স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৩ পিএম
আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

মায়ামিতে আর্জেন্টিনা দলের ক্যাম্প, কেন?

লিওনেল মেসি। ছবি : সংগৃহীত
লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের পরের ম্যাচের আর্জেন্টিনার প্রতিপক্ষ ভেনেজুয়েলা। অক্টোবরের ফিফা উইন্ডোতে মুখোমুখি হবে দুদল। আগামী ১০ অক্টোবর মাতুরিনের মনুমেন্তাল স্টেডিয়ামে ভেনেজুয়েলার বিপক্ষে লড়বে লিওনেল স্কালোনির দল।

প্রতিপক্ষের মাঠে অনুষ্ঠিত হওয়া এ ম্যাচের প্রস্তুতির জন্য মায়ামিকে বেছে নিয়েছে বিশ্বকাপ ও কোপাজয়ীরা। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) এমন সিদ্ধান্তে অবাক অনেকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে জুগিয়েছে আলোচনার খোরাক।

বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকার ম্যাচগুলোর জন্য দেশের বাইরে ক্যাম্প করতে হয় না মেসিদের। তবে এবার পরিস্থিতি বেশ ঘোলাটে। ২০২৩ সাল থেকে চলছে আর্জেন্টিনা ও ভেনেজুয়েলার মধ্যে কূটনৈতিক টানাপোড়েন।

এ কারণে ভেনেজুয়েলার আকাশসীমায় চলাচল করতে পারে না আর্জেন্টিনার বিমান। এ নিষেধাজ্ঞার কারণে ভেনেজুয়েলার সঙ্গে বিভিন্ন প্রতিযোগিতামূলক খেলায় আর্জেন্টিনার অংশগ্রহণ বাধাগ্রস্ত হচ্ছে। কদিন আগে লাতিন আমেরিকার চ্যাম্পিয়ন্স লিগ খ্যাত কোপা লিবার্তাদোরেসে রিভার প্লেট-রোসারিও সেন্ট্রাল ম্যাচের সময় তৈরি হয় ভ্রমণ জটিলতা।

এ দিকে সোমবার (২৩ সেপ্টেম্বর) ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং স্বরাষ্ট্রমন্ত্রী দিয়োসদাদো ক্যাবেলোর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আর্জেন্টিনার একটি ফেডারেল আদালত। ইন্টারপোলের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে এ গ্রেপ্তারি আদেশ কার্যকর করার নির্দেশ দেওয়া হয়।

অন্যদিকে আবার আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ের মাইলির বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ভেনেজুয়েলার সুপ্রিম কোর্ট। ভ্রমণ জটিলতা ছাড়াও দুই দেশের মধ্যে কূটনৈতিক অস্থিরতা ফুটবল ম্যাচে ভিন্ন এক মাত্রা যোগ করেছে।

কাজেই প্রস্তুতি ক্যাম্পের জন্য নিরপেক্ষ ভেন্যু বেছে নিতে হয়েছে এএফএকে। আর মায়ামিকে বেছে নেওয়ার আরও একটি কারণ হচ্ছেন লিওনেল মেসি। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এই শহরে আর্জেন্টাইন মহাতারকার বসবাস। এ ছাড়া মায়ামির ক্লাব মাঠে প্রস্তুতি ক্যাম্প করে কোপা আমেরিকার শিরোপা জিতে আর্জেন্টিনা। ফলে এটি মেসিদের জন্য পরিচিত স্থান। ইনজুরির কারণে চলতি মাসে হওয়া বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচে খেলা হয়নি মেসির। এরই মধ্যে ক্লাবের জার্সিতে ফিরেছেন মাঠে। এবার ভেনেজুয়েলার ম্যাচে ফিরবেন জাতীয় দলের জার্সিতে।

সূচি অনুযায়ী আগামী ১০ অক্টোবর ভেনেজুয়েলার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে ম্যাচ খেলবে আর্জেন্টিনা। এরপর ঘরের মাঠে ১৫ অক্টোবর বলিভিয়াকে আতিথ্য দেবে স্কালোনির শিষ্যরা। ১৮ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্টি টেবিলের শীর্ষে রয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিচ্ছেন ড. ইউনূস

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিয়েছেন ড. ইউনূস

দেশে এখনো পরিপূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠা হয়নি : আমিনুল হক

আমরা এখনো গণতন্ত্র ফিরে পাইনি : নজরুল ইসলাম খান

সিলেটে ছেলের কিল-ঘুষিতে প্রাণ গেল বৃদ্ধ বাবার

আওয়ামী ষড়যন্ত্র রুখতে ঐক্যবদ্ধ হতে হবে : রাশেদ প্রধান

বিস্কুটের প্রলোভন দেখিয়ে শিশুকে ধর্ষণের পর হত্যা

রবীন্দ্র-প্রয়াণবার্ষিকী পালন করল ছায়ানট

তারেক রহমানের বক্তব্যে জনগণকে উদ্বুদ্ধ করতে সমাবেশ ধামরাই বিএনপির

প্রশাসনে এখনো ফ্যাসিস্টদের দোসররা বসে আছে : জোনায়েদ সাকি

১০

বিনোদিনীর কবিতা ‘ক্যাফে জে...’

১১

‘যত দ্রুত নির্বাচন হবে, ততই দেশের জন্য কল্যাণকর’

১২

জাতীয় সম্মেলনের তারিখ জানাল গণফোরাম

১৩

হত্যা মামলায় পলাতক ইউপি চেয়ারম্যান মোহাম্মদপুরে গ্রেপ্তার

১৪

ফেসবুকে অপপ্রচার : জিডি করলেন ছাত্রদল সভাপতি রাকিব

১৫

‘বাড়ির ছাদ ভেঙে দেওয়ায় বৃষ্টিতে ঘরে পানি ঢুকছে’

১৬

হাফেজ সাদেকের পরিবারকে দোকান উপহার দিলেন তারেক রহমান

১৭

রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইনের সংস্কারসহ চার দফা দাবি

১৮

ভারত থেকে আসা কয়লা চিলমারী বন্দরে খালাসে বাধা

১৯

বর্তমানে রিজার্ভ কত আছে, জানাল বাংলাদেশ ব্যাংক

২০
X