স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০৯:৫৮ এএম
আপডেট : ২৬ আগস্ট ২০২৪, ১০:২২ এএম
অনলাইন সংস্করণ

এমবাপ্পে না পারলেও পেরেছেন এনড্রিক

কিলিয়ান এমবাপ্পে (বাঁয়ে) ও এনড্রিক (ডানে)। ছবি : সংগৃহীত
কিলিয়ান এমবাপ্পে (বাঁয়ে) ও এনড্রিক (ডানে)। ছবি : সংগৃহীত

চলতি মৌসুমে স্প্যানিশ ফুটবল রিয়াল মাদ্রিদের স্কোয়াডে নতুন মুখ এসেছে দুজন। একজন হলেন বিশ্বকাপজয়ী ফরাসি তারকা এবং সময়ের অন্যতম সেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে, আরেকজন তুলনামূলক অখ্যাত ব্রাজিলের এনড্রিক ফেলিপে। এমবাপ্পের কাছ থেকে মাদ্রিদের আশা গোলের পর গোল, সেই ভাবে এনড্রিককে রিয়াল দলে ভিড়িয়েছে ভবিষ্যতের কথা ভেবে। তবে সান্তিয়াগো ব্যার্নাবুতে চলতি মৌসুমে রিয়ালের লা লিগার প্রথম ম্যাচে এমবাপ্পে নয় পারফর্ম করলেন এনড্রিক।

প্যারিস সেইন্ট জার্মেই থেকে ফ্রি ট্রান্সফারে দলে আসা এমবাপ্পের ওপর রিয়ালের ভরসা অনেক। রিয়ালের আক্রমণভাগের নেতা ভাবা হচ্ছে তাকে। তবে প্রতিভাবান এই স্ট্রাইকার রিয়ালের হয়ে লা লিগার প্রথম ম্যাচে গোল পাননি। আশা করা হচ্ছিল ঘরের মাঠে হওয়া লিগের দ্বিতীয় ম্যাচে গোল পাবেন। তবে গোল ভাগ্য তার সেই ম্যাচেও সহায় হয়নি।

রোববার (২৫ আগস্ট) রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ভায়াদলিদকে ৩-০ ব্যবধানে হারিয়েছে ভিনিসিয়ুস-রদ্রিগোরা। দারুণ এই জয়ে মাদ্রিদের শেষ গোলটি করে রিয়াল মাদ্রিদের জন্য ঐতিহাসিক মুহূর্ত তৈরি করলেন ব্রাজিলের কিশোর প্রতিভা এনড্রিক ফেলিপে।

তার প্রথম উপস্থিতিতেই গোল করে স্বপ্নময় অভিষেক করলেন স্প্যানিশ জায়ান্টদের নতুন এই খেলোয়াড়। ১৮ বছর বয়সী এই খেলোয়াড় ভায়াদলিদের বিপক্ষে মাদ্রিদের ৩-০ জয়ের শেষ গোলটি করেন এবং লা লিগায় ক্লাবটির হয়ে গোল করা কনিষ্ঠ বিদেশি খেলোয়াড় হিসেবে নতুন ইতিহাসও গড়েন।

৮৬তম মিনিটে এন্দ্রিক খেলায় প্রবেশ করেন, তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পের বদলি হিসেবে। নামার মাত্র দশ মিনিট পরেই যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে, তিনি প্রতিপক্ষের একজন ডিফেন্ডারকে কাটিয়ে একটি নিচু শটে গোল করেন।

তার এই অভিষেক গোলটি রাফায়েল ভারানের রেকর্ড ভেঙে দেয়, যিনি ২০১১ সালে ১৮ বছর ১৫২ দিন বয়সে মাদ্রিদের হয়ে গোল করেছিলেন। ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাস থেকে ৪০ মিলিয়ন ইউরোর বেশি মূল্যে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর এনড্রিক, ১৮ বছর ৩৫ দিন বয়সে, ইতিমধ্যে ইউরোপে আলোড়ন সৃষ্টি করেছেন,

রিয়াল মাদ্রিদের ম্যানেজার কার্লো আনচেলোত্তি তরুণ ফরোয়ার্ডের প্রশংসা করে বলেন, ‘সে খুব ভালো খেলছে এবং তার অনেক সম্ভাবনা রয়েছে। সে তার দক্ষতা দ্রুতই দেখিয়েছে তার বল নিয়ন্ত্রণ ও শক্তিশালী শট দিয়ে। সে একজন সেন্টার ফরোয়ার্ড এবং সংকীর্ণ স্থানে খুবই বিপজ্জনক।’

এই জয় ছিল এই মৌসুমে লা লিগায় রিয়াল মাদ্রিদের প্রথম জয়। গত সপ্তাহে মালোরকার বিপক্ষে ১-১ ড্র করে তারা। ফেডেরিকো ভালভের্দে ৫০তম মিনিটে গোল করে মাদ্রিদকে এগিয়ে নেন, এবং ব্রাহিম দিয়াজ ৮৮তম মিনিটে দ্বিতীয় গোলটি করেন, যা বর্তমান লা লিগা চ্যাম্পিয়নদের জন্য একটি দুর্দান্ত পারফরম্যান্সের সমাপ্তি ঘটায়।

অন্যদিকে এমবাপ্পে, যিনি এই মৌসুমের শুরুতে আতালান্তার বিপক্ষে রিয়াল মাদ্রিদের হয়ে উয়েফা সুপার কাপে গোল করেছিলেন, এখনও মাদ্রিদের হয়ে লিগে তার প্রথম গোলের জন্য অপেক্ষা করছেন। তবে এই ম্যাচে সব আলোচনার কেন্দ্রবিন্দু ছিলেন এনড্রিক, যার দ্রুত উত্থান ভিনিসিয়ুস জুনিয়র এবং রদ্রিগোর মতো অন্যান্য ব্রাজিলিয়ান প্রতিভাদের সঙ্গে সাদৃশ্যপূর্ণ, যারা এখন মাদ্রিদের দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ভালভের্দে এন্দ্রিকের পারফরম্যান্সের প্রশংসা করে বলেন, ‘সে এই অর্জনটি প্রাপ্য। তার সামনে এখনও অনেক দীর্ঘ পথ রয়েছে, তবে যদি সে কঠোর পরিশ্রম করতে থাকে, তবে সে এই ক্লাবে অসাধারণ কিছু অর্জন করবে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১০

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১১

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১২

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৩

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৪

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৫

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৬

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৭

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৮

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

১৯

তিন বিভাগে বৃষ্টির আভাস

২০
X