স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ০৭:১৪ পিএম
আপডেট : ২৯ আগস্ট ২০২৪, ০৭:৪০ পিএম
অনলাইন সংস্করণ

বর্ণবাদী আচরণ হলে কঠোর পদক্ষেপের ঘোষণা রিয়াল মাদ্রিদের

ভিনিসিয়ুস জুনিয়র। ছবি : সংগৃহীত
ভিনিসিয়ুস জুনিয়র। ছবি : সংগৃহীত

স্প্যানিশ লিগে বহুবার বর্ণবাদের সম্মুখীন হওয়ার পর কঠোর পদক্ষেপের দিকে যাচ্ছে বিশ্বের অন্যতম সেরা ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ। লস ব্লাঙ্কোসদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র স্পষ্টভাবে জানিয়েছেন, যদি তারা (রিয়াল মাদ্রিদ) আবার বর্ণবাদের শিকার হন, তবে তিনি ও তার সতীর্থরা মাঠ ছেড়ে চলে যাবেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে ভিনিসিয়ুস বলেন, রিয়াল মাদ্রিদ দলে এই ইস্যু নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে এবং তারা সম্মিলিতভাবে মাঠ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

‘আমাদের ক্লাবে আমরা এটি নিয়ে বেশি আলোচনা করি,’ তিনি বলেন। ‘শুধু আমি নয়, সব খেলোয়াড়ই বলেছে, যদি বর্ণবাদ আবার ঘটে, তাহলে সকলকে মাঠ ত্যাগ করতে হবে। এতে যারা আমাদের অপমান করেছে, তাদের আরও বড় শাস্তি দেওয়া হবে।’

ভিনিসিয়ুস বার্সেলোনা, অ্যাথলেটিকো মাদ্রিদ এবং ভ্যালেন্সিয়ার মতো ক্লাবের সমর্থকদের কাছ থেকে বহুবার বর্ণবাদের শিকার হয়েছেন। সবচেয়ে খারাপ ঘটনা ঘটেছিল মে ২০২৩ সালে, যখন ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে খেলার সময় তাকে বর্ণবাদী গালাগাল করা হয়। লা লিগার বর্ণবাদবিরোধী নীতির আওতায় খেলা কিছুক্ষণের জন্য স্থগিত করা হয়েছিল। ২০২৪ সালের জুনে তিনজন সমর্থককে এই বর্ণবাদী অপমানের জন্য দোষী সাব্যস্ত করা হয়, যা স্পেনে বর্ণবাদবিরোধী সংগ্রামে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বিবেচিত হয়েছে।

এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে ভিনিসিয়ুস বলেন, খেলাটি শেষ না করা কঠিন, তবে তারা বিশ্বাস করেন যে পরিবর্তনের জন্য এটি একটি প্রয়োজনীয় পদক্ষেপ। ‘ভ্যালেন্সিয়ার ঘটনার পর আমরা বুঝতে পেরেছি যে, সঠিক কাজ হলো মাঠ ত্যাগ করা। আমরা জানি, স্টেডিয়ামে সবাই বর্ণবাদী নয়, কিন্তু বর্তমান পরিস্থিতিতে আমরা বুঝতে পারছি যে, পরিবর্তনের জন্য মাঠ ত্যাগ করা জরুরি,’ তিনি বলেন।

লা লিগা ও স্প্যানিশ কর্তৃপক্ষ বর্ণবাদ প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায় সমালোচিত হয়েছে। যদিও ফিফার তিন ধাপের প্রোটোকল অনুযায়ী বর্ণবাদ ঘটলে ম্যাচ বন্ধ করা, স্থগিত করা এবং অবশেষে পরিত্যাগ করার ক্ষমতা রেফারির হাতে রয়েছে, তবে অনেক সময় ম্যাচ পুরোপুরি পরিত্যাগ করা হয় না, যা খেলোয়াড়দের অসহায় এবং অপমানিত বোধ করায়।

ভ্যালেন্সিয়া ঘটনার পর লা লিগা আইন শক্তিশালী করার জন্য উদ্যোগ নিয়েছে, যাতে অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া যায়। যদিও এই পরিবর্তন ধীর গতিতে হচ্ছে, ভিনিসিয়ুস আশাবাদী যে ভ্যালেন্সিয়ার সমর্থকদের দোষী সাব্যস্ত হওয়া সঠিক পথে একটি পদক্ষেপ। তিনি ইতিমধ্যেই স্পেনে একটি পরিবর্তন লক্ষ্য করেছেন, যেখানে ক্যামেরার উপস্থিতির কারণে সমর্থকরা বর্ণবাদী আচরণ করতে আরও সতর্ক হচ্ছে।

‘আমরা সম্পূর্ণভাবে বর্ণবাদ বন্ধ করতে পারব না,’ ভিনিসিয়াস স্বীকার করেন। "কিন্তু আমি খুশি যে আমি স্পেনের মানসিকতা পরিবর্তন করতে পারছি। এখন মানুষ খোলাখুলি বর্ণবাদ প্রকাশ করতে ভয় পাচ্ছে, এবং এটা একটি অগ্রগতি।"

ফুটবলে বর্ণবাদের বিরুদ্ধে লড়াই এখনও শেষ হয়নি, তবে ভিনিসিয়ুস জুনিয়রের সংকল্প এবং রিয়াল মাদ্রিদ দলের ঐক্য বর্ণবাদের বিরুদ্ধে বৈশ্বিক সংগ্রামে খেলোয়াড় ও ক্লাবগুলির জন্য এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করবে বলে মনে করা হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঠিকাদারের অস্থায়ী কর্মীদের প্রশিক্ষণ অপরিণামদর্শী ও দুরভিসন্ধিমূলক : পবিস 

উত্তাল সমুদ্র, বন্দরে ফিরছে হাজার হাজার মাছ ধরা ট্রলার

বঙ্গোপসাগরে ট্রলারডুবিতে নিখোঁজ ৭ জেলে

বৃষ্টির আভাস, তাপমাত্রা কি কমবে?

হামজাকে নিয়ে সুখবরের অপেক্ষায় বাফুফে

কিশোরগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে প্রাণ গেল যুবকের

৫৬ বছর ধরে চলা দ্বন্দ্বে নিহত ১৪

সমুদ্রসৈকতে ‘নারীকে’ হেনস্তা

ছাত্রশিবিরের নামে অপপ্রচারের বিরুদ্ধে সতর্কতা 

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি গ্রেপ্তার

১০

ম্যানসিটির শাস্তি দেখতে চায় প্রতিদ্বন্দ্বীরা: গার্দিওলা

১১

বৃষ্টির দিনে কতটা অস্বাস্থ্যকর ঢাকার বাতাস?

১২

ভারত সিরিজে ধারাভাষ্য কক্ষে থাকছেন তামিম ইকবাল

১৩

ইটাকুমারী জমিদার বাড়িকে স্বরূপে ফেরালেন তরুণরা

১৪

সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় আরও দুজনের মৃত্যু

১৫

বন্যায় ব্রাহ্মণপাড়ায় সড়কে ৮৫ কোটি টাকার ক্ষতি

১৬

শোয়েব মালিকের বিরুদ্ধে আবারও ম্যাচ পাতানোর অভিযোগ

১৭

চুয়াডাঙ্গায় সড়কে ঝরল শিক্ষার্থীর প্রাণ

১৮

আজ তদন্তে নামছে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’

১৯

ডোনাল্ড লুকে ছাড়াই ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

২০
X