স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩০ পিএম
আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫১ পিএম
অনলাইন সংস্করণ

ব্রিটিশ অর্থনীতির আশীর্বাদ হতে যাচ্ছে ম্যানইউ

ওল্ড ট্রাফোড স্টেডিয়াম। ছবি : সংগৃহীত
ওল্ড ট্রাফোড স্টেডিয়াম। ছবি : সংগৃহীত

অনেক দিন ধরেই ইংল্যান্ডের বিখ্যাত ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড তাদের আইকনিক ওল্ড ট্রাফোড স্টেডিয়াম ছেড়ে নতুন ঠিকানায় যেতে চাচ্ছে তবে অর্থাভাবে হয়ে উঠছিল না। অবশেষে ব্রিটিশ ধনকুবের স্যার জিম র‌্যাটক্লিফ ক্লাবের ২৫ শতাংশ কিনে নেওয়ার পর নতুন স্টেডিয়ামের ব্যাপারে ভাবনা শুরু করছে ম্যানইউ। তবে শুধু ম্যানইউ নয় ব্রিটিশ সরকারও লাভবান হবে নতুন স্টেডিয়ামে।

ম্যানচেস্টার ইউনাইটেডের স্টেডিয়াম ওল্ড ট্রাফোর্ডে স্টেডিয়ামের চারপাশের এলাকা পুনর্গঠনের প্রস্তাবিত প্রকল্পটি ব্রিটিশ অর্থনীতিতে বছরে ৭.৩ বিলিয়ন ইউরো (প্রায় ১০ হাজার কোটি টাকা) যোগ করতে পারে, এমন তথ্য প্রকাশ করেছে ক্লাবের কমিশন করা একটি অর্থনৈতিক সম্ভাব্যতা সমীক্ষা।

তবে, গ্রেটার ম্যানচেস্টারের মেয়র অ্যান্ডি বার্নহ্যাম নিশ্চিত করেছেন যে, এই প্রকল্পের জন্য কোনো সরকারি অর্থায়ন করা হবে না। তিনি বলেন, ‘এই প্রকল্পটি ইংল্যান্ডের বৃহত্তম পুনর্গঠন প্রকল্প হতে পারে। আমরা আশা করি এটি বিশ্বে সেরা ফুটবল স্টেডিয়াম হবে, যা এর আশপাশের বাসিন্দাদেরও সুফল দেবে।’

ম্যানচেস্টার ইউনাইটেড এখনো সিদ্ধান্ত নেয়নি যে তারা ২ বিলিয়ন ইউরো ব্যয়ে একটি নতুন ১০০,০০০ সিটের স্টেডিয়াম নির্মাণ করবে নাকি বর্তমান ৭৪,০০০ সিটের ওল্ড ট্রাফোর্ডকে পুনর্গঠন করবে। পুনর্গঠনের মাধ্যমে স্টেডিয়ামটি আধুনিক করার পাশাপাশি একটি ‘মিক্সড-ইউজ’ এলাকা গড়ে তোলার পরিকল্পনা রয়েছে, যেখানে আবাসিক ভবন, শপিং সেন্টার এবং নতুন পাবলিক ট্রান্সপোর্ট স্টেশন থাকবে।

বিশ্বখ্যাত পরামর্শক প্রতিষ্ঠান অক্সফোর্ড ইকোনমিক্সের মতে, এই প্রকল্পের মাধ্যমে ৯২,০০০ নতুন কর্মসংস্থান, ১৭,০০০-এর বেশি নতুন বাড়ি এবং প্রতি বছর অতিরিক্ত ১.৮ মিলিয়ন দর্শনার্থী আনার সম্ভাবনা রয়েছে।

এই প্রকল্পের নেতৃত্বে আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সহ-মালিক এবং ব্রিটিশ বিলিয়নিয়ার জিম র‌্যাটক্লিফ, যিনি এই বছরের শুরুর দিকে ক্লাবের একটি সংখ্যালঘু শেয়ার কিনেছেন। প্রথমে র‌্যাটক্লিফ সরকারি সহায়তা পাওয়ার বিষয়ে ইঙ্গিত দিলেও, এখন তিনি এই পরিকল্পনা থেকে সরে এসেছেন এবং সম্পূর্ণ বেসরকারি তহবিলের উপর নির্ভর করবেন বলে ধারণা করা হচ্ছে।

ম্যানচেস্টার ইউনাইটেড সম্প্রতি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আর্কিটেক্ট প্রতিষ্ঠান ফস্টার + পার্টনার্সকে প্রকল্পের পরিকল্পনায় যুক্ত করেছে। স্টেডিয়াম পুনর্গঠনের বিষয়ে ভক্তদের মতামত নেওয়া হচ্ছে, যেখানে ইউনাইটেডের সাবেক অধিনায়ক গ্যারি নেভিল, যিনি ওল্ড ট্রাফোর্ড পুনর্গঠন টাস্ক ফোর্সের অংশ, ভক্তদের এই প্রক্রিয়ায় অংশ নিতে উৎসাহিত করেছেন।

বার্নহ্যাম এই প্রকল্পের প্রতি তার পূর্ণ সমর্থন ব্যক্ত করেছেন এবং আশা প্রকাশ করেছেন যে, এটি শুধু ম্যানচেস্টার ইউনাইটেড নয়, স্থানীয় বাসিন্দা এবং সমগ্র অর্থনৈতিক অঞ্চলের জন্যও সুফল বয়ে আনবে।

ওল্ড ট্রাফোর্ড পুনর্গঠন প্রকল্পটি শুধু ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য একটি উন্নয়নমূলক পদক্ষেপ নয়, এটি সমগ্র অঞ্চলের অর্থনীতিতে বিশাল প্রভাব ফেলতে পারে। ৭.৩ বিলিয়ন ইউরো অর্থনৈতিক সম্ভাবনা, নতুন কর্মসংস্থান এবং বসবাসের ব্যবস্থা তৈরি করার মাধ্যমে এই প্রকল্পটি ব্রিটিশ ফুটবল এবং দেশের অর্থনৈতিক ভবিষ্যতের জন্য একটি মাইলফলক হয়ে উঠতে পারে।

Manchester United's regeneration project could be worth £7.3 BILLION per year to the UK economy:

100,000 stadium
92,000 jobs
17,000 new homes
1.8m visitors to the area per year
Club will not apply for public money for Old Trafford

(Source: @MikeKeegan_DM) pic.twitter.com/rd5L5J8YxN — Transfer News Live (@DeadlineDayLive) September 23, 2024

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাংকিং খাত সংস্কারে আইএমএফের সহযোগিতা চাইলেন অর্থ উপদেষ্টা

চকরিয়ায় সেনা কর্মকর্তার মৃত্যুতে স্বরাষ্ট্র উপদেষ্টার শোক

শিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় জামায়াতের বিবৃতি

জাপানে আঘাত হানলো ভূমিকম্প, সুনামির আশঙ্কা

সাকিবকে বড় জরিমানা

বিশ্বকাপে নিজেদের লক্ষ্য পরিষ্কার করলেন জ্যোতি

কানপুর টেস্টে একাধিক মাইলফলকের সামনে রোহিত

জাতিসংঘে শেষবারের মতো ভাষণ দেবেন বাইডেন

নিহত সেনা কর্মকর্তার জানাজা বিকেলে

১০

সাজেকে পর্যটক ভ্রমণে প্রশাসনের নিরুৎসাহ

১১

সাবেক ওসি মঈন উদ্দিনকে ছেড়ে দিল পুলিশ

১২

হত্যা মামলায় গ্রেপ্তার সাবেক ছাত্রলীগ নেতা নাট্যনির্মাতা রিংকু

১৩

নিহত সেনা কর্মকর্তাকে নিয়ে সাবেক রুমমেটের আবেগঘন স্ট্যাটাস

১৪

শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ায় ৫৫ কারখানা বন্ধ ঘোষণা

১৫

টাঙ্গাইলে সেনা কর্মকর্তার লাশের অপেক্ষায় বাবা মা

১৬

হবিগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ২০

১৭

জুলাই-আগস্টে নিহতদের ‘জাতীয় বীর’ কেন ঘোষণা নয়, রুল জারি

১৮

চট্টগ্রামে হাতির হামলায় প্রাণ গেল দুজনের

১৯

ডিভোর্সের পথে সৃজিত-মিথিলা

২০
X