মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০২ আগস্ট ২০২৪, ০৪:৪২ পিএম
আপডেট : ০২ আগস্ট ২০২৪, ০৪:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

আর্জেন্টিনার সাথে ম্যাচের আগে যা বললেন ফ্রান্স কোচ হেনরি

ফরাসি অনূর্ধ্ব-২৩ দলের কোচ থিয়েরি হেনরি। ছবি : সংগৃহীত
ফরাসি অনূর্ধ্ব-২৩ দলের কোচ থিয়েরি হেনরি। ছবি : সংগৃহীত

আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দল প্যারিস অলিম্পিকে ফ্রান্সের বিপক্ষে একটি বহুল প্রতীক্ষিত কোয়ার্টার ফাইনাল ম্যাচের জন্য প্রস্তুত হচ্ছে, যেখানে ২০২২ বিশ্বকাপ ফাইনালের পর থেকেই দেশ দুটির মধ্যকার যে কোনো প্রতিদ্বন্দ্বিতায় চরম উত্তেজনা দেখা দেয়।

এবারের অলিম্পিকজুড়েই এই উত্তেজনাপূর্ণ পরিবেশ দৃশ্যমান ছিল, যা প্রতিদ্বন্দ্বিতায় আরও উত্তেজনা যোগ করেছে। তবে ফ্রান্সের কোচ থিয়েরি হেনরি এ ধরনের কোনো বিতর্ক এড়িয়ে কেবল খেলার দিকেই মনোনিবেশ করতে চান বলে জানিয়েছেন।

শুক্রবার (২ আগস্ট) দল দুটির কোয়ার্টার ফাইনালের ম্যাচের আগে প্রাক-ম্যাচ প্রেস কনফারেন্সে হেনরিকে প্রশ্ন করা হয়েছিল ম্যাচের পরিবেশ সম্পর্কে এবং তিনি কি উত্তেজনা কমানোর চেষ্টা করছেন কিনা। কোচ উত্তরে বলেন, ‘একটি ম্যাচের জন্য প্রস্তুত হওয়ার ইচ্ছা সবারই আছে, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। একজন কোচ হিসেবে আমি কেবল এটা নিয়ে কথা বলব।’

হেনরি আর্জেন্টিনা দলের সাম্প্রতিক সাফল্য উল্লেখ করে দলের প্রশংসা করেন। যেখানে কোপা আমেরিকায় পাওয়া জয় রয়েছে। যে জয় এসেছে তারুণ্য ও অভিজ্ঞতার মিশ্রণে।

‘এটি একটি সত্যিই কঠিন ম্যাচ হতে চলেছে’, তিনি যোগ করেন। “এছাড়াও, একটি খুব ভালো কোচ আছে। আমাদের জন্য এই ম্যাচের জন্য ভালোভাবে প্রস্তুতি নেওয়ার সময় এসেছে। আমরা দেখতে পাব এই দলের বিরুদ্ধে আমরা কি করতে পারি।”

২০২২ সালের কাতার বিশ্বকাপের ফাইনালের পর থেকে আর্জেন্টিনা এবং ফ্রান্সের মধ্যে ফুটবলে উত্তেজনা বিরাজ করছে। ২০২৪ কোপা আমেরিকা উদযাপনের সময় একটি লাইভ ভিডিওতে আর্জেন্টাইন খেলোয়াড়দের একটি বর্ণবাদী গান গাইতে দেখা গেছে, যা এ দুই দেশের মধ্যে সম্পর্কের উত্তেজনা আরও বাড়িয়ে দেয়। এ ঘটনা ব্যাপক সমালোচনা সৃষ্টি করে এবং এনজো ফার্নান্দেজের ক্লাব চেলসির মধ্যে একটি অভ্যন্তরীণ সংকটের জন্ম দেয়।

যদিও হেনরি পরিস্থিতি কমিয়ে দেখানোর চেষ্টা করেছিলেন, ফরাসি স্ট্রাইকার জ্যঁ-ফিলিপ মাতেতা এ বিষয়ে মন্তব্য করেন। ক্রিস্টাল প্যালেসের এই খেলোয়াড় আর্জেন্টিনার মুখোমুখি হতে আগ্রহ প্রকাশ করেন এবং ফার্নান্দেজের ভিডিওর গানের প্রসঙ্গে বলেন, “সম্প্রতি যা ঘটেছে তা সব ফরাসিদের প্রভাবিত করে। আমরা কোয়ার্টার ফাইনালে কী ঘটে তা দেখতে চাই।”

প্যারিস ২০২৪ অলিম্পিকজুড়েই আর্জেন্টিনা দলের বিরুদ্ধে হিংস্র পরিবেশ দেখা গেছে, শুধু ফুটবলে নয়, হ্যান্ডবল এবং রাগবি সেভেনেও। তবে পরিস্থিতি উন্নত হয়েছে, সংগঠকরা শ্রদ্ধার আহ্বান জানিয়ে এবং প্রয়োজন হলে ঘোষকদের হস্তক্ষেপের মাধ্যমে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেছেন।

উল্লেখযোগ্যভাবে, আর্জেন্টিনার টেবিল টেনিস খেলোয়াড় সান্তিয়াগো লরেঞ্জো তার ফরাসি প্রতিপক্ষ অ্যালেক্সিস লেব্রানের সাথে তার ম্যাচের পর প্রশংসা পেয়েছিলেন, যদিও তিনি ম্যাচটি হেরেছিলেন। লরেঞ্জো ইতিবাচক পরিবেশের প্রশংসা করে বলেন, “একটি পূর্ণ স্টেডিয়াম, গান গাওয়া, শুধু টেবিল টেনিস নয়, পুরো খেলার জন্যই ভালো।”

ফ্রান্স এবং আর্জেন্টিনার মধ্যকার ম্যাচটি যতই ঘনিয়ে আসছে, আশা করা যাচ্ছে যে ফোকাস কেবল খেলার উপরই থাকবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X