স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৭ পিএম
অনলাইন সংস্করণ

ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা-ব্রাজিল

আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দল। ছবি : সংগৃহীত
আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দল। ছবি : সংগৃহীত

আবারও মাঠে নামছে লাতিন ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী। তবে একে অন্যের প্রতিপক্ষ হিসেবে নয়। ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা ও ব্রাজিল। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে পুনর্মঞ্চায়ন হবে কোপা আমেরিকার ফাইনালের।

বাংলাদেশ সময় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাত আড়াইটায় আর্জেন্টিনার মুখোমুখি হবে কলম্বিয়া। আর আগামীকাল বুধবার (১১ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৬টায় প্যারাগুয়ের বিপক্ষে লড়বে ব্রাজিল।

দলের দুই সেরা তারকাকে ছাড়া মাঠে নামবে আর্জেন্টিনা ও ব্রাজিল। ইনজুরির কারণে মাঠে নামতে পারছেন না লিওনেল মেসি ও নেইমার। কাজেই দুই দলের বাংলাদেশি ভক্তরা হৃদয়ে বয়ে বেড়াচ্ছেন শূন্যতা।

আর্জেন্টাইন কিংবদন্তিকে ছাড়া পূর্ণতা পাচ্ছে না বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচ কিংবা অনুশীলন, যাই হোক চোখ ও ক্যামেরার লেন্স খুঁজে বেড়ায় শুধুই মেসিকে। কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে পড়েন ইনজুরিতে। কবে মাঠে ফিরবেন তার নিশ্চয়তা নেই।

দলের সেরা তারকাকে বড্ড মিস করছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি, ‘মেসির ওপর নির্ভর না করা যে কোনো দলের জন্য কঠিন। সে একজন ইউনিক ফুটবলার। মাঠে যারা নামছে তাদের নিয়ে পরিকল্পনা করছি এবং ছেলেরা নিজেদের উজাড় করে দিচ্ছে। তবে এটা স্পষ্ট যে, লিওকে ছাড়া আমরা সফল হলেও বলের সঙ্গে তার স্পর্শ আমরা মিস করছি।’

যদিও চিলির বিপক্ষে ম্যাচ দেখে সেটা বোঝা যায়নি। ঘরের মাঠে চিলিয়ানদের ৩-০ গোলে হারায় আলবিসেলেস্তারা। তবে এবার ম্যাচটা প্রতিপক্ষের মাঠে। কলম্বিয়ার বিপক্ষে অ্যাওয়ে ম্যাচের আগে শুরুর একাদশ নিয়ে চিন্তিত আর্জেন্টাইন শিবির।

ইনজুরির কারণে মূল একাদশে নাও থাকতে পারেন চিলির বিপক্ষে প্রথম গোল করা ম্যাক অ্যালিস্টার। অনুশীলন করলেও তার খেলা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। একই সমস্যা নিকোলাস গঞ্জালেসেরও। শেষ পর্যন্ত এ দুজনের পরিবর্তে শুরুর একাদশে দেখা যেতে পারে লিয়ান্দ্রো পারেদেস ও জিওভান্নি লো সেলসোকে।

অন্যদিকে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে জয় পেলেও স্বস্তিতে নেই ব্রাজিল। মাঠে নেই চিরচেনা সাম্বার ছন্দ। গোল করার সামর্থ্যেও পড়েছে ভাটা। তরুণ তারকা ভিনিসিয়ুস জুনিয়র রিয়াল মাদ্রিদের জার্সিতে যতটা উজ্জ্বল, জাতীয় দলের জার্সিতে ততটাই বিবর্ণ।

এতদিন কেউ স্বীকার না করলেও এ নিয়ে অবশেষে মুখ খুলেছেন রক্ষণ তারকা দানিলো। অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষার কারণে দল হিসেবে মাঠে পারফরম্যান্স করা যাচ্ছে না বলে মনে করেন সেলেসাওদের অধিনায়ক।

দানিলো বলেন, ‘আমাদের বেশিরভাগ ফুটবলার ইউরোপে খেলছে। কাগজে-কলমে বিশ্বের সেরা দলটির একটি। তবে মাাঠের খেলায় নয়। আমরা সুসংগঠিত হতে পারছি না, পরিকল্পনাতেও সমস্যা দেখছি। আমরা এক ধাপ পেছনে আছি। আসলে বারবার স্কোয়াড পরিবর্তন, কোচের ভিন্ন ভিন্ন কৌশল- সবকিছুর সঙ্গে মানিয়ে নিতে একটু সময় দরকার।’

সাম্প্রতিক সময়ে প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিলের রেকর্ড অবশ্য ভালো। দুদলের সবশেষ ৫ দেখায় চারটি জিতেছে সেলেসাওরা। মার্কিন যুক্তরাষ্ট্রে হওয়া কোপা আমেরিকায় ব্রাজিলের একমাত্র জয় এই প্যারাগুয়ের বিপক্ষে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক দুই অধিনায়ককে নিয়ে ভিন্ন চিন্তা বিসিবির

স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা : পরিকল্পনা উপদেষ্টা

গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিত : বন উপদেষ্টা 

সংবিধান সংস্কার কমিশন / শাহদীন মালিক বাদ, দায়িত্ব নিচ্ছেন অধ্যাপক আলী রীয়াজ

বিসিএসআইআর’র নতুন চেয়ারম্যান ড. সামিনা আহমেদ

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে আটক ২

রেলস্টেশনে পড়ে ছিল নির্মাণশ্রমিকের লাশ 

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন

‘আপা, আপা’ বলা সেই তানভীরের বিরুদ্ধে ব্যবস্থা নিল আ.লীগ

পেজার বিস্ফোরণে চোখ হারালেন ইরানি রাষ্ট্রদূত

১০

কিউবায় খাদ্যসংকট, ছোট করা হলো রেশনের রুটি

১১

বেশি দামে সার বিক্রি করায় ডিলারকে জরিমানা

১২

ডিপ ফ্রিজে পাওয়া গেল ৪ শিশুর মরদেহ

১৩

৩ দিনের রিমান্ডে সাবেক এমপি সেলিম আলতাফ জর্জ

১৪

ডিভোর্স অ্যানিভার্সারি উদযাপন করলেন পরী (ভিডিও)

১৫

রাজনৈতিক সভা করতে জেলা সফর করছি না : সারজিস আলম

১৬

জিপি স্টার গ্রাহক / লাইট অব হোপের বিভিন্ন পণ্য ও সেবায় সর্বোচ্চ ৫০ শতাংশ ছাড়

১৭

রোনালদো যোগ দেওয়ার পর তৃতীয় কোচ ছাঁটাই আল নাসরের

১৮

গণহত্যায় উসকানিদাতা সাংস্কৃতিককর্মী-সাংবাদিকদেরও বিচার হবে : নাহিদ ইসলাম

১৯

বগুড়ায় ‘গরুচোর’ সন্দেহে গণপিটুনিতে নিহত ১

২০
X