ে বালা দেবীর মাথায়। হেডে বল জালে পাঠাতে ভুল করেননি মণিপুর থেকে উঠে আসা ৩৪ বছর বয়সী ফুটবলার।

বিরতির পর ভারত সর্বস্ব উজাড় করে সমতার চেষ্টা চালিয়েছে বটে। সুফল অবশ্য তোলা যায়নি। আস্থার সঙ্গে বাংলাদেশ রক্ষণ প্রতিপক্ষ দলের সকল আক্রমণ প্রতিরোধ করে গেছে। একাধিকবার রক্ষণ ভেদ করা গেলেও আসরের সেরা গোলরক্ষক রুপনা চাকমার দেয়াল টপকাতে পারেনি ভারত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ছাত্রলীগ নিষিদ্ধ হওয়ায় জবিতে আনন্দ মিছিল

নাশকতা মামলায় যবিপ্রবির দুই ছাত্রলীগ নেতা আটক

বরগুনায় বিশাল আকৃতির অজগর উদ্ধার

অভিভাবক ফোরামের ভোটে সেরা ২০ ইংরেজি মাধ্যম স্কুল নির্বাচন

নোয়াখালীতে ছাত্রলীগ নিষিদ্ধের খবরে মিষ্টি বিতরণ

হাসপাতালেও দাপ্তরিক কাজ সম্পাদন করছেন স্থানীয় সরকার উপদেষ্টা

ছাত্রলীগ নিষিদ্ধের খবরে পাবিপ্রবিতে আনন্দ মিছিল

সিলেটে সাবেক কাউন্সিলর মোস্তাক গ্রেপ্তার

কক্সবাজারে ৩ নম্বর সতর্ক সংকেত

খালেদা জিয়া-তারেক রহমানের মামলা প্রত্যাহারের দাবি লায়ন ফারুকের

১০

পিরোজপুরে প্রস্তুত ৫৬১ আশ্রয়কেন্দ্র

১১

ছাত্রলীগ নিষিদ্ধের খবরে ঢাবিতে আনন্দ মিছিল 

১২

লালমনিরহাটে বউ-শাশুড়ি মেলা

১৩

ঢাকা ও রংপুরে নতুন বিভাগীয় কমিশনার

১৪

পলায়নকারীদের পদত্যাগপত্রের মূল্য নেই : রাশেদ প্রধান

১৫

বৈষম্যবিরোধী সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি সাঈদ, সেক্রেটারি দেলোয়ার

১৬

ডেঙ্গু নিয়ে সরকারকে আরও সতর্ক হওয়া উচিত ছিল : আমিনুল হক 

১৭

‘বৈষম্য দূর হলে মানুষ শান্তিতে থাকবে’

১৮

’৭২-এর সংবিধান বাতিল-রাষ্ট্রপতির অপসারণের দাবিতে জাতীয় ঐক্যের ডাক

১৯

যে আইনে নিষিদ্ধ ছাত্রলীগ

২০
X