স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৪ পিএম
আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৫ পিএম
অনলাইন সংস্করণ

সতীর্থদের কাঠগড়ায় তুললেন বেলজিয়ান তারকা

বেলজিয়ান তারকা কেভিন ডি ব্রুইনা। ছবি : সংগৃহীত
বেলজিয়ান তারকা কেভিন ডি ব্রুইনা। ছবি : সংগৃহীত

বল দখলের লড়াইয়ে ফ্রান্সের চেয়ে এগিয়ে থাকলেও প্রতিপক্ষের একের পর এক শটে রীতিমত ভীতসন্ত্রস্ত ছিল বেলজিয়াম। ৫৪ শতাংশ বল দখলে রাখা বেলেজিয়ানরা ৯ শট নিয়েছে; বিপরীতে টানা দুই বিশ্বকাপ ফাইনালিস্ট ফ্রান্স ২৫ শট নিয়েছে।

টার্গেটে ছিল ৯ শট। দাপট স্পষ্ট করে ফ্রান্সের ২-০ গোলে জয়ের ম্যাচ শেষে সতীর্থদের নিবেদন নিয়ে প্রশ্ন তুললেন বেলজিয়ান তারকা কেভিন ডি ব্রুইনা।

এটি ফ্রান্সের বিপক্ষে প্রতিযোগিতামূলক ম্যাচে বেলজিয়ামের টানা দ্বিতীয় হার। জুলাইয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে ইয়ান ভার্তোঘানের আত্মঘাতী গোলে হেরেছিল বেলিজিয়াম।

উয়েফা নেশন্স লিগের ম্যাচে দুই অর্ধে ফ্রান্সের হয়ে গোল করলেন রানদন কোলো মুয়ানি এবং ওসমান দেম্বেলে। দুই প্রতিযোগিতায় ফ্রান্সের কাছে হারের মাঝে নেশন্স লিগের সূচনায় ইসরায়েলকে ৩-১ গোলে হারিয়েছে বেলজিয়াম।

পার্ক অলিম্পিক লিয়োনে ম্যাচের পর ডি ব্রুইনা স্বদেশি টিভিএম টিভিকে দেওয়া সাক্ষাৎকারে সতীর্থদের কাঠগড়ায় দাঁড় করালেন। ম্যানচেস্টার সিটির বর্ষীয়ান প্লে-মেকার বলেন, ‘আমি এখানে এসে বলতে পারছি না যে, সমস্যা কোথায়। মাঝবিরতিতে সতীর্থদের একই কথা বলছিলাম। গণমাধ্যমকে একই কথা বলতে চাই না। একটা বিষয় পরিষ্কার আমরা সর্বোচ্চ অবস্থানে পৌঁছাতে চাইলে নিজেদের সেরাটা নিংড়ে দিতে হবে। আমরা যদি সে মানের হয়ে না থাকি, তাহলে তো আর কিছু করার প্রয়োজন নেই।’

বেলজিয়াম এরই মধ্যে স্বর্ণালী সময়টা পেছনে ফেলে এসেছে। একঝাঁক তারকা নিয়েও বিশ্ব ফুটবলে অবশ্য বড় কিছু অর্জন করতে পারেনি দেশটি। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের তৃতীয় স্থানে ছিল বেলজিয়াম। ১৯৮০ সালের ইউরো রানার্সআপ দেশটি ১৯৭২ সালের আসরে তৃতীয় স্থান পেয়েছিল।

স্বর্ণালী সময়ের অন্যতম প্রতিনিধি ডি ব্রুইনা ক্যারিয়ারের শেষ সময়ে চলে এসেছেন। ২০১৮ সালের বিশ্বকাপের প্রসঙ্গ টেনে ডি ব্রুইনা বলেছেন, ‘এটা স্বীকার করছি যে, আমরা মানের দিক থেকে ২০১৮ সালের দলের অবস্থানে নেই। কিন্তু আমরা যে মানের দল, তা নিয়ে যে প্রক্রিয়ায় খেলছি এটা গ্রহণযোগ্য নয়।’

ম্যানচেস্টার সিটির হয়ে দারুণ সব সাফল্য পাওয়া ডি ব্রুইনা সতীর্থদের খেলার ধরন নিয়েও প্রশ্ন তুললেন, ‘অধিকাংশ খেলোয়াড় নিচে নেমে বসে থাকে। একটা দলের ৬ ফুটবলার যদি রক্ষণে নেমে থাকে, তাহলে তো মাঠের অন্যান্য বিভাগের সঙ্গে কোনো সংযোগই থাকে না।’

হাঙ্গেরির বুদাপেস্টের বাজসিক অ্যারেনায় ইতালির বিপক্ষে হোম ম্যাচ খেতে নেমেছিল ইসরায়েল। শুরুর দিকে ইসরায়েল প্রতিরোধ গড়লেও ম্যাচের দুই অর্ধে দুই গোল করে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। ২৮ মিনিটে দাভিদে ফ্রাত্তেসি চলন্ত বলে কাঁধ ব্যবহার করে দারুণ লক্ষ্যভেদে ইতালিকে এগিয়ে দেন। বিরতির পর, ৬২ মিনিটে স্কোরলাইন দ্বিগুণ করেন মোইসে কিন। ৯০ মিনিটে মোহাম্মদ আবু ফানির করা গোলে ব্যবধান কমায় ইসরায়েল।

ন্যাশন্স লিগ ‘বি’-তে নরওয়ে ২-১ গোলে অস্ট্রিয়াকে এবং স্লোভেনিয়া ৩-০ গোলে কাজাখস্তানকে পরাজিত করে। ন্যাশন্স লিগ ‘সি’-তে ওয়েলস ২-১ গোলে মন্টে নেগ্রোকে এবং তুরস্ক ৩-১ গোলে আইসল্যান্ডকে পরাজিত করেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১০

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১১

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১২

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৩

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৪

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৫

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৬

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৭

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৮

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

১৯

তিন বিভাগে বৃষ্টির আভাস

২০
X