স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৯ জুলাই ২০২৪, ০৮:২১ পিএম
আপডেট : ২৯ জুলাই ২০২৪, ০৮:২৩ পিএম
অনলাইন সংস্করণ

প্যারিসে পাগলাটে নারী ফুটবল!

প্যারিস অলিম্পিকে নারী ফুটবল ম্যাচের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত
প্যারিস অলিম্পিকে নারী ফুটবল ম্যাচের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

নারীদের অলিম্পিক ফুটবলে টানা দ্বিতীয় জয়ে নকআউট পর্ব নিশ্চিত করল স্পেন। বাকি দুই ম্যাচ ছিল পাগলাটে— তিন গোলে পিছিয়ে থাকা অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে ৬-৫ ব্যবধানে জাম্বিয়াকে হারিয়েছে অস্ট্রেলিয়া; ইনজুরি সময়ের দুই গোলে ব্রাজিলকে ২-১ ব্যবধানে হারাল জাপান।

বিশ্বকাপ জয়ের পর অলিম্পিক স্বর্ণপদকের স্বপ্ন নিয়ে ফ্রান্সে এসেছে স্পেন। তারকাসমৃদ্ধ দলটি ১-০ গোলে নাইজেরিয়াকে হারিয়ে টানা দ্বিতীয় জয়ে ‘সি’ গ্রুপ থেকে শেষ আট নিশ্চিত করেছে। অ্যালেক্সিয়া পুটেলাসের ফ্রিকিক ম্যাচের ভাগ্য লিখে দিয়েছে।

৮৫ মিনিটে জয়সূচক গোলটি করেন ৩০ বছর বয়সী বার্সেলোনার প্লে-মেকার। ‘সি’ গ্রুপে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা লা রোজারা এক ম্যাচ হাতে রেখে পরের রাউন্ড নিশ্চিত করেছে। জাপান ও ব্রাজিলের সংগ্রহ সমান, ৩ পয়েন্ট করে।

‘বি’ গ্রুপে শক্তিশালী জার্মানির কাছে ৩-০ গোলের হারে অলিম্পিক মিশন শুরু করে অস্ট্রেলিয়া। জাম্বিয়ার বিপক্ষে ম্যাচের এক পর্যায়ে ৫-২ গোলে পিছিয়ে থাকা দলটি গ্রুপ পর্ব থেকে বিদায়ের পথ দেখছিল!

কিন্তু সেখান থেকে অবিশ্বাস্যভাবে ঘুড়ে দাঁড়ায় অস্ট্রেলিয়া। ১১ গোলের থ্রিলারে ৬-৫ ব্যবধানে জিতেছে দেশটি। নিসে অনুষ্ঠিত ম্যাচের ৯০ মিনিটে মিশেল হেয়ম্যান গোল করে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেছেন।

প্রথম মিনিটেই বারব্রা বান্ডার গোলে লিড পায় জাম্বিয়া। ৩৩ ও প্রথমার্ধের যোগ করা সময়ে আরও দুই গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন যুক্তরাষ্ট্রের ক্লাব অরল্যান্ড প্রাইডের ২৪ বছর বয়সী স্ট্রাইকার। মাঝে রাসেল কুন্দানানঞ্জি ২১ মিনিটে জাম্বিয়ার চতুর্থ গোল করেন।

৫৬ মিনিটে দলের পঞ্চম গোলও করেছেন যুক্তরাষ্ট্রের বে এফসির হয়ে খেলা ২৪ বছর বয়সী ফরোয়ার্ড। অস্ট্রেলিয়ার আলান্না কেনেডি ও হেইলি রাসো প্রথমার্ধে দুই গোল করেছেন।

বিরতির পর গাম্বো মুসোলের আত্মঘাতী গোলে ঘুরে দাঁড়ানোর পালা শুরু অস্ট্রেলিয়ার। স্টেফ ক্যাটলি ৬৫ ও ৭৮ মিনিটে জোড়া গোল করে দলকে সমতায় ফেরান। দুই গোলের দ্বিতীয়টি ছিল পেনাল্টি থেকে করা। ৯০ মিনিটে মিশেল হেয়ম্যানের গোলে ঘুরে দাঁড়ানোর অবিশ্বাস্য এক গল্প লেখা হলো!

প্যারিসে পিএসজির হোম গ্রাউন্ডে ব্রাজিল-জাপান ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। বিরতির পর ৫৬ মিনিটে ২২ বছর বয়সী স্ট্রাইকার জেনিফারের গোলে লিড পায় ব্রাজিল। লিড ধরে রেখেই ম্যাচ শেষ করার দিকে যাচ্ছিল ২০০৪ সালের অ্যাথেন্স ও ২০০৮ সালের বেইজিং গেমসের ফাইনালিস্টরা।

কিন্তু যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে সাকি কুমাগাই গোল করে জাপানকে সমতায় ফেরান। মোমোকো তানিকাওয়ার করা যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটের গোলটি ছিল ব্রাজিলের জন্য হৃদয়ভাঙা! লিঁওতে ‘এ’ গ্রুপের ম্যাচে কলম্বিয়া ২-০ গোলে নিউজিল্যান্ডকে পরাজিত করেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

১০

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

১১

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১২

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১৩

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১৪

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১৫

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১৬

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১৭

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

১৮

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

১৯

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

২০
X