স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ০২:৫৩ পিএম
আপডেট : ১৭ জুলাই ২০২৪, ০৩:০৫ পিএম
অনলাইন সংস্করণ

কে হবেন ইংল্যান্ডের পরবর্তী কোচ?

গ্রাহাম পটার (বাঁয়ে), এডি হো (মাঝে) ও মরিসিও পচেত্তিনো। ছবি : সংগৃহীত
গ্রাহাম পটার (বাঁয়ে), এডি হো (মাঝে) ও মরিসিও পচেত্তিনো। ছবি : সংগৃহীত

নতুন কোচের সন্ধারে রয়েছে ইংল্যান্ড। সোমবার বাংলাদেশ সময় মধ্যরাতে ইউরোর ফাইনালে স্পেনের কাছে হেরে শিরোপা বঞ্চিত হওয়ার পর ইংলিশদের কোচের পদ ছেড়ে দেন গ্যারেথ সাউথগেট। গত ৮ বছরে তার অধীনে ১০২ ম্যাচ খেলেছেন হ্যারি কেইনরা।

এ সময়ে কোনো শিরোপা না জিতলেও দুবার রানার্স আপ এবং বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে ইংল্যান্ড। নতুন কোচ হওয়ার দৌড়ে থাকাদের নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বিট্রিশ গণমাধ্যম বিবিসি।

লি কার্সলি

বর্তমানে ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ গোলের কোচের দায়িত্বে আছেন তিনি। এ কারণে ইংলিশ ফুটবল ফুটবল অ্যাসোসিয়েশনের সুপরিচিত তিনি। তার অধীনে অনূর্ধ্ব-২১ ইউরো কাপ জিতেছে ইংল্যান্ড।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হতে পারে তাকে। গত বছর আয়ারল্যান্ডের কোচ হওয়ার দৌড়ে ছিলেন ৫০ বছর বয়সী কার্সলি।

পেপ গার্দিওলা

ক্লাব ফুটবলে সফল গর্দিওলাকে ভবিষ্যতে জাতীয় দলের দায়িত্ব দেখা যেতে পারে। দীর্ঘদিন ধরে পালন করেছেন ম্যানচেস্টার সিটির কোচের দায়িত্ব। ফলে ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে সখ্যতা রয়েছে।

বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ এবং ম্যানচেস্টার সিটির দায়িত্ব পালন করেছেন তিনি। আগামী মৌসুমে ম্যানসিটির সঙ্গে শেষ হবে তার চুক্তির মেয়াদ। যদি পরিশ্রমিক বাধা না হয়, তাকে স্প্যানিশ কোচের ইংলিশদের দায়িত্ব নেওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এডি হো

বোর্নেমাউথ ছেড়ে বর্তমানে নিউক্যাসেল ইউনাটেডের কোচের দায়িত্ব পালন করছেন তিনি। দীর্ঘদিন ধরে আলোচনায় রয়েছে তার নাম। ৪৬ বছর বয়সী এই কোচ ইংলিশ ক্লাবটির সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তিতে আবদ্ধ।

ইয়ুর্গেন ক্লপ

বর্তমানে বেকার অবস্থায় রয়েছেন নামকরা এই কোচ। বিবিসি তাদের প্রতিবেদনে বলেছে এফএ যদি বিদেশী কোনো কোচকে নিয়োগ দিতে চায়, সে ক্ষেত্রে সম্ভাব্য কোচের তালিকায় থাকবে তার নাম।

৫৭ বছ বয়সী কোচকে নিয়োগ দিতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ছাড়া জুলিয়ান নাগেলসম্যানের পরিবর্তে জার্মানির কোচ হওয়ার সম্ভাবনাও রয়েছে তার।

মরিসিও পচেত্তিনো

আসছে আসরে বেকার থাকা কোচদের মধ্যে আরেকজন হাই-প্রোফাইল, জনপ্রিয়, বিদেশী কোচ এই আর্জেন্টাইন। সাবেক টটেনহ্যাম, পিএসজি এবং চেলসির কোচ ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হওয়ার আলোচনায় ছিলেন। তবে এরিক টেন হ্যাগের চুক্তি বাড়ানোয় সেই সম্ভাবনা আর নেই পচেত্তিনোর। লন্ডনে থাকেন বলে সাউথগেটের উত্তরসূরি হতে আগ্রহী তিনি।

গ্রাহাম পটার

তিন বছর ব্রাইটনের কোচ হিসেবে বেশ সফল ছিলেন তিনি। দুই মৌসুম আগে তাকে নিয়োগ দেয় চেলসি। তবে সাত মাসের মাথায় থেকে তাকে অব্যাহতি দেয় চেলসি কর্তৃপক্ষ। এরপরও ইংলিশদের মধ্যে তিনি অনেকদের মধ্যে অন্যতম সম্ভাবনাময় কোচ তিনি।

থমাস টুখেল

আসছে মৌসুমে চাকরির খোঁজে থাকা হাই-প্রোফাইলদের মধ্যে অন্যতম এ জার্মান। গত মৌসুম শেষে বায়ার্ন মিউনিখের চাকরি ছাড়েন তিনি। বিবিসির প্রতিবেদনের দাবি বলা হয় ইংল্যান্ডের কোচ আগ্রহী তিনি।

এ ছাড়া মিডলসব্রো কোচ মাইকেল ক্যারিক, সেল্টিক বস ব্রেন্ডন রজার্স এবং সাবেক চেলসি ও ম্যানইউ ম্যানেজার জোসে মরিনহোর পাশাপাশি সাবেক চেলসি কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের নামও উল্লেখ করেছেন অনেকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X