স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৯ এএম
আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৯ এএম
অনলাইন সংস্করণ

ম্যাচ বেশি খেলার চাপ, ধর্মঘটে যাচ্ছেন ইউরোপিয়ান ফুটবলাররা!

প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার রদ্রি সম্প্রতি ফুটবলারদের কাজের চাপ নিয়ে যে মন্তব্য করেছেন, তা নিয়ে ফুটবল মহলে নতুন করে বিতর্কের সূত্রপাত হয়েছে। ইউরো ২০২৪-এ স্পেনের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা রদ্রি এখন তার ক্লাবের হয়ে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপসহ ব্যস্ত সময়সূচির মুখোমুখি। তিনি ইঙ্গিত দিয়েছেন যে ম্যাচের সংখ্যা বাড়তে থাকলে ফুটবলাররা হয়তো ধর্মঘটে নামতে বাধ্য হবে।

রদ্রি বলেন, ‘হ্যাঁ, আমি মনে করি আমরা সেই পর্যায়ে পৌঁছতে চলেছি। যদি এইভাবে চলতে থাকে, আমাদের অন্য কোনো বিকল্প থাকবে না। এটি আমাদের জন্য উদ্বেগের বিষয়।’ রদ্রির এই উদ্বেগ লিভারপুল গোলরক্ষক অ্যালিসনের মন্তব্যের প্রতিধ্বনি, যিনি সম্প্রসারিত চ্যাম্পিয়ন্স লিগের কারণে খেলোয়াড়দের উপর চাপের বিষয়টি উল্লেখ করেছিলেন।

বিশ্বব্যাপী খেলোয়াড়দের ইউনিয়ন, ফিফপ্রো, ইতিমধ্যেই ক্লাব ওয়ার্ল্ড কাপের সময়সূচির বিরুদ্ধে ফিফার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছে, যা ফুটবলারদের স্বাস্থ্য ও সুরক্ষার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। তবে প্রশ্ন থেকে যায়: ধর্মঘট কি এই সমস্যার সঠিক সমাধান, নাকি এটি ভক্তদের বিরূপ প্রতিক্রিয়া এনে কোনো বাস্তব পরিবর্তন করতে ব্যর্থ হবে? এ ব্যাপারে খেলাধূলা বিষয়ক বিখ্যাত মার্কিন গণমাধ্যম দি অ্যাথলেটিক প্রকাশ করেছে একটি নিবন্ধ। সেখানে ফুটবল বিশেষজ্ঞরা দিয়েছন তাদের মতামত। কালবেলার পাঠকের জন্য তুলে ধরা হলো নিবন্ধটির সারাংশ।

বিতর্কের দুটি দিক: ধর্মঘট নাকি অন্য পদক্ষেপ?

রব ট্যানার: যুক্তিযুক্ত অবস্থান?

ফুটবল সাংবাদিক রব ট্যানার রদ্রির সাথে তার পূর্ববর্তী মতবিরোধ সত্ত্বেও এবার তার সাথে একমত হয়েছেন। ট্যানার স্বীকার করেছেন যে ধর্মঘট একটি চরম পদক্ষেপ, তবে খেলোয়াড়দের প্রতি মৌসুমে অত্যধিক ম্যাচ খেলতে বাধ্য করা হচ্ছে।

তিনি বলেন, একজন খেলোয়াড়কে প্রতি মৌসুমে এতগুলো ম্যাচ খেলতে বলা হলে তাদের দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। খেলোয়াড়দের সুরক্ষা গুরুত্বপূর্ণ; তারা উচ্চ আয় করে, কিন্তু তারা তো মানুষ।’ ট্যানারের মতে, চ্যাম্পিয়ন্স লিগ এবং ৪৮-দলীয় বিশ্বকাপের মতো টুর্নামেন্টের সম্প্রসারণ খেলোয়াড়দের শারীরিক ও মানসিক সীমা অতিক্রম করাচ্ছে।

স্টিভ মেইডলি: ধর্মঘট ভক্তদের বিরূপ করতে পারে

অন্যদিকে, স্টিভ মেইডলি ধর্মঘটের কার্যকারিতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তিনি বলেন, খেলোয়াড়দের প্রতি সহানুভূতি থাকা সত্ত্বেও, ধর্মঘটের মাধ্যমে ভক্তদের সমর্থন আদায় করা কঠিন হতে পারে।

মেইডলি মন্তব্য করেন, ‘সাধারণত যেকোন ধর্মঘটের মূল উদ্দেশ্য হলো জনসমর্থন পাওয়া, কিন্তু আমি নিশ্চিত নই যে সিজন-টিকেটধারী বা টিভি দর্শকরা ফুটবলারদের ধর্মঘটে সমর্থন দেবে। খেলোয়াড়দের সমস্যা ফিফা ও উয়েফার সাথে, তবে তারা তাদের ক্লাবের সাথেও এই সমস্যাগুলি নিয়ে আলোচনা করতে পারে।’

তিনি আরও উল্লেখ করেন, বড় ক্লাবগুলোই সাধারণত বেশি ম্যাচ খেলে এবং তাদের স্কোয়াডও বড় থাকে, যা খেলোয়াড়দের কাজের চাপ পরিচালনা করতে সাহায্য করতে পারে। তবে এই ক্লাবগুলোও খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া নিয়ে তেমন সচেতন নয়, বিশেষ করে ঘরোয়া কাপ প্রতিযোগিতায়।’

ভক্তদের কী হবে?

দুজন লেখকই একমত যে, ক্লান্ত খেলোয়াড় বা অতিরিক্ত স্কোয়াড রোটেশন ভক্তদের জন্য খেলার মান কমিয়ে দিতে পারে। ট্যানার বলেন, ভক্তরা মাঠে সেরা খেলোয়াড়দের দেখতে চায়, এবং যদি অতিরিক্ত কাজের কারণে খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া হয়, তাহলে খেলাটির মান ক্ষতিগ্রস্ত হতে পারে। তিনি বলেন, ‘যদি ক্লাবগুলো খেলোয়াড়দের সীমার মধ্যে ঠেলে দেয়, তাহলে খেলার গুণগত মান কমে যাবে। ক্লান্ত খেলোয়াড় মানে নিম্নমানের খেলা, এবং ভক্তরা তাদের অর্থের পূর্ণ মূল্য পাবে না।’

মেইডলি আরও যোগ করেন যে, ভক্তদের তাদের প্রত্যাশা নিয়ে নতুন করে চিন্তা করতে হতে পারে। ‘যদি সমর্থকরা তাদের ক্লাবকে প্রতিটি প্রতিযোগিতায় দেখতে চায়, তবে তাদের আরও স্কোয়াড রোটেশনের সাথে মানিয়ে নিতে হতে পারে। তবে যদি তারা গুণমানের পতন দেখে, তাহলে তারা হয়তো তাদের অসন্তুষ্টি প্রকাশ করবে।’ এছাড়াও, যদি ভিউয়ারশিপ বা উপস্থিতি কমে যায়, কর্তৃপক্ষ ম্যাচের সংখ্যা কমানো নিয়ে ভাবতে পারে।

বিতর্ক এখনও চলমান, তবে এটা স্পষ্ট যে ফুটবলার এবং ফুটবল ভক্ত উভয়েই ফুটবলের চাপ বাড়ানোর কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ধর্মঘট হয়তো সমস্যার গুরুত্বকে প্রকাশ করতে পারে, তবে এটি ভক্তদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া আনতে পারে। ফুটবলের প্রতিযোগিতামূলকতা বজায় রাখা এবং খেলোয়াড়দের সুরক্ষা নিশ্চিত করার মধ্যে ভারসাম্য বজায় রাখার প্রয়োজন এখন আগের চেয়ে বেশি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

যুদ্ধ শুরুর আগেই বড় ধাক্কা খেল লেবাননের প্রতিরোধ যোদ্ধারা

নতুন ফোন কেনার আগে, জানতে হবে যেসব বিষয়

ভ্যাপসা গরমের পর রাজধানীতে স্বস্তির বৃষ্টি

মক্কায় প্রাণ গেল ৪৮ বছর বিনা বেতনে ইমামতি করা মাওলানার

টেলিগ্রামের মেসেজ দেখতে পায় রাশিয়া, নজরদারি সম্পর্কে সতর্কতা

পার্বত্য তিন জেলায় অবরোধ

বিশ্বকাপে ব্রাজিলের ৯-১ গোলে জয়

সন্ধ্যার মধ্যে যেসব অঞ্চলে ঝড় হতে পারে

বিয়ের দাবিতে প্রেমিকার অনশন, দেশ ছেড়ে পালালেন হাসান

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে, ফল ঘোষণা কখন

১০

রাঙামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

১১

কী আছে আজ আপনার ভাগ্যে, জানুন রাশিফলে

১২

ম্যাচ বেশি খেলার চাপ, ধর্মঘটে যাচ্ছেন ইউরোপিয়ান ফুটবলাররা!

১৩

দুই বছরের মধ্যে বিলীন হবে ইসরায়েলের অস্তিত্ব : ট্রাম্প

১৪

যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের কর্মকর্তার মরদেহ উদ্ধার

১৫

তাপপ্রবাহ কত দিন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর

১৬

চাঁদপুরে বিএনপির দুপক্ষের ব্যাপক সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

১৭

আজকের নামাজের সময়সূচি

১৮

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৯

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

২০
X