স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ১২:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

নিষিদ্ধ তারকা ফুটবলাররা, বিপদে আর্জেন্টাইন কোচ

নিষিদ্ধ হওয়া উরুগুয়ের ফুটবলাররা। ছবি: সংগৃহীত
নিষিদ্ধ হওয়া উরুগুয়ের ফুটবলাররা। ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে হওয়া কোপা আমেরিকা কাপ শেষ হয়েছে প্রায় দেড় মাস আগে। তবে এর রেশ রয়ে গেছে এখনও। সেই রেশে আরও বাড়িয়ে দিয়েছে দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। ৫ ফুটবলারকে নিষিদ্ধ করাসহ সর্বমোট ১১জনকে শাস্তি দিয়েছে সংস্থাটি। এতে বিপদে পড়তে যাচ্ছেন উরুগুয়ের আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা।

ঘটনাটি ১১ জুলাইয়ের। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে হয় কলম্বিয়া-উরুগুয়ের দ্বিতীয় সেমিফাইনাল। তবে শেষটা হয় হিংসাত্মকভাবে। কলম্বিয়ার কাছে হেরে ফাইনালে উঠতে না পেরে আক্রমণাত্মক হয়ে উঠেন উরুগুয়ের ফুটবলাররা।

প্রথমে মাঠে কলম্বিয়ান ফুটবলারদের সঙ্গে হাতাহাতিতে জড়ান তারা। এরপর ডারউইন নুনেজের নেতৃত্বে বেশ কয়েকজন উরুগুয়ের ফুটবলার গ্যালারিতে গিয়ে কলম্বিয়ার সমর্থকদের উপর হামলা চালান। তাদের ঘুষি মারার দৃশ্য ধরা পড়ে ক্যামেরায়।

সে সময়ই কড়া বার্তা দেয় লাতিন আমেরিকা ফুটবল কনফেডারেশন (কনমেবল)। তবে ফুটবলারদের পক্ষে সাফাই গেয়েছিলেন উরুগুয়ে ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান ইগনাসিও আলোনসো। তিনি বলেছিলেন পরিবারের সদস্যদের রক্ষা করতেই এমনটা করেছেন ফুটবলাররা।

এতে শেষ রক্ষা হলো না উরুগুয়ের ফুটবলারদের। স্টেডিয়ামে মারামারিতে জড়িয়ে কড়া শাস্তি পেলেন তারা। সর্বোচ্চ ৫ ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন ডারউইন নুনেজ। একই সঙ্গে ২০ হাজার ডলার গুনতে হবে লিভারপুল তারকাকে। এ ছাড়া ৪ ম্যাচ খেলতে পারবেন না মিডফিল্ডার রদ্রিগো বেন্তাঙ্কুর। টটেনহাম তারকাকে বাড়তি ১৬ ডলার জরিমানা করা হয়েছে।

৩ ম্যাচ করে নিষিদ্ধ হন উরুগুয়ের তিন ডিফেন্ডার মাথিয়াস ওলিভেরা, রোনাল্দ আরাউহো এবং অধিনায়ক জোসে মারিয়া গিমেনেজ। এ ছাড়া ১২ হাজার ডলার জরিমানা করা হয়েছে তিন জনকে। এ ছাড়া শুধু জরিমানা করা হয়েছে আরও ছয় ফুটবলারকে। নিষিদ্ধ এবং জরিমানা মিলিয়ে সর্বমোট ১১ ফুটবলারকে শাস্তি দেওয়া হয়েছে।

দলের সেরা ৫ তারকা নিষিদ্ধ হওয়ায় একাদশ সাজাতে হিমশিম খেতে হবে উরুগুয়ের আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসাকে। তবে শাস্তি কবে থেকে কার্যকর হবে বিবৃতিতে জানায়নি লাতিন ফুটবলের নিয়ন্ত্রক কনমেবল।

তবে এটা নিশ্চিত সংস্থাটির আয়োজিত ম্যাচগুলো এই শাস্তির আওতাভুক্ত থাকবে। ফ্লোরিডায় আগামী রোববার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গুয়াতেমালার বিপক্ষে লড়বে উরুগুয়ে।

এরপর ২০২৬ সালে বিশ্বকাপ বাছাইয়ে ৭ সেপ্টেম্বর প্যারাগুয়ে ও ১১ সেপ্টেম্বর ভেনেজুয়েলার মুখোমুখি হবে তারা। এরপর পেরু, ভেনেজুয়ো ও ইকুয়েডেরের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ রয়েছে উরুগুয়ের।

স্কোয়াডের মূল পাঁচ ফুটবলার নিষিদ্ধ হওয়ায় সামনের ম্যাচগুলোতে শক্তিশালি একাদশ সাজাতে বেশ কষ্ট করতে হবে বিয়েলসাকে। তবে কনমেবলের এ শাস্তির বিরুদ্ধে সাত দিনের মধ্যে আপিল করতে পারবে উরুগুয়ে ফুটবল অ্যাসেসিয়েশন। এই আপিলে শাস্তির পরিমাণ না কমলে তারকা ফুটবলারদের ছাড়াই খেলতে হবে দলটিকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘ত্যাগ স্বীকার করার পরও জায়গাটা ধরে রাখতে পারি না’

বাছুর কোলে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন মোদি

চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে লঞ্চ চলাচল বন্ধ

সাভারে আ.লীগ নেতার বিরুদ্ধে ছাত্রদল নেতাকে হত্যাচেষ্টার অভিযোগ 

শহীদের স্বজনের আর্তনাদ, বিচার দাবি / আওয়ামী হায়েনাদের আক্রমণ প্রতিহত করুন : মির্জা ফখরুল

কারখানায় ঘাস তৈরি, প্রযুক্তির এক নতুন উদ্ভাবন

তরুণীকে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৫

বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

‘ফ্যাসিবাদী হাসিনা আমার পিতাকে অন্যায়ভাবে হত্যা করেছে’

শহীদ সাগরের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল

১০

পেঁয়াজ রপ্তানি নিয়ে ‍সুখবর দিল ভারত

১১

ক্যাম্পাসে লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি বন্ধ হওয়া উচিত : হাসনাত

১২

ডাচ্-বাংলা ব্যাংকে একাধিক পদে চাকরির সুযোগ

১৩

সন্ত্রাসী ও চাঁদাবাজদের প্রতিহত করার হুঁশিয়ারি সমন্বয়ক মাহিনের

১৪

এমডির আশ্বাসে কৃষি ব্যাংক কর্মকর্তাদের কর্মসূচি প্রত্যাহার

১৫

তিন তারকার গোলে ম্যানইউর সহজ জয়

১৬

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন / শিক্ষার্থীকে কুপিয়ে আহত করার ঘটনায় গ্রেপ্তার ১

১৭

ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৫৪৮

১৮

‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের পরিবেশ আন্তর্জাতিক মানের হতে হবে’

১৯

ফের খুলে দেওয়া হলো কাপ্তাই বাঁধের সব গেট

২০
X