ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪১ পিএম
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

ভিয়েতনামে ‘চেষ্টার’ প্রতিশ্রুতি বাংলাদেশের

অধিনায়কের সঙ্গে কোচ মারুফুল হক (ডানে)। ছবি : বাফুফে
অধিনায়কের সঙ্গে কোচ মারুফুল হক (ডানে)। ছবি : বাফুফে

সাফ শিরোপা নিয়ে দেশে ফেরার পথে মারুফুল হক জোর গলায় বলেছিলেন, ‘আমরা এবার এএফসি অনূর্ধ্ব-২০ বাছাইয়ে চ্যাম্পিয়ন হতে চাই।’ বাছাই খেলতে ভিয়েতনাম যাওয়ার আগে এ কোচের সেই প্রত্যয় উধাও!

বাছাইয়ের ‘এ’ গ্রুপে লড়বে বাংলাদেশ। প্রতিপক্ষ হিসেবে আছে সিরিয়া, ভুটান, গুয়াম ও স্বাগতিক ভিয়েতনাম। ভিয়েতনামের তৃতীয় বৃহত্তম শহর হাইফোংয়ের উদ্দেশ্যে বুধবার দিবাগত রাতেই রওনা হওয়ার কথা ছিল বাংলাদেশ দলের সদস্যদের। যাওয়ার আগে নিজ দল এবং আসরের নানা দিক নিয়ে কথা বলেন বাংলাদেশ কোচ মারুফুল হক।

নিয়মিত একাধিক ফুটবলারকে পাওয়া যায়নি। মারুফুল হকের প্রত্যাশার বেলুন চুপসে যাওয়ার অন্যতম কারণ এটি। সঙ্গে যুক্ত হয়েছে অসুস্থতা ও ফুটবলারদের ইনজুরি। সব মিলিয়ে যেমন দল নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল, সে দলটা হাতে পাননি মারুফুল হক।

পরিবর্তিত প্রেক্ষাপটে ভালকিছুর স্বপ্ন দেখাতে পারেননি, কেবল লড়াইয়ের প্রতিশ্রুতি দিলেন উয়েফা ‘এ’ লাইসেন্সধারী এ কোচ। ভিয়েতনাম রওনা দেওয়ার আগে বুধবার (১৮ সেপ্টেম্বর) অফিসিয়াল সংবাদ সম্মেলনে মারুফুল হক বলছিলেন, ‘সাতজন খেলোয়াড় ডেঙ্গু আক্রান্ত। ১২-১৩ ফুটবলার নিয়ে প্রস্তুতি সারতে হয়েছে। জাতীয় দলে আমাদের চার জন খেলোয়াড় ছিল। তারা ফিরে আসার পর আমাকে জানানো হয়েছিল, ওদের তিন দিনের ছুটি দেওয়া হবে। যারা বসুন্ধরা কিংসের ছিল, তাদের ক্লাব তিন দিনের ছুটি দিয়েছিল। যাদের প্রাথমিকভাবে নিবন্ধন করা হয়েছে, ১৩ সেপ্টেম্বর তাদের সবাই যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু ক্লাবের পলিসির কারণে একাধিক খেলোয়াড় যোগ দিতে পারেনি। আমি পূর্ণাঙ্গ স্কোয়াড পেয়েছি তিন দিন হলো।’

ভুটানে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছে বাংলাদেশ। চ্যাম্পিয়ন দল নিয়েই এএফসি অনূর্ধ্ব-২০ বাছাই খেলতে যাওয়ার পরিকল্পনা ছিল মারুফুল হকের। কিন্তু নানা ঘটনাচক্রে সে দল হাতে পাননি এ কোচ। কি কারণে বর্তমান দল নিয়ে বেশি আশাবাদী হওয়া যাচ্ছে না, তার ব্যাখ্যাও দিয়েছেন ৫৪ বছর বয়সি এ কোচ।

মারুফুল হকের কথায়, ‘অনুশীলনের জন্য ১৫, ১৬ ও ১৭ সেপ্টেম্বর পূর্ণাঙ্গ স্কোয়াড হাতে পেয়েছি। এটা ফুটবল; ক্রিকেট কিংবা ইনডিভিজ্যুয়াল খেলা নয় যে, ম্যাচের দিন এসে খেলে ফেলবে। ফুটবলে কম্বিনেশনের প্রয়োজন আছে। এ জন্য সাত দিনও যথেষ্ট নয়। বিশেষ করে যুব দলের ক্ষেত্রে।’

মেহেদি হাসান শ্রাবণ ইনজুরি আক্রান্ত হওয়ার পর ফাইনালে টাইব্রেকারের নায়ক হয়ে উঠেছিলেন মো. আসিফ। এ গোলরক্ষকও ভিয়েতনামগামী দলে নেই। কারণ ম্যাচ ফিটনেস। একই কারণে একাধিক ফুটবলারকে বিবেচনা করা হয়নি। অনেকটা জোড়াতালি দিয়ে গড়া দল নিয়ে এএফসি অনূর্ধ্ব-২০ বাছাইয়ের লড়েইয়ে নামতে হচ্ছে।

এ অবস্থায় গোদের ওপর বিষ ফোঁড়া হয়ে দাঁড়িয়েছে ফ্লাইট শিডিউল। রওনা দিয়ে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ২টায় আয়োজক শহরে পৌছাবে বাংলাদেশ দল। পৌছে নিজেদের গুছিয়ে নেওয়ার খুব বেশি সময় পাওয়া যাচ্ছে না। শনিবার সিরিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে লাল-সবুজরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অশ্বিনের শতকে দিন শেষে ম্যাচের নিয়ন্ত্রণ ভারতের হাতে

ঢাবিতে হত্যায় জড়িতদের দ্রুত বিচারের দাবি ছাত্রদলের

দোকান দখল নিয়ে বিএনপির দুপক্ষের সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

হত্যা মামলায় রিমান্ড শেষে কারাগারে সাবেক মন্ত্রী ফরহাদ

ঢাবিতে তোফাজ্জল হত্যায় নেতৃত্ব দেন ছাত্রলীগ নেতা জালাল

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু, শনাক্ত ৫

তোফাজ্জলকে হত্যার আগে চাওয়া হয়েছিল ২ লাখ টাকা

সেমিনারে বক্তারা / কওমি সনদের মূল্যায়ন ও বাস্তবায়ন এখনো অধরা

বরগুনায় সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের মামলা

‘পড়াশোনায় ভালো ছিল তোফাজ্জল’

১০

ঢাবির হলে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ আটক দুই

১১

চেন্নাইয়ে পান্ত ও লিটনের মধ্যে কী হয়েছিল?

১২

ঢাকা ওয়াসার নতুন এমডি ফজলুর রহমান

১৩

পেজার বিস্ফোরণ / কঠোর প্রতিশোধের অঙ্গীকার লেবাননের যোদ্ধাদের

১৪

যাত্রী কল্যাণ সমিতি / আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ

১৫

ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যা, সারজিসের স্ট্যাটাস

১৬

স্রোতের তীব্রতায় মাতামুহুরী নদীর তীরে ভয়াবহ ভাঙন

১৭

রহস্যজনক কোড রিসিভ হতেই ঘটে পেজার বিস্ফোরণ

১৮

‘বড় ভাই খাবার কেমন?’ 

১৯

ভয়ংকর বার্মুডা ট্রায়াঙ্গলকেও হার মানায় যে জায়গা

২০
X