স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৪ আগস্ট ২০২৪, ০৫:২৪ পিএম
আপডেট : ১৪ আগস্ট ২০২৪, ০৫:২৮ পিএম
অনলাইন সংস্করণ
ইংলিশ প্রিমিয়ার লিগ

সামাজিক মাধ্যমে জানা যাবে রেফারির সিদ্ধান্তের ব্যাখা

ম্যাচ চলাকালীন এরকম বড় স্ক্রিনে ভিএআর সিদ্ধান্তের ব্যাখা করা হবে। ছবি : সংগৃহীত
ম্যাচ চলাকালীন এরকম বড় স্ক্রিনে ভিএআর সিদ্ধান্তের ব্যাখা করা হবে। ছবি : সংগৃহীত

আর মাত্র একদিন পরেই শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবল লিগ ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল)। শুক্রবার (১৬ আগস্ট) রাতে ম্যানচেস্টার ইউনাইটেড ও ফুলহামের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে ইংলিশ লিগের ২০২৪/২৫ মৌসুম। নতুন এই মৌসুমে অবশ্য নতুন অনেক কিছুই নিয়ে আসছে ইপিএল। যার মধ্যে রয়েছে ম্যাচ চলাকালীন সামাজিক মাধ্যমে সরাসরি বিতর্কিত ভিডিও অ্যাসিস্টান্ট রেফারি (ভিএআর) সিদ্ধান্তের ব্যাখা।

ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে তারা ভিএআর সিদ্ধান্তগুলোর প্রায়-সরাসরি ব্যাখ্যা দিবে। যা সামাজিক মাধ্যমে প্রকাশ করে ভক্তদের ম্যাচ অভিজ্ঞতা উন্নত করার চেষ্টা করবে তারা। প্রিমিয়ার লিগ ম্যাচ সেন্টার নামক অ্যাকাউন্টে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে এই আপডেটগুলি পোস্ট করবে, যাতে ভক্তরা বিতর্কিত সিদ্ধান্ত সম্পর্কে আরও তাৎক্ষণিক তথ্য পেতে পারেন।

এমনিতেই গত মৌসুমে ভিএআর নিয়ে একের পর এক বিতর্ক হচ্ছিল। তাই এবার এই প্রযুক্তি ব্যবহারের চারপাশে স্বচ্ছতা এবং যোগাযোগ বাড়ানোর জন্য এটি প্রিমিয়ার লিগের বৃহত্তর প্রচেষ্টার একটি অংশ। যদিও আন্তর্জাতিক ফুটবলের নিয়মপ্রণয়নকারী সংস্থা আইএফএবি রেফারি এবং ভিএআর কর্মকর্তাদের মধ্যে ম্যাচ চলাকালীন আলোচনাগুলো সম্প্রচার করা থেকে বিরত রেখেছে। তাই প্রিমিয়ার লিগ অন্যান্য উপায় খুঁজছে ভক্তদের সচেতন রাখতে। এর মধ্যে স্টেডিয়ামের বড় স্ক্রিনে আরও রিপ্লে দেখানোর সংখ্যা বাড়ানো এবং রেফারিদের দ্বারা মাঠের দর্শকদের সরাসরি ঘোষণা দেওয়ার সম্ভাব্য পরীক্ষা অন্তর্ভুক্ত রয়েছে। উক্ত প্রক্রিয়াটি ২০২৩ নারী ফুটবল বিশ্বকাপে দেখা গেছে।

গত মৌসুমে প্রিমিয়ার লিগের প্রধান রেফারিং কর্মকর্তা হাওয়ার্ড ওয়েব নিয়মিত একটি শো ম্যাচ অফিশিয়ালস মাইকড আপ হোস্ট করেন, যেখানে ভক্তরা রেফারি এবং ভিএআর কর্মকর্তাদের মধ্যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিয়ে আলোচনার অডিও শুনতে পারেন। এই উদ্যোগের লক্ষ্য ছিল কীভাবে সিদ্ধান্ত নেওয়া হয় সে সম্পর্কে আরও স্পষ্টতা প্রদান করা। তবে দর্শকদের মন তবুও তাতে ভরেনি।

এ ছাড়াও ম্যাচে ভিএআর হস্তক্ষেপের সংখ্যা হ্রাস এবং সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়াকে দ্রুততর করার লক্ষ্যে প্রিমিয়ার লিগ একটি ছয়-পয়েন্টের পরিকল্পনা চালু করেছে। এই পরিকল্পনার মধ্যে রয়েছে ক্রিকেটের আম্পেয়ার কলসের মতো রেফারি কল প্রযুক্তি। এছাড়াও তারা আরও স্পষ্ট করতে চায় কখন ভিএআর হস্তক্ষেপ করা উচিত এবং রেফারির জাজমেন্ট কলগুলোতে ভিএআর যাতে হস্তক্ষেপ না করে তা নিশ্চিত করা।

ওয়েব আরও উল্লেখ করেন যে প্রিমিয়ার লিগে ইতোমধ্যেই অন্যান্য লিগের তুলনায় কম ভিএআর হস্তক্ষেপ রয়েছে, তবে এখন লক্ষ্য হবে দক্ষতা উন্নত করা।

এই মৌসুমে অবশ্য প্রিমিয়ার লিগ সেমি-অটোমেটেড অফসাইড প্রযুক্তি প্রবর্তনের জন্যও প্রস্তুতি নিচ্ছে, যা অক্টোবর মাসে চালু হওয়ার কথা রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ

জাবিতে গণপিটুনির ঘটনায় ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

১০

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১১

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১২

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১৩

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১৪

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১৫

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৬

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৭

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৮

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৯

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

২০
X