স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৮ পিএম
আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০১ পিএম
অনলাইন সংস্করণ

এমবাপ্পে মানেই শিরোপা নয়: অ্যাগুয়েরো

সার্জিও অ্যাগুয়েরো ও কিলিয়ান এমবাপ্পে। ছবি : সংগৃহীত
সার্জিও অ্যাগুয়েরো ও কিলিয়ান এমবাপ্পে। ছবি : সংগৃহীত

রিয়াল মাদ্রিদ ও চ্যাম্পিয়ন্স লিগ দুটোকেই সবাই ভাবে একে অপরের সমার্থক হিসেবে। আর ভাববেই না কেন? ২০১৪ সালের পরই যে ৬ বার ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় শিরোপা ঘরে তুলেছে লস ব্লাঙ্কোসরা। এবার আবার তারা দলে ভিড়িয়েছে বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পেকে। ফরাসি এই ফরোয়ার্ড নিজের ক্যারিয়ারে জিতেছেন বিশ্বকাপসহ অনেক ট্রফি; তবে চ্যাম্পিয়ন্স লিগ অধরাই থেকে গেছে তার। আশা করছিলেন রিয়ালে প্রথম মৌসুমেই জিতবেন এই ট্রফি; তবে কিংবদন্তি আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও অ্যাগুয়েরো মনে করেন এই ট্রফি জেতানো কঠিন হবে এমবাপ্পের জন্য।

বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলারের রিয়াল মাদ্রিদে যোগদান সত্ত্বেও বার্সেলোনার সাবেক তারকা সার্জিও অ্যাগুয়েরো মনে করেন, যে বিশ্বকাপজয়ী এই তারকা ফরোয়ার্ডকে দলে টানা মানেই রিয়ালের আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা নিশ্চিত হওয়া নয়।

গত মৌসুমে রেকর্ড ১৫তম ইউরোপিয়ান কাপ জেতা মাদ্রিদ, এবার এমবাপ্পেকে দলে টেনে হইচই ফেলে দেয়। ২০২২ সালে প্যারিস সেন্ট-জার্মেইনে (পিএসজি) তার চুক্তি নবায়নের পর রিয়ালের কাছে প্রথমে ধাক্কা খেয়েছিল। তবে এই গ্রীষ্মে এমবাপ্পে তাদের শিবিরে যোগ দেন। রিয়ালের হয়ে প্রথম ছয় ম্যাচে চার গোল করে এবং উয়েফা সুপার কাপ জয়ে অবদান রেখে এমবাপ্পে ইতোমধ্যে নিজের উপস্থিতি জানান দিয়েছেন।

তবুও, ইউরোপিয়ান ফুটবলে অভিজ্ঞ অ্যাগুয়েরোর মতে, এমবাপ্পের মতো বিশ্বমানের খেলোয়াড় থাকলেও চ্যাম্পিয়ন্স লিগ ধরে রাখা সহজ হবে না রিয়ালের জন্য।

স্টেক.কমে দেওয়া সাক্ষাৎকারে অ্যাগুয়েরো বলেন, ‘রিয়াল মাদ্রিদকে কখনোই খাটো করে দেখা যায়নি। সেটা বলার দরকার নেই। এমবাপ্পের যোগদান তাদের আরও বড় হুমকি হিসেবে তৈরি করে। আমি মনে করি, সে লা লিগার পরবর্তী পিচিচি (সেরা গোলদাতা) হবে। তবে একক খেলোয়াড় চ্যাম্পিয়ন্স লিগ জেতার নিশ্চয়তা দেয় না। দলই জিততে পারে। যেটি মাদ্রিদকে এই মুহূর্তে মনে হচ্ছে না।

তিনি আরও বলেন, অন্য শীর্ষ দলগুলোও শিরোপার জন্য কঠোর লড়াই করবে, ‘অনেক দল চ্যাম্পিয়ন্স লিগ জিততে চায় এবং তারা তীব্র প্রতিদ্বন্দ্বিতা করবে।’

২০২৪-২৫ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট পরিবর্তন হওয়ায় প্রতিযোগিতা আগের চেয়ে আরও কঠিন হয়ে উঠেছে। এবার গ্রুপ পর্বে দুটি অতিরিক্ত ম্যাচ এবং দুই লেগের প্লে-অফ রাউন্ড যোগ হয়েছে। আগুয়েরো স্বীকার করেন, এবার লড়াইটা আরও কঠিন হবে। ‘দেখতে হবে কীভাবে সবকিছু গড়ে ওঠে। পরিবর্তনগুলো বড়, সবার জন্য অভ্যস্ত হতে সময় লাগবে। এরপরই আমরা এর সঠিক মূল্যায়ন করতে পারব,’ তিনি যোগ করেন।

পিএসজি বা মোনাকোর হয়ে এমবাপ্পে কখনোই চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেননি। তবে ২০২০ সালে ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে পরাজিত হয়েছিলেন। এবার রিয়াল মাদ্রিদের হয়ে ইউরোপীয় মহাদেশে নতুন যাত্রা শুরু করবেন, যেটি স্টুটগার্টের বিপক্ষে মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ দিয়ে শুরু হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দ্বিতীয় সেশনেও টাইগারদের দাপট

ধর্মীয় সংখ্যালঘুদের অস্তিত্ব রক্ষায় ৮ দফা বাস্তবায়নের দাবি ঐক্য পরিষদের

ভিসার মেয়াদ শেষ আজ, কী ঘটবে শেখ হাসিনার ভাগ্যে

লক্ষ্মীপুরে পিটিআই প্রশিক্ষকের অপসারণের দাবিতে বিক্ষোভ

সালমানকে নিয়ে যা বললেন শাবনূর

ট্রাম্পের তথ্য হ্যাক করে বাইডেনকে দিয়েছে ইরান!

শেষ ম্যাচে ৮ উইকেটের বড় জয় বাংলাদেশের

নামাজ পড়ে বাসায় যাওয়া হলো না পুলিশ সদস্য জহিরুলের

বিদেশি শিক্ষার্থী-কর্মীদের কানাডার দুঃসংবাদ

পিটিয়ে হত্যার ঘটনায় ঢাবি প্রশাসনের মামলা

১০

জবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক শেখ গিয়াস উদ্দিন

১১

ঢাবিতে মব জাস্টিসের প্রতিবাদে ‘ব্রিং ব্যাক জাস্টিস’ কর্মসূচি

১২

ঢাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের পরিচয় মিলল

১৩

আ.লীগ নেতা তুষার কান্তি মন্ডল ৭ দিনের রিমান্ডে

১৪

ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ১৫

১৫

ঢাবি ও জাবিতে ‘পিটিয়ে হত্যা’ দুঃখজনক : স্বরাষ্ট্র উপদেষ্টা

১৬

জাতিসংঘের তত্ত্বাবধানে সম্প্রদায়িক সহিংসতার তদন্ত দাবি ঐক্য পরিষদের

১৭

ঢাবির হলে পিটিয়ে হত্যা, তদন্তে প্রত্যক্ষদর্শীদের সহায়তার আহ্বান

১৮

জাবিতে ছাত্রলীগ নেতা হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

১৯

গ্যাংস্টারের স্ত্রী পরী মণি 

২০
X