মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৩ আগস্ট ২০২৪, ০১:১৫ পিএম
অনলাইন সংস্করণ

অলিম্পিকে আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচের কেলেঙ্কারিপূর্ণ সংঘর্ষ যেভাবে শুরু হয়

ম্যাচে দুই দলের মারামারির দৃশ্য। ছবি : সংগৃহীত
ম্যাচে দুই দলের মারামারির দৃশ্য। ছবি : সংগৃহীত

চলমান প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনার অনূর্ধ্ব-২৩ দল এবং ফ্রান্সের মধ্যকার বহুল প্রতীক্ষিত কোয়ার্টার-ফাইনাল ম্যাচটি উত্তেজনা এবং তীব্র আবেগের মধ্য দিয়ে শেষ হয়। বোর্দোতে অনুষ্ঠিত ম্যাচে আর্জেন্টিনা সংকীর্ণভাবে ১-০ গোলে হেরে যায় এবং টুর্নামেন্ট থেকে বাদ পড়ে। তবে শুধু ফলাফলই নয়, ম্যাচটি উস্কানিমূলক আচরণ এবং বিশৃঙ্খল সমাপ্তির জন্যও শিরোনাম দখল করে।

শুক্রবার (২ আগস্ট) নির্ধারিত সময়ে ম্যাচটি শুরুর আগে থেকেই উত্তেজনা শুরু হয় এবং ফরাসি সমর্থকরা আর্জেন্টিনার জাতীয় সঙ্গীতের সময় শিস দেয়, যা একটি শত্রুতা পূর্ণ পরিবেশ তৈরি করে। শেষ বাঁশি বাজানোর পর, ফরাসি খেলোয়াড় এনজো মিলোট, যাকে আগে বদলি করা হয়েছিল, আর্জেন্টিনার বেঞ্চের দিকে অশ্লীল অঙ্গভঙ্গি করে। এই উস্কানি আর্জেন্টিনার খেলোয়াড়দের মধ্যে তাৎক্ষণিক ক্ষোভের সৃষ্টি করে, নিকোলাস ওতামেন্ডি, লেয়ান্দ্রো ব্রে এবং লুকাস বেলট্রানের নেতৃত্বে মিলোটের মুখোমুখি হয়। পরিস্থিতি দ্রুত উভয় দলের প্রায় পুরো স্কোয়াডের মধ্যে এক বড় ঝগড়ায় রূপ নেয়।

ওতামেন্ডি, টাইকেসি স্পোর্টসের সাথে এক সাক্ষাৎকারে ঘটনাটি স্মরণ করে, মিলোটের আচরণের জন্য তার হতাশা প্রকাশ করেন। ওতামেন্ডি বলেন, "একজন আমাদের বদলির বেঞ্চে উদযাপন করতে চলে গেল। প্রথমে আমি বুঝতে পারিনি কী ঘটছে, কিন্তু পরে বুঝলাম সে আমাদের সাথে উদযাপন করতে এসেছে। আপনার দলের সাথে মাঠে উদযাপন করা এক জিনিস, কিন্তু আমাদের বেঞ্চের সামনে এটি করা অগ্রহণযোগ্য।"

অন্যদিকে, ফরাসি খেলোয়াড় সিলদিলিয়া ম্যাচের সময় বেলট্রানের বিরুদ্ধে একটি রক্ষণাত্মক খেলায় প্ররোচিত আচরণ প্রদর্শন করেন, যা রেফারির চোখ এড়িয়ে যাওয়ায় কোন আলাদা শাস্তি হয়নি। বিশৃঙ্খলা মাঠের বাইরেও চলতে থাকে, চেঞ্জিং রুমে সংযোগকারী টানেলের দিকে ছড়িয়ে পড়ে এবং সবশেষে তা শান্ত হয়।

ম্যাচের রেফারি ইলগিজ টানতাশেভ পরে মিলোটকে লাল কার্ড দেন, যা তাকে ফ্রান্সের মিশরের বিরুদ্ধে সেমি-ফাইনাল ম্যাচের জন্য অযোগ্য করে তোলে। মিলোটের কেলেঙ্কারিপূর্ণ দৃশ্যে ভূমিকা থাকার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিতর্কের আরও একটি অংশ ছিল, ফরাসি দল মাঠে ফিরে এসে আর্জেন্টিনার সমর্থকদের সামনে সরাসরি উদযাপন করে। এই কাজটি একটি ইচ্ছাকৃত উস্কানি হিসাবে বিবেচিত হয়েছিল, বিশেষত যেহেতু কিছু আর্জেন্টাইন সমর্থক তিনটি আঙুল দেখিয়ে কাতার ২০২২ বিশ্বকাপে আর্জেন্টিনার তৃতীয় বিশ্বকাপ জয়ের উল্লেখ করে প্রতিক্রিয়া দেখিয়েছিল। ওতামেন্ডি ফরাসি খেলোয়াড়দের সম্মানহীনতার জন্য তার ক্ষোভ প্রকাশ করেন, বিশেষ করে স্ট্যান্ডে পরিবারের এবং শিশুদের উপস্থিতি বিবেচনা করে।

ফরাসি অনূর্ধ্ব-২৩ দলের কোচ এবং ১৯৯৮ সালের বিশ্বকাপ বিজয়ী থিয়েরি অঁরি ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন। টাইকেসি স্পোর্টসের সাথে কথা বলতে গিয়ে অঁরি বিশেষ করে মিলোটের কাজের জন্য ক্ষমা চেয়েছিলেন, যা ঝগড়া শুরু করেছিল। অঁরি বলেন, "আমি যা ঘটেছে তা মেনে নিই না। আমার একজন খেলোয়াড় লাল কার্ড পেয়েছে এবং আমি এটি মেনে নেই না; এটি ঘটার কথা ছিল না। আমরা এটি চাইনি, কিন্তু আমরা এটি নিয়ন্ত্রণ করতে পারিনি। আমি মাশ্চেরানোর সাথে হাত মেলানোর জন্য গিয়েছিলাম এবং ফিরে এসে দেখি যা ঘটেছে তা ঘটেছে," তিনি ব্যাখ্যা করেন।

তবে তিনি ২০২২ বিশ্বকাপে যা ঘটেছিল তার প্রতিশোধ নেওয়ার প্রস্তাবটি খারিজ করেন এবং ম্যাচের পরে তার খেলোয়াড়দের আচরণে অসন্তুষ্টি প্রকাশ করেন। অঁরি বলেন, "আমরা একটি কঠিন কোয়ার্টার-ফাইনাল ম্যাচ দেখেছি এবং আমরা জিতেছি, তবে আমার খেলোয়াড়দের সাথে যা ঘটেছে তা আমার পছন্দ হয়নি।"

এই ঘটনা নিজেই ম্যাচের ছায়া ফেলেছে, এই অত্যন্ত প্রতিযোগিতামূলক পরিবেশে দুই দেশের মধ্যে তীব্র আবেগ এবং প্রতিদ্বন্দ্বিতা তুলে ধরেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X