স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০২ পিএম
অনলাইন সংস্করণ

সাফ চ্যাম্পিয়ন হলেও এএফসি বাছাইয়ে বিবর্ণ বাংলাদেশ

ম্যাচের একটি মুহূর্ত। ছবি: বাফুফে
ম্যাচের একটি মুহূর্ত। ছবি: বাফুফে

বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দল সম্প্রতি সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতে এসেছে। তবে শিরোপাজয়ী এই দল এএফসি অনূর্ধ্ব–২০ এশিয়ানকাপের বাছাইপর্বে রীতিমতো খাবি খাচ্ছে। প্রথম ম্যাচে বড় হারের পর গুয়ামের বিপক্ষে জয়ের আশায় মাঠে নেমেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তবে শেষ মুহূর্তে গোল খেয়ে ২-২ ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। ভিয়েতনামের মাটিতে অনুষ্ঠিত এই ম্যাচে ৮৭তম মিনিটে বাংলাদেশ এগিয়ে গেলেও যোগ করা সময়ে গোল খেয়ে আবারও জয় হাতছাড়া করে দলটি।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে বাংলাদেশ। ষষ্ঠ মিনিটেই রাজু আহমেদ জিশানের চমৎকার ক্রসে পা ছুঁইয়ে দলের হয়ে প্রথম গোল করেন নেপালে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব–২০ ফুটবলের সর্বোচ্চ গোলদাতা মিরাজুল ইসলাম। এই গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ।

এরপর আরও আক্রমণে যায় বাংলাদেশ এবং বেশ কয়েকটি সুযোগ তৈরি করে। ইফতিয়ার হোসেন, আশরাফুল হক আসিফ, পিয়াস নোভা এবং আসাদুল সাকিবরা গুয়ামের রক্ষণভাগকে চাপে রেখেছিল, তবে দ্বিতীয় গোলের দেখা পাচ্ছিল না দলটি। ম্যাচের ৭৫ মিনিট পর্যন্ত এই ১-০ ব্যবধানে এগিয়ে ছিল বাংলাদেশ।

৭৫ মিনিটে গুয়ামের কর্টিস হারমনের ডান প্রান্ত থেকে ক্রস করা বল হাত দিয়ে আটকানোর চেষ্টা করেন বাংলাদেশের অধিনায়ক আশরাফুল হক আসিফ। ফলে গুয়াম পেনাল্টি পায়, যা থেকে সুনতারো সুজুকি গোল করে সমতা ফেরান। গোলের পর পাল্টা আক্রমণে নামলেও বাংলাদেশকে চাপে ফেলে গুয়াম।

৮৭তম মিনিটে গুয়ামের রক্ষণের ভুলে আবারও এগিয়ে যায় বাংলাদেশ। বদলি নামা ফরোয়ার্ড মইনুল ইসলাম গুয়ামের বক্সে বল কেড়ে নিয়ে গোল করেন এবং ২-১ ব্যবধানে এগিয়ে দেন দলকে। কিন্তু বাংলাদেশ এই লিড ধরে রাখতে ব্যর্থ হয়।

যোগ করা সময়ের প্রথম মিনিটে কার্টিস হারমন ডান প্রান্ত থেকে বল নিয়ে ঢুকে শট নেন এবং বাংলাদেশের গোলকিপার ইসমাইল মাহিন তা ঠেকাতে ব্যর্থ হন। ফলে ম্যাচটি শেষ হয় ২-২ ড্রয়ে।

বাংলাদেশের কোচ মারুফুল হক গুয়াম ও ভুটানের বিপক্ষে জয়ের আশা করেছিলেন, তবে গুয়ামের বিপক্ষে এই ড্র দলের আত্মবিশ্বাসে কিছুটা ধাক্কা দিয়েছে। প্রথম ম্যাচে শক্তিশালী সিরিয়ার বিপক্ষে ৪-০ ব্যবধানে হেরে যাওয়ার পর এই ম্যাচে জয় খুবই গুরুত্বপূর্ণ ছিল। তবে শেষ মুহূর্তে গোল খেয়ে জয় হাতছাড়া হওয়ায় হতাশা থেকেই যাচ্ছে দলের মধ্যে।

এখন বাংলাদেশের সামনে শক্তিশালী ভিয়েতনামের বিপক্ষে একটি কঠিন লড়াই অপেক্ষা করছে, যেখানে পয়েন্ট অর্জন করাটা হবে দলের জন্য বড় চ্যালেঞ্জ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পুত্র হত্যার বিচার চান কুলসুম বেগম, বাড্ডা থানায় মামলা না নেওয়ার অভিযোগ 

ডেঙ্গু মোকাবিলায় ১০ টিম গঠন

প্রভাবশালীদের দখলে চরঠিকা খাল

গাজীপুরে বাসচাপায় পথচারী নিহত, বাসে আগুন

মায়ামি ছাড়বেন মেসি!

ভারতে মাঙ্কিপক্সের ভয়ানক ভ্যারিয়েন্ট ‘ক্লেড ১বি’ শনাক্ত

ছেলের ফলাফল জালিয়াতি, মাউশির পরিচালক নারায়নকে ওএসডি

ঢাবির শামসুন নাহার হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কমিটি গঠন

সাভারে দুর্গোৎসব নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময়

সিলেটে বাড়ছেই ডেঙ্গুর প্রকোপ

১০

সীমানা প্রাচীর ভাঙতেই বের হলো ৪৫টি বিষধর সাপ 

১১

চট্টগ্রামে বিএনপির সমাবেশে শেখ হাসিনার নামে গান

১২

শিগগিরই গণমাধ্যম কমিশন গঠিত হচ্ছে : তথ্য উপদেষ্টা

১৩

শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

১৪

পরিচয় মিলেছে মেহেদি রাঙা হাত বাঁধা সেই তরুণীর

১৫

‘জনগণের আকাঙ্ক্ষা পূরণ অন্তর্বর্তী সরকারের বড় চ্যালেঞ্জ’

১৬

গণমাধ্যম কর্মীরা গণঅভ্যুত্থানে অগ্রণী ভূমিকা পালন করেছে : ফরহাদ মজহার

১৭

স্ত্রীকে গলা টিপে হত্যা, স্বামী পলাতক

১৮

নাশকতার মামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে

১৯

টেকসই বেড়িবাঁধের দাবিতে কলাপাড়ায় মানববন্ধন

২০
X