মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩১ পিএম
আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০২:১২ পিএম
অনলাইন সংস্করণ

শাস্তি এড়াতে ভক্তদের প্রতি বিশেষ অনুরোধ আর্জেন্টিনার

অনুশীলনে আর্জেন্টিনা দল। ছবি : সংগৃহীত
অনুশীলনে আর্জেন্টিনা দল। ছবি : সংগৃহীত

আগামীকাল শুক্রবার (৬ আগস্ট) বাংলাদেশ সময় ভোরে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে চিলির বিপক্ষে লড়বে আর্জেন্টিনা। এ ম্যাচের আগে অন্যরকম এক ভয় কাজ করছে আলবিসেলেস্তাদের। আর সেই ভয় থেকে সমর্থকদের প্রতি বিশেষ অনুরোধ করেছে আর্জেন্টিনা জাতীয় দল।

জাতীয় দলের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘যদি আগ্রাসী ও বৈষম্যমূলক স্লোগান দেওয়া হয়, তবে ফিফা ঘরের মাঠে আর্জেন্টিনার পরের ম্যাচে দর্শক সংখ্যা সীমিত করে দিতে পারে।’

এর আগে ক্রীড়াবিষয়ক গণমাধ্যম ইএসপিএন জানায় বুয়েন্স আয়ার্সে চিলির বিপক্ষে ম্যাচ চলাকালে স্তাদিও মনুমেন্তালের গ্যালারি থেকে কোনো ধরনের বৈষম্যবিরোধী অবথা বর্ণবাদ মূলক স্লোগান শোনা গেলে, ১৫ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে ম্যাচে শাস্তির মুখে পড়তে হতে পারে আর্জেন্টিনাকে।

মূলত কোপা আমেরিকা শিরোপা জয়ের পর এনজো ফার্নান্দেজের একটি ভিডিও ঘিরে হয় তুমুল বিতর্ক। আর্জেন্টাইন মিডফিল্ডারের সেই ভিডিওতে ফ্রান্স ফুটবল দল ও কিলিয়ান এমবাপ্পেকে আক্রমণ করে বর্ণবাদমূলক গান ছিল।

এতে আর্জেন্টিনা দলের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করে ফ্রান্স। এরপর তদন্ত শুরু করে ফিফা এবং এনজোর ক্লাব চেলসি। জটিল পরিস্থিতিতে পড়ে ফার্নান্দেজ তো বটেই ক্ষমা চায় পুরো আর্জেন্টিনা দল।

ভিডিও থেকে অনুপ্রাণিত হয়ে দেশজুড়ে বিভিন্ন ফুটবল ম্যাচে সেই গান গাইতে দেখা পায় আর্জেন্টাইন ফুটবল প্রেমিদের। ফলে এক ভিডিও বার্তা দিয়ে আন্তর্জাতিক ম্যাচ চলাকালে গ্যালারিতে বর্ণবাদ ও আক্রমণাত্মক স্লোগান না দেওয়ার আহ্বান জানায় আর্জেন্টিনা দল।

সেই ভিডিও বার্তায় বলা হয় ‘কোনো ধরনের বৈষম্য ছাড়াই দলকে সমর্থন দিন। অপমানজনক কোনো কিছুই ভালো নয়, এটা ক্ষতিকর।’ বর্তমানে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে আর্জেন্টিনা। ৬ ম্যাচে ৫ জয় ও ১ হারে বিশ্বচ্যাম্পিয়নদের সংগ্রহ ১৫ পয়েন্ট।

কোপা আমেরিকা জয়ের দেড় মাস পর আবারও মাঠে নামতে প্রস্তুত আর্জেন্টিনা। লক্ষ্য ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের দুই ম্যাচ। বাংলাদেশ সময় ৬ সেপ্টেম্বর সকালে চিলি ও ১১ সেপ্টেম্বর কলম্বিয়ার মুখোমুখি হবে লিওনেল স্কালোনির শিষ্যরা।

কোপা আমেরিকার ফাইনালে গোড়ালিতে আঘাত পেয়েছিলেন লিওনেল মেসি। পুরোপুরি সেরে না ওঠায় জায়গা হয়নি বিশ্বকাপ বাছাইপর্বের একাদশে। আরেক তারকা অ্যাঞ্জেল ডি মারিয়া, সেই ফাইনালের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন।

তাই তো এ দুই মহাতারকাকে ছাড়াই বিশ্বকাপ বাছাইয়ে চিলির মুখোমুখি হতে হবে আর্জেন্টিনাকে। এ ম্যাচ দিয়ে মেসি-ডি মারিয়া-উত্তর যুগে প্রবেশ করতে যাচ্ছে কোপা ও বিশ্বকাপ চ্যাম্পিয়নরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X