মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৪ জুলাই ২০২৪, ০৮:০২ এএম
আপডেট : ১৪ জুলাই ২০২৪, ০৮:১৩ এএম
অনলাইন সংস্করণ

কোপার ‘কঠিন’ ফাইনালে মেসিরাই ফেভারিট

কোপা আমেরিকা ফাইনাল। প্রতীকী ছবি
কোপা আমেরিকা ফাইনাল। প্রতীকী ছবি

কোপা আমেরিকার গত আসরে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। সেবার প্রতিপক্ষ ছিল ব্রাজিল। লিওনেল মেসি দলকে চ্যাম্পিয়ন করেছিলেন। এরপর আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে। কাতারে মেসির ফুটবল প্রতিভা অমরত্ব লাভ করেছে। দল হিসেবেও অজেয় হয়ে উঠেছে আর্জেন্টিনা।

এমন একটা দলের বিপক্ষে আগামীকাল সোমবার (১৫ জুলাই) সকাল ৬টায় কোপা আমেরিকা ফাইনাল খেলবে কলম্বিয়া। যে দলে মেসি তো দূরের কথা, অ্যাঞ্জেল ডি মারিয়া কিংবা জুলিয়ান আলভারেজের মাপের ফুটবলারও আছেন কি না সন্দেহ।

ফুটবলের খোঁজখবর রাখা দর্শকরা ধরেই নিচ্ছেন আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হবে। মেসিদের হাবভাবও সেরকম। ফাইনালের মতো বড় টুর্নামেন্টের আগে তিনি টানা ঘুম দিচ্ছেন। অবশ্য বিশ্রামের জন্য তাকে দোষ দেওয়া যায় না। তিনি যে মাপের ফুটবলার, তাতে ঘুমিয়ে ঘুমিয়ে খেললেও কলম্বিয়াকে হারিয়ে দিতে পারবেন।

তিন বছর আগে কোপা আমেরিকা জিতেছেন মেসি। তিনি জানেন কীভাবে জিততে হয়। মনে মনে যাই থাক, মুখে কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে কঠিন প্রতিপক্ষ ভাবছেন মেসি। তাহলে এমন কঠিন ফাইনালের আগে ঘুমাচ্ছেন কেন।

মেসি বলেছেন, ‘আগের ফাইনালগুলোর আগের রাতেও খুব ভালো ঘুমিয়েছিলাম। কোনো সমস্যা হয়নি। একটু দেরি করে শুয়েছিলাম ঠিকই। কারণ, আগের রাতে অনেক গল্প করেছি, কার্ড খেলেছি। চাপে রাখিনি নিজেকে। তার পর বিছানায় গিয়ে ভালো ঘুমও হয়েছে।’

এবারের ফাইনাল নিয়ে মেসির মন্তব্য, ‘আমি শান্ত। বরাবরের মতোই ফাইনালের অপেক্ষা করছি। আগের থেকে এখন অনেক শান্ত হয়েছি। আগের অভিজ্ঞতা থেকে অনেক কিছু শিখেছি। এখন বিভিন্ন জিনিস উপভোগ করি। প্রতিটি মুহূর্ত খুব ভালোভাবে কাটানোর চেষ্টা করি। সময়টা নষ্ট করি না। যে কোনো ম্যাচের আগে পুরোপুরি মনোযোগ সেদিকেই দেওয়ার চেষ্টা করি।’

কোপা আমেরিকার এবারের টুর্নামেন্টে খুব ভালো ফর্মে নেই মেসি। কিন্তু তার প্রভাব দলে ম্যারাডোনার মতো। তিনি মাঠে নামা মানেই আর্জেন্টিনা দলের খেলার মধ্যে একটা বিদ্যুৎ চমক দেবে। তাই যে কোনো প্রতিপক্ষ মেসির আর্জেন্টিনাকে দশগুণ বেশি সমীহ করে।

কলম্বিয়ার বিপক্ষে তার দল ফেভারিট হওয়া সত্ত্বেও তিনি সাবধানী থাকতে চান। ১৫ বারের কোপা জয়ী উরুগুয়েকে হারিয়ে ফাইনালে ওঠা কলম্বিয়া যে মোটেই সহজ প্রতিপক্ষ হবে না, তা মেসির মতো বড় ফুটবল প্রতিভার না বোঝার কথা নয়। তা ছাড়া কলম্বিয়ার সাম্প্রতিক ফর্ম অন্য অনেক দলের চেয়ে ভালো।

মেসি বলেছেন, ‘উরুগুয়ে ও কলম্বিয়ার ম্যাচ দেখেছি। জানতাম যে-ই ফাইনালে উঠুক, কাজ সহজ হবে না। অনেক দিন ধরে কলম্বিয়া হারেনি। ওদের দলে অনেক ভালো ভালো ফুটবলার রয়েছে। এক মুহূর্তে ম্যাচের ফল বদলে দেওয়ার মতো ফুটবলার রয়েছে। ফলে খেলা কঠিন হবে। তবে আমরাও ভালো খেলছি। পুরো প্রতিযোগিতায় শান্ত হয়ে খেলতে পেরেছি। জানি ফাইনাল কঠিন হবে। সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X