স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১০ আগস্ট ২০২৪, ০৫:০৪ পিএম
অনলাইন সংস্করণ

মেসি-ইয়ামালের ফিনালেসিমা নিয়ে জটিলতা

লামিনে ইয়ামাল (বাঁয়ে) ও লিওনেল মেসি। ছবি : সংগৃহীত
লামিনে ইয়ামাল (বাঁয়ে) ও লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

প্রায় একই সময়ে অনুষ্ঠিত হয়েছে ইউরোপ ও দক্ষিণ আমেরিকা মহাদেশের ফুটবল শ্রেষ্ঠত্বের দুই প্রতিযোগিতা। কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। অন্যদিকে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো জিতেছে স্পেন।

এবার অপেক্ষা দুই চ্যাম্পিয়ন দলের ফিনালেসিমার। যা নিয়ে ফুটবল ভক্তদের আগ্রহের কমতি নেই। তবে এখন পর্যন্ত সূচি নির্ধারিত হয়নি আর্জেন্টিনা-স্পেন ম্যাচের। এ নিয়ে এরই মধ্যে তৈরি হয়েছে নতুন জটিলতা!

আর্জেন্টাইন এক সংবাদিক সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে জানিয়েছেন, ‘২০২৫ ফিনালেসিমার সূচি নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি এখনো। কারণ ফুটবল ক্যালেন্ডারে ম্যাচটির জন্য মিলছে না উপযুক্ত সময়। কারণ লম্বা বিরতির পর শুরু হচ্ছে ক্লাব ফুটবলের নতুন মৌসুম। এ ছাড়া আগে থেকেই নির্ধারিত ছিল বিশ্বকাপ বাছাইপর্ব এবং উয়েফা ন্যাশন্স লিগের সূচিও। ফলে এ মুহূর্তে অতিরিক্ত কোনো ম্যাচের সূচি ঠিক করা কিছুটা জটিল।’

ধারণা করা হচ্ছিল, ফিনালেসিমার তৃতীয় আসর মাঠে গড়াবে ২০২৫ সালের মাঝামাঝি সময়ে। তবে ২০২৫ সালের ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত আয়োজিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ। এ টুর্নামেন্টের আগে বা পরেই ফিনালেসিমা আয়োজিত হওয়ার কথা।

কিন্তু চূড়ান্ত সূচি এখনই জানা যাচ্ছে না। এর আগে ফিনালেসিমার গত আসর আয়োজন করেছিল ইংল্যান্ডের ওয়েম্বলি। যেখানে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ৩-০ গোলে হারায় ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে। তবে ফিনালেসিমা কোনো মেজর ট্রফি নয়।

ফিফার দৃষ্টিতে এটি অন্য আট-দশটা সাধারণ প্রীতি ম্যাচের মতোই। তবে দুই মহাদেশের চ্যাম্পিয়নদের লড়াই নিয়ে ফুটবল ভক্তদের মাঝে উন্মাদনার কমতি থাকে না। বরং দুই চ্যাম্পিয়নের মধ্যে কোন দল সেরা তা জানতেই তারা রোমাঞ্চ অনুভব করেন।

দুই মহাদেশের চ্যাম্পিয়নদের নিয়ে ফিনালিসিমা প্রথমবারের মতো আয়োজন করা হয় ১৯৮৫ সালে। এরপর ১৯৯৩ সাল থেকে সেটি আবার বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ২০২২ সালে ফের দুই মহাদেশের অভিভাবক সংস্থা কনমেবল ও উয়েফার সম্মতিতে আয়োজন করা হয় ফিনালেসিমা।

কিন্তু এবার ব্যস্ত সূচির কারণে তৈরি হয়েছে জটিলতা। প্রায় প্রতিটি আন্তর্জাতিক বিরতিতেই বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ রয়েছে আলবিসেলেস্তাদের। একই সময়ে স্প্যানিশরাও ব্যস্ত থাকবে উয়েফা ন্যাশন্স লিগ ও বিশ্বকাপ বাছাইয়ের খেলায়। এতে ২০২৬ সাল পর্যন্ত খুব একটা ফাঁকা সময় নেই তাদের সামনে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীর দুই থানায় নতুন ওসি

বগুড়ায় মতবিনিময় করতে পারলেন না কেন্দ্রীয় সমন্বয়ক

সিরিয়ায় ইরানের গোপন অস্ত্রাগারে ইসরায়েলি হামলা, নথি লুট

তাপপ্রবাহ নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

কক্সবাজারে পাহাড় ধসে মা ও দুই মেয়ের মৃত্যু

এসএসসি পাসেই চাকরির সুযোগ

ভারতে পালাতে গিয়ে সিলেট সীমান্তে ব্যবসায়ী আটক

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

দেখে নিন রাশিফল, কেমন যাবে আপনার ছুটির দিনটি?

মুন্সীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু নিহত

১০

১৩ সেপ্টেম্বর, ইতিহাসের এই দিনে যা ঘটেছিল

১১

আজকের নামাজের সময়সূচি

১২

দুপুরের মধ্যে যেসব জেলায় তীব্র ঝড়ের শঙ্কা

১৩

সিএমএইচ থেকে বাড়ি ফিরেছেন আহত ৯৪৮ শিক্ষার্থী 

১৪

টিএসসির গজল সন্ধ্যায় কলরবের মনোমুগ্ধকর পরিবেশনা 

১৫

দুপুরে দেশে ফিরছেন আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৮ বাংলাদেশি

১৬

প্রবাসীদের জন্যে সুখবর

১৭

ফের উৎপাদনে ফিরেছে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্র

১৮

সেনাবাহিনীকে ধন্যবাদ জানালেন আহমাদুল্লাহ

১৯

নিখোঁজের দু’মাস পর / আশুলিয়া থেকে অস্ট্রেলিয়ান নাগরিকের মরদেহ উদ্ধার 

২০
X