স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১১ জুলাই ২০২৪, ০৪:২৯ পিএম
আপডেট : ১১ জুলাই ২০২৪, ০৪:৩১ পিএম
অনলাইন সংস্করণ

আর্জেন্টিনার জার্সিতে মেসির কততম ফাইনাল এটি?

লিওনেল মেসি। ছবি : সংগৃহীত
লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার চূড়ান্ত লড়াইয়ে আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া। বাংলাদেশ সময় আগামী সোমবার (১৫ জুলাই) সকালে মায়ামির হার্ড রক স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হবে দুদল।

আর্জেন্টিনার জার্সিতে এটি লিওনেল মেসির দশম ফাইনাল। এর একটি অবশ্য যুবদলের হয়ে। এর আগের নয় ফাইনালে দুটি বড় টুর্নামেন্টের শিরোপা জয়ের কীর্তি রয়েছে আর্জেন্টাইন অধিনায়কের। সব মিলিয়ে জয় পাঁচটি আর বাকি চারটি হেরেছেন তিনি। হারের চারটি আবার বড় টুর্নামেন্টের ফাইনাল।

যুব বিশ্বকাপ ফাইনাল: আর্জেন্টিনার জার্সিতে মেসির প্রথম ফাইনাল ২০০৫ সালের যুব বিশ্বকাপে। ফাইনালে নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জেতে আলবিসেলেস্তারা। ফাইনালে দুটি গোল করেছিলেন মেসি। ছয় গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা এবং আসরের সেরা খেলোয়াড়, দুটো পুরস্কারই জেতেন মেসি।

২০০৭ কোপা আমেরিকা ফাইনাল: দু'বছর পর জাতীয় দলের জার্সিতে প্রথম ফাইনাল খেলেন মেসি। পুরো ম্যাচে আধিপত্য ছিল চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের। ভেনিজুয়েলা হওয়া সেই আসরের ফাইনালে ৩-০ গোলে জিতে শিরোপা উৎসব করে ব্রাজিল।

২০০৮ বেইজিং অলিম্পিক ফাইনাল: পরের বছর বেইজিং অলিম্পিকে সোনা জেতে আর্জেন্টিনা। সে দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন মেসি। যুব বিশ্বকাপের মতো ফাইনালে প্রতিপক্ষ নাইজেরিয়া। তার অ্যাসিস্টে গোল করেন অ্যাঞ্জেল ডি মারিয়া। ২১ বছর বয়সে তার মাথায় উঠে অলিম্পিক চ্যাম্পিয়নে মুকুট।

২০১৪ বিশ্বকাপ ফাইনাল: এরপর কেটে গেছে ৫ বছর। মেসির প্রথম বিশ্বকাপ ফাইনাল। আলেজান্দ্রো সাবেলার অধীনে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে অতিরিক্ত সময়ে মারিও গোটজের গোলে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় মেসি ও আর্জেন্টিনার।

২০১৫ কোপা আমেরিকা ফাইনাল: এক বছর না যেতেই আবার দুঃখজনক পুনরাবৃত্তি আর্জেন্টিনা ও মেসির। পেনাল্টি শুট আউটের চিলি কাছে হেরে এবারও জেতা হলো না আর্ন্তজাতিক ট্রফি।

২০১৬ কোপা আমেরিকা ফাইনাল: আবারও চিলি ট্রাজেডি। কোপা আমেরিকা শতবর্ষ আসর বসে মার্কিন যুক্তরাষ্ট্রে। এবারো পেনাল্টি শুট আউটে স্বপ্নভঙ্গ হয় মেসি এবং আর্জেন্টিনার। হতাশায় জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়ে মেসি বলেছিলেন, 'পরপর চারটি ফাইনাল হারলাম, এটা (শিরোপা) আমার জন্য নয়।’

২০২১ কোপা আমেরিকা ফাইনাল: অনেক নাটকীতার পর মেসি আবারো ফেরেন জাতীয় দলের জার্সিতে। কোভিড মহামারীর কারণে ২০২০ সালের কোপা হয় ২০২১ সালে ব্রাজিলে স্বল্প পরিসরে। অবশেষে এখানে পূরণ হয় স্বপ্নের প্রথম ধাপ। ব্রাজিলকে হারিয়ে ২৮ বছর পর আন্তর্জাতিক ট্রফি জেতে আর্জেন্টিনা। আর প্রথম শিরোপার স্বাদ পান মেসি।

২০২২ ফিনালেসিমা: ইউরো জয়ী ইতালি আর কোপা জয়ী আর্জেন্টিনাকে নিয়ে হয় লা ফিনালেসিমা। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে ৩-০ গোলে হারিয়ে দুই মহাদেশের শ্রেষ্ঠত্বের লড়াই জয় পায় আর্জেন্টিনা।

২০২২ কাতার বিশ্বকাপ: ক্লাব ফুটবলের সম্ভাব্য সব শিরোপা জেতা হয়ে গিয়েছিল মেসির। তবে কিংবদন্তির খেতাব পেতে হলে বিশ্বকাপটা যে উঁচিয়ে ধরতে হবে এ আর্জেন্টাইনকে। এমন একটা অলিখিত শর্ত ছিল ফুটবল বিশ্লেষকদের।

কাতারে স্বপ্নে সেই সোনালী ট্রফি ধরা দেয় মেসির হাতে। ফাইনালে ফ্রান্সকে শুট আউটে হারিয়ে ৩৬ বছর পর আর্জেন্টিনাকে জেতান বিশ্বকাপ। পেয়ে যান অমরত্বের খেতাব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা

ক্রেতা সেজে মাদক কারবারিকে ধরল ডিবি পুলিশ

যোগদান করলেন বাকৃবির নবনিযুক্ত উপাচার্য

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

১০

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

১১

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

১২

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

১৩

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

১৪

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১৫

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১৬

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১৭

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১৮

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১৯

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

২০
X