স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০২ আগস্ট ২০২৩, ০৫:০৯ পিএম
অনলাইন সংস্করণ

বিশ্বকাপে জয়খড়া ঘোচাতে পারল না আর্জেন্টিনা

আর্জেন্টিনার এবারের আসরও জয়হীন কাটল । ছবি : সংগৃহীত
আর্জেন্টিনার এবারের আসরও জয়হীন কাটল । ছবি : সংগৃহীত

পুরুষ ফুটবলে সিংহ আর্জেন্টিনা ফুটবল দল নারীদের আসরে আসলেই হয়ে যায় ভিজে বিড়াল। পুরুষ আসরে তিনবারের শিরোপাজয়ীরা নারীদের আসরে এই পর্যন্ত জিতেনি একটি ম্যাচ। অন্তত একটি জয়ের প্রত্যাশা নিয়ে এবার অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে হওয়া ফুটবলের সর্বোচ্চ আসরে পা রেখেছিল আর্জেন্টিনার নারীরা। কিন্তু সেই জয় অধরাই থেকে গেল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে সুইডেনের কাছে ২-০ গোলে হেরে জয়শূন্য থেকেই বিশ্বকাপ শেষ করেছে লা আলবিসেলেস্তা শিবির।

বিশ্বকাপে এর আগে তিনবার অংশ নিলেও জয়টা অধরাই থেকে গেছে লিওনেল মেসির দেশের নারীদের। প্রথম ম্যাচে হার এবং দ্বিতীয় ম্যাচে ড্রয়ের পরে নকআউট পর্বে যেতে সুইডেনের সঙ্গে ম্যাচে জয় ছাড়া বিকল্প ছিল না আর্জেন্টাইন নারীদের জন্য। কিন্তু ‘মাস্ট উইন’ ম্যাচটিতেও কাজের কাজ করতে ব্যর্থ তারা। জয় দূরে থাক, প্রতিপক্ষের গোলমুখে জোরালো কোনো আক্রমণই করতে পারেনি আকাশী-নীল জার্সিরা। বিপরীতে রেবেকা ব্লুমভিস্ট আর এলিন রুবেনসেনের গোলে ম্যাচ জিতে নিয়েছে সুইডেন। ফলে এবারও খালি হাতেই বাড়ি ফিরতে হচ্ছে আর্জেন্টাইনদের।

ম্যাচের শুরুতে অবশ্য আর্জেন্টিনা ভালো কিছুর ইঙ্গিত দিচ্ছিল। কয়েকটি সুযোগ তৈরির চেষ্টাও করেছে তারা যদিও ডি-বক্সের বাইরেই চেষ্টাগুলোর সমাপ্তি হচ্ছিল। শক্তিশালী সুইডেনের রক্ষণভাগের কাছে বারবার ব্যর্থ হতে হয়েছে আর্জেন্টাইন নারীদের। বিপরীতে কাউন্টার অ্যাটাকে আর্জেন্টিনার পরীক্ষা নিয়েছে সুইডিশ নারীরা। যদিও গোলরক্ষক ভ্যানিনা কোরেয়ার সুবাদে গোল হজম করতে হয়নি আর্জেন্টিনাকে।

দ্বিতীয়ার্ধে আর সুবিধা করতে পারেনি আর্জেন্টিনা। র্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে থাকা সুইডেনের আক্রমণের সামনে রীতিমতো অসহায় ছিল জের্মান পোত্রানোভার শিষ্যরা। ম্যাচের ৬২ মিনিটে ডানপ্রান্ত থেকে আসা ক্রসে মাথা ছুঁইয়ে সুইডেনকে এগিয়ে দেন রেবেকা ব্লুমভিস্ট।

পিছিয়ে পড়ে নতুন উদ্যমে আক্রমণ শুরু করার চেষ্টা করেছিল আর্জেন্টিনা। একাধিক খেলোয়াড়ও বদল করা হয়। কিন্তু, সুইডেনের গোলমুখে আক্রমণ করা হয়নি তাদের। উল্টো ম্যাচের শেষদিকে রক্ষণের ভুলে সুইডেনকে পেনাল্টি উপহার দিয়ে বসে। স্পটকিক থেকে আর্জেন্টিনার কফিনে শেষ পেরেক ঠুকে দেন এলিন রুবেনসেন।

এই হারে তিন ম্যাচে ১ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হলো আর্জেন্টিনার। নিজ গ্রুপে অপেক্ষাকৃত দুর্বল দক্ষিণ আফ্রিকাকে পেয়ে অন্তত একটি জয়ের স্বপ্ন দেখেছিল লা আলবিসেলেস্তেরা। তবে, সেখানেও বিফল তারা।

গ্রুপের অন্য ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে অঘটনের শিকার হয়েছে ইতালি। শেষ মুহূর্তের গোলে স্বপ্নভঙ্গ হয়েছে আজ্জুরি নারীদের। দক্ষিণ আফ্রিকার কাছে ৩-২ গোলের হারে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে তাদেরও।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বরগুনায় সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের মামলা

‘পড়াশোনায় ভালো ছিল তোফাজ্জল’

ঢাবির হলে পিটিয়ে হত্যার ঘটনায় দুই শিক্ষার্থী আটক

চেন্নাইয়ে পান্ত ও লিটনের মধ্যে কী হয়েছিল?

ঢাকা ওয়াসার নতুন এমডি ফজলুর রহমান

পেজার বিস্ফোরণ / কঠোর প্রতিশোধের অঙ্গীকার লেবাননের যোদ্ধাদের

যাত্রী কল্যাণ সমিতি / আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ

ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যা, সারজিসের স্ট্যাটাস

স্রোতের তীব্রতায় মাতামুহুরী নদীর তীরে ভয়াবহ ভাঙন

রহস্যজনক কোড রিসিভ হতেই ঘটে পেজার বিস্ফোরণ

১০

‘বড় ভাই খাবার কেমন?’ 

১১

ভয়ংকর বার্মুডা ট্রায়াঙ্গলকেও হার মানায় যে জায়গা

১২

চলতি অর্থবছরেই ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

১৩

জবি আবৃত্তি সংসদের সভাপতি লগ্ন, সম্পাদক শিউলী

১৪

পেজার দিয়ে যোগাযোগ করা যায় যেভাবে

১৫

দফায় দফায় পিটিয়ে ঠান্ডা মাথায় খুন করেছে : সমন্বয়ক কাদের

১৬

সাকিবকে নিয়ে তামিমের নতুন পরামর্শ

১৭

পাঁচ দফা দাবিতে রাবি প্রশাসন ভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান

১৮

চার জেল সুপারকে অবসরে পাঠাল স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগ

১৯

কত টাকায় মেরামত হলো কাজীপাড়া মেট্রো স্টেশন

২০
X