মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৭ এএম
আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৯ পিএম
অনলাইন সংস্করণ

কোচিংয়ে ফিরলেন ক্লপ!

ইয়ুর্গেন ক্লপ। ছবি : সংগৃহীত
ইয়ুর্গেন ক্লপ। ছবি : সংগৃহীত

গত মৌসুমে ইংল্যান্ডের বিখ্যাত ক্লাব লিভারপুলকে লিগ কাপ জিতিয়ে বিদায় নেন অলরেডদের বিখ্যাত কোচ ইয়ুর্গেন ক্লপ। মনে হচ্ছিল এরপর আর কোচিংয়েও ফিরবেন না তিনি। তবে লিভারপুলের বিখ্যাত এই কোচ মাত্র কয়েক মাস পরই ডাগআউটে ফেরত আসলেন। ক্লপ তার পুরোনো ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে বিশেষ এক ম্যাচের জন্য ডাগআউটে ফিরেন।

ইয়ুর্গেন ক্লপ শনিবার (৭ সেপ্টেম্বর) একটি বিশেষ টেস্টিমোনিয়াল ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের কোচ হিসেবে চমকপ্রদভাবে ফিরে আসেন, যা ছিল তার প্রিয় ক্লাবে এক ধরনের আবেগঘন এক প্রত্যাবর্তন। ম্যাচটি ক্লপের অধীনে খেলা ডর্টমুন্ডের দুই প্রাক্তন খেলোয়াড় লুকাস পিসজেক এবং জাকুব ব্লাসজিকোভস্কির সম্মানে আয়োজন করা হয়েছিল।

ক্লপ, যিনি ২০১১ এবং ২০১২ সালে ডর্টমুন্ডকে পরপর দুটি বুন্দেসলিগা শিরোপা এনে দিয়েছিলেন, এই স্মারক ম্যাচে কোচের দায়িত্ব নেন। এটি ছিল তার লিভারপুল ছেড়ে যাওয়ার পর প্রথম কোচিং দায়িত্ব। ম্যাচটি দীর্ঘদিনের ডিফেন্ডার ম্যাটস হুমেলসের বিদায়ী অনুষ্ঠান হিসেবেও কাজ করেছিল, যদিও তিনি খেলায় অংশ নেননি।

এই বিশেষ অনুষ্ঠানে ক্লপ ও তার প্রাক্তন খেলোয়াড়দের মধ্যে পুরোনো সেই বন্ধনের পুনরুজ্জীবন ঘটে। পিসজেক এবং ব্লাসজিকোভস্কি ক্লপের অধীনে ডর্টমুন্ডের সাফল্যের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন। তারা ডর্টমুন্ডকে শুধু বুন্দেসলিগা শিরোপা জেতাতেই সাহায্য করেননি, বরং ২০১৩ সালে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও পৌঁছে দেন।

ম্যাচের আগে ডর্টমুন্ডের সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্লপের ফিরে আসার ঘোষণা করে রসিকতা করা হয়েছিল: ‘আগামীকালের কৌশল; ভালো পরিবেশ এবং বন্ধুত্বের শক্তি। কোনো প্রশ্ন?’ সঙ্গে ক্লপের একটি ছবি শেয়ার করা হয় যেখানে তাকে আবারও মাঠে দেখা যায়।

যদিও ক্লপকে ইংল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় দলের দায়িত্ব নেওয়ার অফার দেওয়া হয়েছিল তবে তিনি পরিষ্কার জানিয়ে দেন, পূর্ণকালীন কোচিংয়ে ফিরে আসার কোনো তাড়াহুড়ো নেই। উইর্জবার্গে আন্তর্জাতিক কোচদের কংগ্রেসে বক্তৃতা দিতে গিয়ে ক্লপ জানান, লিভারপুল ছাড়ার পর কোচিং থেকে সরে যাওয়ার সিদ্ধান্তটি তিনি গভীর চিন্তাভাবনার পর নিয়েছেন।

‘আমি হঠাৎ করে এই সিদ্ধান্ত নেইনি। আমি বিশ্বের সেরা কিছু ক্লাবে কোচিং করেছি এবং এখন আমার কোচিং অধ্যায় শেষ হয়েছে,’ ক্লপ বলেন। তবে তিনি ইঙ্গিত দেন যে ফুটবলে তার ভূমিকা এখনো শেষ হয়নি এবং অন্যভাবে খেলার সঙ্গে যুক্ত থাকতে চান। ‘দেখা যাক ভবিষ্যতে আমার জন্য কী অপেক্ষা করছে,’ তিনি যোগ করেন।

ক্লপ এর আগে জানিয়েছিলেন যে, তিনি লিভারপুল ছাড়ার পর অন্তত এক বছরের বিরতি নিতে চান, যদিও ভবিষ্যতে তিনি কোচিংয়ে ফিরে আসবেন কিনা তা এখনো নিশ্চিত নয়।

ডর্টমুন্ডের সমর্থকদের জন্য ক্লপের এই সংক্ষিপ্ত প্রত্যাবর্তন ছিল সেই সোনালি দিনের স্মৃতির পুনরুজ্জীবন, যখন তিনি তাদের প্রিয় ক্লাবকে জার্মান ফুটবলের শীর্ষে নিয়ে গিয়েছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে গুলশানে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

কুয়েতে বাংলাদেশি যুবকের রহস্যজনক মৃত্যু

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইল চেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

১০

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

১১

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১২

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১৩

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১৪

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৫

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৬

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৭

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৮

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৯

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

২০
X