স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৯ জুলাই ২০২৪, ০৯:০৬ পিএম
আপডেট : ০৯ জুলাই ২০২৪, ০৯:০৮ পিএম
অনলাইন সংস্করণ

কোপায় ব্যর্থতার পর ইতিহাস থেকে নতুন আশা খুঁজছে ব্রাজিল

ঘুরে কি দাড়াতে পারবে ব্রাজিল? ছবি : সংগৃহীত
ঘুরে কি দাড়াতে পারবে ব্রাজিল? ছবি : সংগৃহীত

রোববার ভোরে লাস ভেগাসে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে নাটকীয় পরাজয়ের পর নেইমার ব্রাজিলে একটি সাম্বা কনসার্টে তার হতাশ সতীর্থদের জন্য কেঁদেছিলেন। স্কোয়াড এবং সেলেসাওদের সর্বকালের সর্বোচ্চ স্কোরার টুর্নামেন্ট শুরুর সময় পুরোপুরি ভক্তদের মনোযোগে ছিলেন না, তবে পরবর্তী বিশ্বকাপে ভিন্ন ফলাফল চাইলে ব্রাজিলের তাকে খুব প্রয়োজন করবে।

বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকায় ষষ্ঠ স্থানে থাকা দলটি নেইমারকে ছাড়া শিরোপা জয়ের আশা হয়তো করছিল না। তবে ভিনিসিয়ুস জুনিয়র এবারের কোপায় যিনি ব্রাজিলের শীর্ষ গোলদাতা তিনিও উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে নিষেধাজ্ঞার কারণে অনুপস্থিত ছিলেন এবং কিশোর সেনসেশন এনড্রিক টুর্নামেন্ট জুড়ে গোল করতে ব্যর্থ হন।

প্রাক-কোপায় সেলেসাওদের আশা ছিল ২০১৯ এর পর শিরোপা জেতার। তবে কোস্টারিকার সাথে গোলশূন্য ড্র, কলম্বিয়ার সাথে বাজে খেলা এবং ১০ জন উরুগুয়ের বিপক্ষে গোল করতে ব্যর্থ হওয়া প্রত্যাশার চেয়েও খারাপ ছিল।

‘এটি প্রথমবার নয় যে তারা বলছে আমরা শেষ হয়ে গেছি, তবে বিশ্বাস করুন, আমরা আবার জিতব,’ সোমবার ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) সোশ্যাল মিডিয়ায় বলেছে যা প্রথমবারের মতো স্কোয়াডের ব্যর্থতার প্রকাশ্যে স্বীকারোক্তি। ‘আমরা ইতিহাসের সবচেয়ে বেশি জয়ী জাতীয় দল। কিন্তু পরাজয়ও আমাদের ইতিহাসের অংশ।’

ব্রাজিলিয়ান বিশেষজ্ঞ এবং প্রাক্তন ফুটবলাররা বিশ্বাস করেন যে দলটি পুনর্গঠিত হতে পারে তবে জানুয়ারী থেকে দায়িত্ব নেওয়া কোচ দরিভাল জুনিয়র এই পুনরুজ্জীবনের নেতৃত্ব দেওয়ার জন্য সঠিক ব্যক্তি কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন। নেইমার, যিনি সৌদি আরবে তার প্রতিভা নষ্ট করছেন এবং তার ব্যক্তিগত জীবনে খুব বেশি মনোযোগী হচ্ছেন, সেই সমালোচনাও দীর্ঘ।

‘আমাদের এই কোপা আমেরিকার পরে গতি বাড়াতে হবে কারণ আমরা এখন (বিশ্বকাপ প্রস্তুতি) শুরু করছি,’ ব্রাজিলের ১৯৮২ বিশ্বকাপ দলের প্রাক্তন খেলোয়াড় টিভি গ্লোবো পন্ডিত জুনিয়র বলেন।

“ফ্রান্স বছরের পর বছর ধরে একই কোচ এবং অনেক একই খেলোয়াড় পেয়েছে। স্পেন আমাদের মতোই শুরু করেছিল, এবং এখন তারা এগিয়ে আছে। আর্জেন্টিনা বয়স্ক হচ্ছে তবে এখনও হারানো খুব কঠিন। ব্রাজিল ভাল পিছিয়ে পড়ছে।”

আশাবাদী ভক্তরা ২০০১ সালকে এক আলো হিসেবে দেখেন। সেই বছর, ব্রাজিল নতুন কোচ লুইজ ফেলিপ স্কোলারির অধীনে, কোপা কোয়ার্টার ফাইনাল থেকে হন্ডুরাস দ্বারা লজ্জাজনকভাবে বাদ পড়ে। তবে, ব্রাজিলের তারকা খেলোয়াড় রোনালদো, সেই কোপায় অনুপস্থিত ছিলেন, দ্বিতীয় এসিএল ইনজুরি থেকে সেরে উঠে দলকে ২০০২ সালে তার পঞ্চম বিশ্বকাপ শিরোপা জিতিয়েছিলেন।

কোপা আমেরিকা বেশ কয়েকজন ব্রাজিলিয়ান খেলোয়াড়ের জন্য খারাপ হয়েছে যা তাদের ২০২৬ সালের আশা ক্ষতিগ্রস্ত করেছে। গোলরক্ষক অ্যালিসন, ডিফেন্ডার দানিলো, মিডফিল্ডার জো গোমেস এবং ফরোয়ার্ড রাফিনহা অতিরিক্ত চাপের মধ্যে রয়েছেন।

‘এই স্কোয়াডের সাথে থাকা আমার জন্য সম্মানের, এখানে অনেক কাজ, পেশাদারিত্ব এবং প্রচেষ্টা ছিল,” দানিলো কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পরে বলেছিলেন। “এই তরুণ দলটি দেখিয়েছে যে এটি মহান জিনিসগুলি অর্জন করতে পারে। আমি শুধু আশা করি মানুষ একটু ধৈর্য ধরবে।”

আসন্ন বিশ্বকাপের বাছাইপর্বের জন্য নেইমার ফিরে আসার সম্ভাবনা কম। তার সেরে ওঠার সময়ে ৩২ বছর বয়সী নেইমার বাড়িতে আরও বিভেদমূলক ব্যক্তিত্ব হয়ে উঠেছেন। তিনি সেলিব্রিটি, রাজনীতিবিদ এবং সহ ফুটবলারদের সাথে সংঘর্ষে লিপ্ত হচ্ছেন। তার সমর্থকরা পর্যন্ত জাতীয় দলে তার প্রত্যাবর্তনের বিরুদ্ধে বিতর্ক শুরু করেন। তবে, ব্রাজিলের খারাপ কোপা প্রদর্শনের পরে, বিশ্লেষকরা বলছেন নেইমার দলের ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ।

‘নেইমার বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়, এবং ঈশ্বর ইচ্ছা করলে তিনি ব্রাজিল দলে খেলা অব্যাহত রাখবেন।’ কোচ জুনিয়র ইএসপিএনকে বলেছেন। “তিনি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা তাকে যথেষ্ট সময় দিতে হবে, তাড়াহুড়ো করা প্রয়োজন নেই।”

কোচ জুনিয়র বিশ্বাস করেন ব্রাজিল বিশ্বকাপে অনেক শক্তিশালী হবে। “দুই বছর পর, যারা এখন বেশি কথা বলছে তারা হয়তো আমাদের জাতীয় দলের আরেকটি বড় অর্জন উদযাপন করবে,” তিনি বলেন। “শান্ত ও ধৈর্য ধরুন এবং উন্নয়নশীল কাজটি অনুসরণ করুন। আমি ইচ্ছা করি আমি এই কোপা আমেরিকায় একটি ভাল ফলাফল দিতে পারতাম কিন্তু এটি একটি প্রক্রিয়া।”

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X