স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১১ জুলাই ২০২৪, ০৩:০৮ এএম
আপডেট : ১১ জুলাই ২০২৪, ০৮:০৪ এএম
অনলাইন সংস্করণ

ডাচদের স্বপ্ন ভেঙে ইউরোর ফাইনালে ইংল্যান্ড

গোল করে দলকে জিতানোর পর ওয়াটকিনস। ছবি : সংগৃহীত
গোল করে দলকে জিতানোর পর ওয়াটকিনস। ছবি : সংগৃহীত

চলমান ইউরোতে স্পেনের সাথে বার্লিনে ফাইনালে কে খেলবে তা নির্ধারণ করতে ডর্টমুন্ডে মাঠে নেমেছিল ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। জমজমাট প্রথমার্ধ উপহার দেওয়ার পর দ্বিতীয়ার্ধে কেমন যেন নেতিয়ে যায় দুই দল। মনে হচ্ছিল নির্ঘাত অতিরিক্ত সময়ে গড়াবে খেলা। তবে ইংল্যান্ডের স্ট্রাইকার অলি ওয়াটকিনসের ছিল অন্য ভাবনা। নির্ধারিত সময় ৯০ মিনিট পৌঁছানোর পর ইনজুরি টাইমে ওয়াটকিনসের গোলে জয় পেয়ে ফাইনালের টিকিট কেটেছে থ্রি লায়ন্সরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হওয়া দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে ডাচদের ২-১ গোলে হারিয়েছে ইংল্যান্ড। এই জয়ে টানা দ্বিতীয়বারের মতো ইউরো ফাইনাল নিশ্চিত করলো কেইন-ফোডেনরা।

নেদারল্যান্ডসের বিপক্ষে অলি ওয়াটকিনসের শেষ মুহূর্তের গোলের জয়ে রোববার স্পেনের বিপক্ষে ফাইনালে নামবে ইংল্যান্ড।

অবশ্য ডাচদের বিপক্ষে ইউরোর সেমিফাইনালে মনে হচ্ছিল গ্যারেথ সাউথগেটের দল পরপর তৃতীয় ম্যাচের মতো অতিরিক্ত সময়ে যাবে, কারণ হ্যারি কেনের প্রথমার্ধের বিতর্কিত পেনাল্টি জাভি সিমন্সের শুরুর দুর্দান্ত গোল স্বত্বেও স্কোর সমান করে। তবে, ওয়াটকিনসের শেষ মুহূর্তের গোল ইংল্যান্ডের জয় নিশ্চিত করে।

ইংল্যান্ড প্রথমার্ধে বেশ আধিপত্য দেখায়, যেখানে ফিল ফোডেন বিশেষভাবে উজ্জ্বল ছিলেন। ফোডেন একটি দূরপাল্লার শটে পোস্টে আঘাত করেন এবং ডাচ গোলরক্ষক বার্ট ভেরব্রুগেনের কাছ থেকে একটি চমৎকার সেভ করান। বিরতির আগে ডেনজেল ডামফ্রিসের হেডার বার ঘেঁষে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে নেদারল্যান্ডস খেলা নিয়ন্ত্রণে নেয়। সমতা বজায় রাখতে ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের গুরুত্বপূর্ণ সেভগুলোর প্রয়োজন ছিল।

ম্যাচটি মনে হচ্ছিল অতিরিক্ত সময়ে যাবে তবে কেইনের পরিবর্তে নামা ওয়াটকিনস গোল করেন, যা ইংল্যান্ডকে ডর্টমুন্ডে নাটকীয় রাতে তাদের পরপর দ্বিতীয় ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিয়ে যায়।

ইংল্যান্ডের জয়ে তাদের ফাইনালে প্রতিদ্বন্দ্বী হিসেবে স্পেনের মুখোমুখি হওয়ার পথ সুগম হয়েছে, যা বার্লিনের অলিম্পিয়াস্টেডিওনে অনুষ্ঠিত হবে। এটি ১৯৬৬ সালের বিশ্বকাপের পর বিদেশের মাটিতে ইংল্যান্ডের প্রথম বড় টুর্নামেন্ট ফাইনাল হবে। তাদের ইউরো ২০২০ ফাইনাল ওয়েম্বলিতে খেলা হয়েছিল।

জার্মানিতে শুরু হওয়া প্রচারাভিযানটি ধীরে ধীরে শুরু হয়েছিল, তবে নেদারল্যান্ডসের বিপক্ষে নাটকীয় জয়ে এটি গতি পায়। ইংল্যান্ড দল পিছিয়ে পড়ার পর এবং উদ্বেগজনক মুহূর্তগুলি টিকে থাকার পর বিজয় অর্জনের জন্য পরিচিত হয়ে উঠেছে, এবং ওয়াটকিনসের শেষ মুহূর্তের গোল সেই ধৈর্যের উদাহরণ।

ইংল্যান্ড এখন ইউরো ২০২০ ফাইনালে ইতালির কাছে পেনাল্টিতে পরাজয়ের প্রতিশোধ নেওয়ার সুযোগ পাবে। সাউথগেটের সময়কালে বড় টুর্নামেন্টে কাছাকাছি যাওয়ার পরও ব্যর্থতা বেশ সমালোচনার জন্ম দিয়েছে তবে বার্লিনে জয় তার উত্তরাধিকারের নতুন সংজ্ঞা দিতে পারে।

ওয়াটকিনসের ৯ মিনিট বাকি থাকতে মাঠে নিয়ে আসা ভালো সিদ্ধান্ত হিসেবে প্রমাণিত হয়েছিল। অ্যাস্টন ভিলা স্ট্রাইকার শক্তি এবং গতি নিয়ে আসেন, ডাচ ডিফেন্সকে সমস্যায় ফেলেন এবং কঠিন খেলাটি জেতার জন্য প্রয়োজনীয় মানসম্পন্ন ফিনিশ সরবরাহ করেন।

ফাইনালে ইংল্যান্ড যদিও স্পেনের বিপক্ষে আন্ডারডগ হবে, তবে সাউথগেটের দলে একটি ক্রমবর্ধমান বিশ্বাসের মধ্যে রয়েছে। কিছুটা অনিয়মিত পারফরম্যান্স সত্ত্বেও, দলটি এখন তাদের ৫৮ বছরের অপেক্ষা শেষ করার দ্বারপ্রান্তে রয়েছে। ইংল্যান্ড বার্লিনে যাবে এই আত্মবিশ্বাস নিয়ে যে তারা অবশেষে বহুল প্রতীক্ষিত শিরোপাটি যাতে জিততে পারবে এবং বলতে পারে ‘ফুটবল ইজ কামিং হোম’।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সেনাসদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন

আজহারির ডাকে ছুটে গেলেন মাসুদ সাঈদী, আবেগঘন পোস্ট

রিমান্ড শেষে কারাগারে সাবেক এমপি হেনরী ও তার স্বামী লাবু

দুর্গাপূজায় সোনামসজিদ স্থলবন্দরে ৬ দিন আমদানি-রপ্তানি বন্ধ

জম্মু-কাশ্মীরে হারল নরেন্দ্র মোদির বিজেপি

বৈরুত বিমানবন্দর নিরাপদ রাখতে চায় যুক্তরাষ্ট্র

১৭ কোটির এই দেশে / মাত্র ১৭০০ মানুষ সৎ হলে গোটা দেশ বদলে যাবে

দেনা শোধ না করেই চির বিশ্রামে হৃদয়

অবসরের ঘোষণা দিলেন মাহমুদউল্লাহ

‘ফিনিক্স পাখির মতো জেগে উঠবে গাজার যোদ্ধারা’

১০

সেরনিয়াবাত পরিবারের ৭ জনের ব্যাংক হিসাব জব্দ

১১

নির্বাচন কমিশনের ১৬ কর্মকর্তাকে বদলি

১২

খুলনা ডিআইজির বদলি, পদায়নে অভিনব পদ্ধতি

১৩

চেয়ারম্যানসহ পিএসসির বেশির ভাগ সদস্যের পদত্যাগ

১৪

চট্টগ্রামে নার্সদের ৪ ঘণ্টা কর্মবিরতি

১৫

জামায়াতের সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক

১৬

বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা, প্রজ্ঞাপন জারি

১৭

শাহজালালে প্রবাসীদের জন্য হচ্ছে বিশেষ লাউঞ্জ, খাবার মিলবে কম দামে

১৮

জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী

১৯

বিপিএলে শুরু আশরাফুলের নতুন অধ্যায়

২০
X