রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৭ জুলাই ২০২৪, ০৩:৪০ পিএম
অনলাইন সংস্করণ

ব্রাজিলকে বিদায় করে যা বললেন বিয়েলসা

মার্সেলো বিয়েলসা। ছবি : সংগৃহীত
মার্সেলো বিয়েলসা। ছবি : সংগৃহীত

এবারের কোপায় ফেভারিট হিসেবে স্বাভাবিকভাবেই ছিল ব্রাজিল ও আর্জেন্টিনার নাম। অন্য দলগুলোকে ঠিক সেভাবে বিশেষজ্ঞরা গোনায় ধরছিল না। তবে হয়তো তারা ভুলে গিয়েছিল উরুগুয়ের মতো দলের কথা যাদের কোপায় ১৫টি ট্রফি আছে আর দায়িত্বে আছে কোচদের কোচ মার্সেলো বিয়েলসা।

এবার বিয়েলসার নেতৃত্বে উরুগুয়ে কী জিনিস তা হারে হারে বুঝল ব্রাজিল। বিয়েলসার দলের কাছে হেরেই বিদায় নিতে হলো সেলেসাওদের। আর কোচ মার্সেলো বিয়েলসার মতে এই পারফরম্যান্স একদিনে আসেনি।

উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসার মতে, কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে উরুগুয়ের জয়ের সময় দলটির দৃঢ়তা এবং প্রতিরোধ ক্ষমতা সম্পূর্ণরূপে প্রদর্শিত হয়েছিল। ভিএআর রিভিউয়ের পরে নাহিতান নান্দেজ লাল কার্ড দেখার পরও তারা ১০ জন নিয়েই ব্রাজিলকে রুখে দেয়। শেষ পর্যন্ত পেনাল্টি শ্যুটআউটে তারা ৪-২ ব্যবধানে জয়ী হয়।

বিয়েলসা তার দলের চরিত্রের প্রশংসা করে বলেন, ‘যা কিছু ঘটে, উরুগুয়ের স্টাইলে ঘটে, কারণ খেলোয়াড়রাই দলকে তাদের সবকিছু দেয়।’

যদিও ম্যাচটিতে খুব কম গোলের সুযোগ ছিল এবং এটি খুব প্রতিযোগিতামূলক ছিল, যেখানে পজিশনে খুব কম পরিবর্তন হয়েছিল। নান্দেজের রেড কার্ডের পরে উরুগুয়ে তাদের অর্ধে ডিফেন্স করার জন্য নিজেকে নিবেদিত করেছিল, যা দলের হার না মানা মানসিকতার প্রদর্শন করেছিল। বিয়েলসা যোগ করেন, ‘তাই উরুগুয়ের দলটি যে ফলাফলে ধরে রেখেছিল তা উরুগুয়ের ফুটবলের প্রোফাইল দেখায় এবং তারা পেনাল্টি শ্যুটআউটে খুব শান্ত ছিল যা শুধু নির্ভুলতাই নয় বরং চরিত্রও দাবি করে।

বিয়েলসা তার আক্রমণাত্মক ফুটবলের জন্য পরিচিত হলেও, টুর্নামেন্টে উরুগুয়ের ডিফেন্সে শক্তি সমানভাবে মুগ্ধ করেছে। দলটি গ্রুপ পর্বে ৯টি গোল করেছে, যা টুর্নামেন্টে অন্য যে কোনো দলের চেয়ে বেশি এবং ৩টি টানা ক্লিন শিট রেখেছে। এই প্রতিরোধমূলক শক্তিই তাদের কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনালে নিয়ে গেছে।

বিয়েলসা দলের প্রতিরোধমূলক সাফল্যকে তার নিজের কোচিংয়ের চেয়ে খেলোয়াড়দের অন্তর্নিহিত দক্ষতার ফলাফল হিসেবে দেখেন। তিনি বলেন, আমি আক্রমণাত্মক খেলার চেয়ে প্রতিরোধমূলক খেলার প্রতি বেশি আকৃষ্ট, কিন্তু এই রকম একটি টানটান খেলায় আমরা আমাদের প্রতিপক্ষের চেয়ে এক সুযোগ হলেও বেশি তৈরি করেছি এবং আমরা ভালোভাবে ডিফেন্স করেছি। তিনি স্বীকার করেন- উরুগুয়ের ডিফেন্সের দৃঢতা তাদের ফুটবলের পরিচয়।

মেক্সিকো, যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের বিরুদ্ধে সাম্প্রতিক পারফরম্যান্সে উরুগুয়ে যে ক্লিন শিট রেখেছে, তা তাদের ফুটবল মানসিকতা তুলে ধরে। বিয়েলসা জোর দিয়ে বলেন, দলের ক্লিন শিট বজায় রাখার সাফল্য খেলোয়াড়দের ডিফেন্সিভ প্রতিভার প্রমাণ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

কার হাতে কত সোনার মজুত?

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১০

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১১

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১২

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৩

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৪

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৫

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১৬

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

১৭

বিএনপি সম্প্রীতির রাজনীতি করে : আমিনুল হক

১৮

আ.লীগ শাসনামলেই হিন্দু সম্প্রদায় বেশি অত্যাচারিত হয়েছে : অ্যাডভোকেট সালাম

১৯

চীনের ক্যান্টন ফেয়ারে ৪র্থ বার অংশ নিচ্ছে ওয়ালটন

২০
X