স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৫ পিএম
আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২৪, ০১:২১ পিএম
অনলাইন সংস্করণ

আর্জেন্টাইনের কাঁধে যুক্তরাষ্ট্রের দায়িত্ব

মাওরিসিও পচেত্তিনো। ছবি: সংগৃহীত
মাওরিসিও পচেত্তিনো। ছবি: সংগৃহীত

২০২৬ সালে কানাডা-মেক্সিকোকে সঙ্গে নিয়ে যৌথভাবে ফুটবল বিশ্বকাপ আয়োজন করবে মার্কিন যুক্তরাষ্ট্র। ঘরের মাঠে বিশ্ব আসরে নিজেদের ছাপ রাখতে আর্জেন্টিনার তারকা কোচকে বেছে নিয়েছে মার্কিনিরা। আর ১৫ বছরের কোচিং ক্যারিয়ারে এবারই প্রথম কোনো জাতীয় দলের কোচের দায়িত্ব নিলেন মাওরিসিও পচেত্তিনো।

গত জুলাইয়ে কোপা আমেরিকার পর বরখাস্ত করা হয় গ্রেগ বারহল্টারকে। এরপর থেকে খুঁজছিল যুক্তরাষ্ট্র সকার। মাঝে শোনা যাচ্ছিল লিভারপুরের সাবেক কোচ ইয়ুর্গেন ক্লপের। তবে জার্মান এ কোচ রাজি না হওয়ায় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) পচেত্তিনোর নাম ঘোষণা করে ইউএস সকার।

এ আর্জেন্টাইন কোচের সঙ্গে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করেছে যুক্তরাষ্ট্র সকার। সবকিছু ঠিক থাকলে ঘরের মাঠে তার কোচিংয়ে বিশ্বকাপ খেলবে মার্কিনিরা। ক্লাব ফুটবলে স্পেন, ইংল্যান্ড ও ফ্রান্সে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে পচেত্তিনোর।

দারুণ কিছু অর্জনের তাগিদ থেকে এ দায়িত্ব গ্রহণ করে জানান ৫২ বছর বয়সী সাবেক এ আর্জেন্টাইন, ‘যুক্তরাষ্ট্রের ফুটবলে যোগ দেওয়ার সিদ্ধান্তটি আমার জন্য স্রেফ ফুটবলের ব্যাপার নয়, এই দল ও দেশ যে পথচলায় আছে, সে ভ্রমণের সঙ্গী হতে চেয়েছি। সত্যিকার অর্থেই ঐতিহাসিক কিছু অর্জন করার যে প্রাণশক্তি, আবেগ ও তাড়না, সেটিই আমাকে অনুপ্রাণিত করেছে এ দায়িত্ব নিতে।’

এ সময় তিনি আরও বলেন, ‘ফুটবলারদের মতোই প্রবল অনুরাগী সমর্থকদের সামনে যুক্তরাষ্ট্র জাতীয় দলকে কোচিং করানোর সুযোগটা ছাড়তে চাইনি। প্রতিভা ও সম্ভাবনায় পরিপূর্ণ একটি দল দেখতে পাচ্ছি আমি এবং একসঙ্গে আমরা বিশেষ কিছু গড়ে তুলতে চাই, যা নিয়ে গোটা জাতি গর্ব করতে পারে।’

২০০৯ সালে স্প্যানিশ ক্লাব এস্পানিওল দিয়ে শুরু করেন কোচিং ক্যারিয়ার। ২০১৩ সালে দায়িত্ব নেন ইংলিশ ক্লাব সাউদাম্পটনের। পরের বছর তাকে দায়িত্ব দেওয়া হয় টটেনহ্যাম হটস্পারের। ২০১৬-১৭ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে রানার্সআপ হয় টটেনহ্যাম। আর ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলে স্পার্সরা। ২০২১ সালের জানুয়ারিতে পিএসজির কোচ হিসেবে দায়িত্ব পান। গত বছরের মে মাসে তিনি দায়িত্ব নেন চেলসির। তবে পারস্পরিক সমঝোতায় ছেড়ে দেন সে দায়িত্ব।

আপাতত জাতীয় দলের দায়িত্ব সামলাবেন তিনি। তার সঙ্গে চুক্তির বিষয়ে কিছু জানায়নি যুক্তরাষ্ট্র সকার। তবে মার্কিন গণমাধ্যম দ্য অ্যাথলেটিক তাদের এক প্রতিবেদনে বলেছে, মেয়াদ শেষ হওয়ার আগে ইউরোপের কোনো ক্লাবের সঙ্গে চুক্তি করতে পারবেন না তিনি।

জাতীয় দলের কোচ হিসেবে তার নাম ঘোষণা করার দিনে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নিউজিল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে যুক্তরাষ্ট্র। ফলে টানা চার ম্যাচে জয়হীন মার্কিনিরা। আগামী ১২ অক্টোবর প্রীতি ম্যাচ খেলবে যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ পানামা। এরপর তিন দিন পর তাদের প্রতিপক্ষ মেক্সিকো। এ দুই ম্যাচ দিয়ে শুরু হবে মার্কিন মুল্লুকে পচেত্তিনোর পথ চলা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক দুই অধিনায়ককে নিয়ে ভিন্ন চিন্তা বিসিবির

স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা : পরিকল্পনা উপদেষ্টা

গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিত : বন উপদেষ্টা 

সংবিধান সংস্কার কমিশন / শাহদীন মালিক বাদ, দায়িত্ব নিচ্ছেন অধ্যাপক আলী রীয়াজ

বিসিএসআইআর’র নতুন চেয়ারম্যান ড. সামিনা আহমেদ

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে আটক ২

রেলস্টেশনে পড়ে ছিল নির্মাণশ্রমিকের লাশ 

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন

‘আপা, আপা’ বলা সেই তানভীরের বিরুদ্ধে ব্যবস্থা নিল আ.লীগ

পেজার বিস্ফোরণে চোখ হারালেন ইরানি রাষ্ট্রদূত

১০

কিউবায় খাদ্যসংকট, ছোট করা হলো রেশনের রুটি

১১

বেশি দামে সার বিক্রি করায় ডিলারকে জরিমানা

১২

ডিপ ফ্রিজে পাওয়া গেল ৪ শিশুর মরদেহ

১৩

৩ দিনের রিমান্ডে সাবেক এমপি সেলিম আলতাফ জর্জ

১৪

ডিভোর্স অ্যানিভার্সারি উদযাপন করলেন পরী (ভিডিও)

১৫

রাজনৈতিক সভা করতে জেলা সফর করছি না : সারজিস আলম

১৬

জিপি স্টার গ্রাহক / লাইট অব হোপের বিভিন্ন পণ্য ও সেবায় সর্বোচ্চ ৫০ শতাংশ ছাড়

১৭

রোনালদো যোগ দেওয়ার পর তৃতীয় কোচ ছাঁটাই আল নাসরের

১৮

গণহত্যায় উসকানিদাতা সাংস্কৃতিককর্মী-সাংবাদিকদেরও বিচার হবে : নাহিদ ইসলাম

১৯

বগুড়ায় ‘গরুচোর’ সন্দেহে গণপিটুনিতে নিহত ১

২০
X