স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৪, ০৭:৪০ পিএম
আপডেট : ০৪ অক্টোবর ২০২৪, ০৭:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

লাল-সবুজ জার্সিতে পিছিয়ে যাচ্ছে হামজার অভিষেক

হামজা চৌধুরী। ছবি : সংগৃহীত
হামজা চৌধুরী। ছবি : সংগৃহীত

লাল-সবুজ জার্সিতে খেলছেন হামজা চৌধুরী, এমন স্বপ্নে বিভোর বাংলাদেশের অনেক ফুটবলপ্রেমী। সে স্বপ্ন পূরণের পথে অনেক দূর এগিয়েছে বাফুফে এবং হামজা। এরই মধ্যে বাংলাদেশি পাসপোর্ট পেয়েছেন তিনি। ছাড়পত্র মিলেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের। এখন বাকি শুধু ফিফার প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি ও লেস্টার সিটির অনুমোদন।

এই দুটি পেলেই লাল-সবুজ জার্সিতে খেলা নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশি বংশোদ্ভূত এ ফুটবলারের। নভেম্বরে ফিফা উইন্ডোতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার কথা বাংলাদেশ দলের। বৃহস্পতিবার (৩ অক্টোবর) বাফুফের নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিপক্ষ ঠিক না হলেও, নিজেদের কাজ এগিয়ে রাখছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। তবে আগামী মাসের উইন্ডোতে হামজাকে পাওয়া নিয়ে নতুন করে তৈরি হয়েছে শঙ্কা। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খব জানিয়েছে, লেস্টার সিটির অনুশীলনে কাঁধে চোট পেয়েছেন তিনি। খুব সম্ভবত কাঁধের হাড় সরে গেছে।

লেস্টার সিটির কোচ স্টিভ কুপার বিবিসিকে নিশ্চিত করেছেন এ তথ্য। ফলে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে থাকতে হবে এ মিডফিল্ডারকে। বিবিসি জানিয়েছে, ২৭ বছর বয়সী এ ফুটবলারের চোট নিয়ে লেস্টার সিটির কোচ কুপার বলেন, ‘হামজা বড় চোটেই পড়েছে। কাঁধ নড়ে যাওয়া অবশ্যই বড় একটি আঘাত। আশা করি, এটা যেমন ভাবছি, অতটা গুরুতর হবে না। আসলে কিছু করার ছিল না। আমরা এখনো এটা নিয়ে কাজ করছি। কত দিন সে বাইরে থাকবে জানি না। সপ্তাহ নাকি মাস, বলতে পারছি না এখনো।’

ফলে নভেম্বরে বাংলাদেশের জার্সিতে অভিষেক হওয়ার সম্ভাবনা কম হামজার। এর আগে নিজে থেকে বাংলাদেশের লাল-সবুজ জার্সিতে খেলার ইচ্ছা প্রকাশ করেন ইংল্যান্ডে জন্ম নেওয়া এ ফুটবলার। এরপর থেকে তাকে জাতীয় দলে খেলানোর প্রক্রিয়া শুরু করে বাফুফে। সেই প্রক্রিয়ায় অনেক দূর এগিয়েছে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থা। অবশ্য বাংলাদেশ দল বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি ফুটবলারদের খেলা নতুন নয়। জামাল ভূঁইয়ার পর জাতীয় দলে অভিষেক হয় তারিক কাজীর। দুজনই এখন দলের অপরিহার্য সদস্য।

ইউরোপীয় ক্লাব ফুটবলের অন্যতম সেরা লিগের ক্লাবে খেলেন বলে হামজাকে ঘিরে বেশি আগ্রহ। ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) সাবেক চ্যাম্পিয়ন লেস্টার সিটিতে খেলছেন তিনি। ক্লাবটির হয়ে জিতেছেন এফএ কাপও।

হামজাকে পেতে বেশ কিছু প্রক্রিয়া শেষ করতে হয়েছে বাফুফেকে। গত জুনে বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন করেন হামজা। আগস্টে হাতে পান সেই পাসপোর্ট। এরপর পেয়েছে এফএর অনাপত্তিপত্র।

ইংল্যান্ডের হয়ে বয়স ভিত্তিক দলে খেলায় এই অনাপত্তিপত্র দরকার ছিল। এবার তার ব্যাপারে ফিফার প্লেয়ার্স স্ট্যাটাস কমিটিতে জানায় বাফুফে। ফিফার অনুমোদন দ্রুত চলে আসার কথা। এবার ফিফার ফেসবুক পেজে তাকে নিয়ে স্ট্যাটাস দেওয়ায় অনেকের ধারণা বাংলাদেশের হয়ে খেলার জন্য হামজার অনুমতি পাওয়া এখন সময়ের ব্যাপার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েল পরমাণু স্থাপনায় হামলা চালালে কী করবে ইরান?

সিরাত মাহফিলে দাওয়াত পেয়েছেন আজহারী, থাকতে পারেন আরও যারা

কৌশলে বিশ্ববিদ্যালয় ছাত্র হত্যা / সাবেক এমপি টগর ও ওসি সুকুমারের বিরুদ্ধে মামলা

কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা বাংলাদেশ শিল্পকলা একাডেমির

আ.লীগের আমলা ও ব্যবসায়ীদের উৎখাতসহ পাঁচ দফা দাবি বিপ্লবী ছাত্র-জনতার

সাভারে বিএনপি নেতার উপর আ.লীগ নেতার নেতৃত্বে হামলা

ভাঙারি ব্যবসা করে বানালেন স্বর্ণের বাড়ি

ভারত থেকে হুহু করে আসছে পানি, প্লাবিত হচ্ছে সব

দলের মর্যাদা ক্ষুণ্ন হয় এমন কিছু করা যাবে না : যুবদল সভাপতি

রগ কাটা নিয়ে ভুয়া পোস্ট, ঢাবি শিবির সভাপতির জিডি

১০

ইন্দোনেশিয়ায় ‘অস্থায়ী বিয়ে’ করে আমোদ-ফুর্তিতে আরব ধনকুবেররা

১১

মানুষের সঙ্গে ধানের শীষের শুভেচ্ছা বিনিময় যুবদল সম্পাদকের

১২

চাঁদা না পেয়ে মসজিদের ইমামকে কুপিয়েছে দুর্বৃত্তরা

১৩

নোয়াখালীতে আ.লীগ নেতা নাসিম গ্রেপ্তার

১৪

অপরাধীদের মদদদাতাদের বিচার একদিন বাংলার মাটিতে হবেই : নানক

১৫

রূপায়ণ ভূঁইয়া এম্পোরিয়ামে / চার দিনের বিনিয়োগ মেলা শুরু

১৬

তবে কি ইরানের পরবর্তী টার্গেট নেতানিয়াহু?

১৭

ওবায়দুল কাদেরের ভগ্নিপতিকে প্রকাশ্যে কুপিয়ে জখম

১৮

উৎকলিত রহমানের কবিতা ‘নীল কাব্য’ 

১৯

শরৎ উৎসবে সম্প্রীতির জয়গান

২০
X