শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১১ অক্টোবর ২০২৪, ০৯:২৬ পিএম
আপডেট : ১১ অক্টোবর ২০২৪, ০৯:৩০ পিএম
অনলাইন সংস্করণ

ব্যালন ডি'অরে নতুন চমক: বিজয়ীর নাম জানতে হবে অনুষ্ঠানেই

ব্যালন ডি’অর ট্রফি। ছবি : সংগৃহীত
ব্যালন ডি’অর ট্রফি। ছবি : সংগৃহীত

এবারের ব্যালন ডি'অর পুরস্কার প্রদান অনুষ্ঠানে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আসতে যাচ্ছে, যা গতানুগতিক প্রক্রিয়া থেকে আলাদা হবে। প্রার্থীদের অনুপস্থিতি এড়াতে এবং শেষ মুহূর্ত পর্যন্ত রহস্য বজায় রাখতে বিজয়ীর নাম আগেই জানানো হবে না।

২০২৪ সালের ব্যালন ডি'অরের গালা অনুষ্ঠিত হবে ২৮ অক্টোবর প্যারিসের বিখ্যাত থিয়েটার দু শাতলেতে। এই বছর ব্যালন ডি'অর পুরস্কারের জন্য প্রতিযোগিতায় থাকলেও সেখানে থাকছেন না লিওনেল মেসি বা ক্রিশ্চিয়ানো রোনালদো, যারা যথাক্রমে আটবার ও পাঁচবার এই পুরস্কার জিতেছেন। তবে এবার একটি বড় চমক থাকছে, কারণ বিজয়ীর নাম আগে থেকে জানানো হবে না, যা পূর্ববর্তী আসরে অনেকটাই প্রথা হয়ে উঠেছিল।

বিখ্যাত ক্রীড়া সাংবাদিক মারিও কোর্টেগানার মতে, এবার বিজয়ীদের আগে থেকে কিছু জানানো হবে না এবং অনুষ্ঠান শুরুর আগেই কোনো সাক্ষাৎকার নেওয়া হবে না। এটি করা হয়েছে সেই ফুটবলারদের অনুপস্থিতি এড়াতে, যারা আগেই জেনে যাওয়ার পর উপস্থিত হননি। মেসি এবং রোনালদোর ক্ষেত্রে এর উদাহরণ পাওয়া গেছে, যখন তারা না আসায় স্পষ্ট হয়ে যায় যে তারা বিজয়ী হচ্ছেন না।

গত বছর কাতারে বিশ্বকাপ জয়ের পর মেসি তার অষ্টম ব্যালন ডি'অর জিতেছিলেন। তবে সেবার আগেই নিশ্চিত হওয়া খবরের ভিত্তিতে তিনি উপস্থিত হয়েছিলেন। কিন্তু এবার সবকিছু পরিবর্তন করা হয়েছে, বিজয়ীর নাম জানতে হবে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করে। এই নতুন পদ্ধতি গালায় উত্তেজনা যোগ করবে বলে মনে করা হচ্ছে।

এবারের আসরে রিয়াল মাদ্রিদের তারকা ভিনিসিয়ুস জুনিয়র বড় ফেভারিট হিসেবে উঠে এসেছেন। তিনি লা লিগা এবং চ্যাম্পিয়নস লিগ জয়ে রিয়াল মাদ্রিদের মূল চালিকাশক্তি হিসেবে ছিলেন। তবে কোপা আমেরিকায় ব্রাজিলের হয়ে উল্লেখযোগ্য কিছু করতে না পারলেও তার ইউরোপিয়ান পারফরম্যান্স তাকে অন্যদের থেকে এগিয়ে রেখেছে।

রিয়াল মাদ্রিদের আরেক তারকা জুড বেলিংহামও অন্যতম প্রার্থী, যিনি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইংল্যান্ডের হয়ে অংশ নিয়েছিলেন। অন্যদিকে, ম্যানচেস্টার সিটির রদ্রি, যিনি প্রিমিয়ার লিগ জয়ের পাশাপাশি স্পেনের হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপও জিতেছেন এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন, তাকেও বড় প্রার্থী হিসেবে ধরা হচ্ছে। আর্জেন্টিনার লাউতারো মার্টিনেজও অন্যতম দৌড়ে আছেন, যিনি ইন্টার মিলানের অধিনায়ক এবং তাদের প্রধান গোলদাতা ছিলেন।

এছাড়া কিলিয়ান এমবাপে ও হ্যারি কেইন, যারা প্রত্যেকে ৫২টি করে গোল করেছেন, তারাও এই পুরস্কারের জন্য বড় প্রার্থী। এর বাইরে, আর্লিং হালান্ডও ৪৫টি গোলের মাধ্যমে নিজের একটি চমৎকার মৌসুম কাটিয়েছেন, যদিও তিনি গত বছরের তুলনায় কম আলোচনায় আছেন।

এই বছরের ব্যালন ডি'অর প্রতিযোগিতায় আর্জেন্টিনার দলে এমিলিয়ানো মার্টিনেজ এবং লাউতারো মার্টিনেজের উপস্থিতি লক্ষণীয়। এমিলিয়ানো মার্টিনেজ অ্যাস্টন ভিলাকে ৪১ বছর পর চ্যাম্পিয়নস লিগে ফিরিয়ে এনেছেন এবং তিনি কোপা আমেরিকার সেরা গোলরক্ষক হিসেবেও নির্বাচিত হয়েছেন।

এছাড়াও, লিওনেল স্কালোনি সেরা কোচের জন্য মনোনীত হয়েছেন এবং আলেহান্দ্রো গারনাচো সেরা অনূর্ধ্ব-২১ খেলোয়াড়ের জন্য কোপা ট্রফির জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন। এমিলিয়ানো মার্টিনেজ ইয়াশিন পুরস্কারের জন্যও মনোনীত হয়েছেন, যা সেরা গোলরক্ষককে দেওয়া হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আন্দোলনের গুলি হিন্দু মুসলমান ভাগ করেনি : উপদেষ্টা নাহিদ

অনৈতিক কাজের অভিযোগ, নারী ও পুরুষ মেম্বারকে পেটালেন এলাকাবাসী

নড়াইলে পূজামণ্ডপ পরিদর্শন করলেন কমিশনার হেলাল মাহমুদ শরীফ

যুক্তরাষ্ট্রের প্রস্তাব ফিরিয়ে দিল দুই মুসলিম রাষ্ট্র

চট্টগ্রামে চীনের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

পুতিনের জন্য শিথিল হলো আইন

ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন প্রধান উপদেষ্টা

গ্রাম থেকে আসা মেয়েদের দিয়ে দেহব্যবসা, পেছনে ছাত্রলীগ নেতা?

চট্টগ্রামে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে বিএনপি প্রতিনিধি দলের বৈঠক

বিএনপি সম্প্রীতির বাংলাদেশ গড়তে চায় : সালাম

১০

ঢাকায় পূজামণ্ডপে পেট্রোলবোমা সদৃশ বোতল উদ্ধার

১১

ষড়যন্ত্র করে জাতিকে বিভক্তি করার কৌশলে নেমেছে আ.লীগ : এ্যানি

১২

হোটেলে রুম না পেয়ে ফিরে যাচ্ছেন পর্যটকরা

১৩

পূজায় বদলগাছিতে বিএনপি নেতার বস্ত্র বিতরণ

১৪

নোয়াখালী মন্দিরে অনুদান দিলেন হাসনা মওদুদ

১৫

দেশবাসীর প্রকৃত ভালোবাসা অর্জন করতে চাই : ডা. শফিকুর রহমান

১৬

এবার পূজামণ্ডপে জামায়াতের কেন্দ্রীয় নেতার গীতা পাঠ

১৭

দেশে দুর্ভিক্ষ দেখা দিতে পারে : আবু হানিফ 

১৮

এবার প্রকাশ্যে জবি ছাত্রশিবিরের সভাপতি-সাধারণ সম্পাদক

১৯

সীমান্তে গ্রেপ্তার ভারতীয় নাগরিকের কাছে মিলল বাংলাদেশি এনআইডি

২০
X