স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ১১:১৯ এএম
অনলাইন সংস্করণ

বিশ্বকাপ আয়োজনে আর্জেন্টিনার নথি ফিফায়

লাতিন মহাদেশের বিশ্বকাপ বিডের নথি ফিফার সভাপতির হাতে। ছবি : সংগৃহীত
লাতিন মহাদেশের বিশ্বকাপ বিডের নথি ফিফার সভাপতির হাতে। ছবি : সংগৃহীত

১৯৩০ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবল আয়োজিত হয় লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে। ২০৩০ সালে বিশ্বকাপ ফুটবল পা দিবে শতবর্ষে। তাই এ আসর আয়োজন করতে মরিয়া লাতিন আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল।

উরুগুয়ে ও প্যারাগুয়েকে নিয়ে বিশ্বকাপ ফুটবলের শতবর্ষী আসর আয়োজনে আগ্রহী আর্জেন্টিনা। এ জন্য ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর কাছে আয়োজনের নথি তুলে দিয়েছেন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লদিও তাপিয়া।

লাতিন আমেরিকার সামনে চ্যালেঞ্জ ইউরোপীয় মহাদেশ। বাই রোটেশন পদ্ধতিতে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার কথা ইউরোপীয়দের। ২০৩০ বিশ্বকাপ আয়োজনে আগ্রহীর তালিকায় ইউরোপের দুই দেশ স্পেন, পর্তুগালের সঙ্গে যুক্ত হয়েছে আফ্রিকার মরক্কো।

তবে শতবর্ষের আসর আয়োজন দাবি তুলেছে। শুধু দাবি তুলে নয় সাংগঠনিকভাবে লড়াইও নেমেছে আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে। প্যারিসে অলিম্পিক চলাকলে ফিফা সভাপতির সঙ্গে দেখা করেছেন আর্জেন্টিনা, প্যারাগুয়ে এবং উরুগুয়ের ফুটবল ফেডারেশনের প্রধান।

সঙ্গে ছিলেন কনমেবলের প্রধান আলেজান্দ্রো ডোমিঙ্গুয়েজ ও ফিফার সেক্রেটারি জেনারেল ম্যাটিয়াস গ্রাফস্ট্রোমও। এ সময় ফিফা প্রধানের কাছে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের নথি তুলে দেন তাপিয়া। এর মাধ্যমে প্রশাসনিকভাবে নিজেদের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে লাতিন তিন দেশ।

নথিগুলোতে উল্লেখিত পরিকল্পনা পুঙ্খানুপুঙ্খভাবে যাচাইয়ের পর বছরের শেষ দিকে প্রার্থী হিসেবে অনুমোদন দিবে ফিফার কংগ্রেস। এ সময় ফিফা সভাপতি ইনফান্তিনো বলেন, ‘নথি জমায় দেওয়া হচ্ছে ২০৩০ ও ২০৩৪ ফিফা বিশ্বকাপের আবেদন প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। আমাদের লক্ষ্য মানবতার জন্য ফুটবলকে অতুলনীয় ইভেন্ট হিসেবে প্রতিষ্ঠিত করা।’ এদিকে ২০৩৪ সালে বিশ্বকাপ আয়োজনের জন্য প্রস্তুতি শুরু করেছে সৌদি আরব। দেশটির সৌদি আরবের ক্রীড়ামন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন তুর্কি আল ফয়সাল, সৌদি ফুটবল ফেডারেশনের (এসএএফএফ) সভাপতি ইয়াসির আল মিসেহাল এবং বিশ্বকাপ আয়োজনের প্রধান হাম্মাদ আলবালাউইও প্যারিসে ফিফা সভাপতির সঙ্গে দেখা করেন।

এ সময় ফিফার প্রধান বলেন, ‘চারটি কনফেডারেশনের সাতটি প্রার্থী দেশ এরমধ্যেই ফুটবলে ব্যাপক অবদান রেখেছে। তারা দুর্দান্ত আবেগ এবং সাংগঠনিক দক্ষতার পাশাপাশি ফুটবলের একটি সাধারণ দৃষ্টিভঙ্গি এবং এর মূল্যবোধগুলি প্রদর্শন করেছে। এই প্রয়োগের প্রক্রিয়াগুলো ফুটবল বিশ্বকে একত্রিত করে।

উল্লেখ, ২০২৬ সাল থেকে বিশ্বকাপ ফুটবলে অংশ নেবে ৪৮টি দেশ। ফলে এতো গুলো দেশ নিয়ে বিশ্বকাপের মতো বড় আসর আয়োজন করা এক দেশের পক্ষে সম্ভব নয়। এ জন্য ২০২৬ বিশ্বকাপ আয়োজন করবে আমেরিকা, কানাডা ও মেক্সিকো।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

হবিগঞ্জে নির্ধারিত সময় শেষেও জমা পড়েনি ৩১টি অস্ত্র

নওগাঁয় দুই সাংবাদিককে তুলে নিয়ে পাশবিক নির্যাতন

আহাজারি থামছেই না নিহত মাসুদের মায়ের

‘সংখ্যালঘু সম্প্রদায়ের ৪৯ শিক্ষককে পদত্যাগে বাধ্য করা হয়েছে’

রাজশাহীতে মাসুদ হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

লাইফ সাপোর্টে মুস্তাফা মনোয়ার

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

শিক্ষাব্যবস্থার সংস্কার বিষয়ে ঢাবি শিক্ষকদের মতবিনিময় আজ

মেঘনার গর্ভে বিলীন ২০টি বাড়ি

রিমার্ক-হারল্যানে মেহেদী মিরাজকে উষ্ণ অভ্যর্থনা

১০

যুবদল নেতা নয়নকে অব্যাহতির বিজ্ঞপ্তি ভুয়া

১১

অফিস শেষে বাড়ি ফেরা হলো না হাসান-মাসুমের

১২

এক কমেন্টেই শিক্ষা জীবন শেষ নোবিপ্রবি শিক্ষার্থীর 

১৩

বগুড়ায় ব্যবসায়ীকে কুপিয়ে খুন

১৪

পাটগ্রাম সীমান্তে বিজিবির উদ্যোগে রাস্তা নির্মাণ

১৫

মুক্তিযোদ্ধা কমান্ডারকে লাঞ্ছিত করলেন যুবদল নেতা

১৬

নেতাকর্মীদের প্রতি বিএনপির বিশেষ বার্তা

১৭

জোরপূর্বক প্রধান শিক্ষকের রুমে তালা, যুবদল-ছাত্রদল নেতা আটক

১৮

ট্রাক শ্রমিকের মৃত্যু / নোয়াখালীতে একরামুলসহ ৫৩ আ.লীগ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা মামলা

১৯

তারেক রহমানের কর্মপরিকল্পনায় তারুণ্যের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে : প্রিন্স

২০
X