রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৭ জুলাই ২০২৪, ০২:০১ পিএম
আপডেট : ০৭ জুলাই ২০২৪, ০২:০৭ পিএম
অনলাইন সংস্করণ

কোপা থেকে বিদায় নিয়ে যা বললেন ব্রাজিল কোচ

দরিভাল জুনিয়র। ছবি : সংগৃহীত
দরিভাল জুনিয়র। ছবি : সংগৃহীত

গত কয়েক বছর ধরেই সময়টা বেশ খারাপ যাচ্ছে বিশ্বের অন্যতম সেরা ফুটবল খেলুড়ে দেশ ব্রাজিলের। ২০২১ সালের কোপা আমেরিকার ফাইনালে হার দিয়ে শুরু, এরপর কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে বিদায়ের পর ২ বছর না পেরোতেই একই ভাবে কোপায় উরুগুয়ের কাছে বিদায়। এরকম বার বার ব্যর্থতা প্রশ্ন তুলে দিয়েছে ব্রাজিলের ফুটবল নিয়েই। অবশ্য সেলেসাও কোচ দরিভাল জুনিয়রও মানছেন তাদের আরো অনেকদূর এগোনো দরকার ছিল।

রোববার (৭ জুলাই) কোয়ার্টার ফাইনালে ম্যাচের শেষ ২৫ মিনিটে প্রতিপক্ষের ১০ জন খেলোয়াড় থাকা সত্ত্বেও ব্রাজিল সুবিধা নিতে ব্যর্থ হয়, ম্যাচটি ০-০ তে শেষ হয় এবং পেনাল্টি শুটআউটে উরুগুয়ে ৪-২ ব্যবধানে জিতে যায়।

দরিভাল জুনিয়র, যিনি জানুয়ারিতে নিয়োগ পাওয়ার পর মাত্র আটটি ম্যাচে ব্রাজিলের দায়িত্বে রয়েছেন, ফলাফলে তার হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘এই ফলাফলটি আমাদের প্রত্যাশার অনেক দূরে।’

ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, ‘সাধারণভাবে, আপনি যখন একটি দল তৈরি করছেন তখন বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। আমরা এই দলের একটি গুরুত্বপূর্ণ সংস্কারের মধ্য দিয়ে যাচ্ছি। আমি মাত্র আটটি ম্যাচে এই দলটি কোচিং করিয়েছি এবং এটি একটি প্রক্রিয়া, তবে আমি আরও ভালো পারফরম্যান্সের আশা করি।’

এই হারটি দরিভাল জুনিয়রের অধীনে ব্রাজিলের প্রথম পরাজয়, যা সাত ম্যাচের অপরাজিত থাকার যাত্রার ইতি টানলো। রিচার্লিসন, ক্যাসেমিরো, গ্যাব্রিয়েল জেসুস, অ্যান্টনি এবং ম্যাথিউস কুনহা-এর মতো প্রধান খেলোয়াড়দের বাদ দেওয়া এবং নেইমার জুনিয়র ও এডারসন-এর ইনজুরির কারণে অনুপস্থিতির পরও প্রত্যাশা ছিল ভালো কিছু করার।

‘আমরা এই টুর্নামেন্ট থেকে একটি ভালো অপরাজিত রান নিয়ে বের হচ্ছি, তবে আমরা সন্তুষ্ট নই কারণ আমাদের অনুশীলন অনুসারে ফলাফল আরও ভালো হতে পারত,’ সেলেসাও কোচ বলেন।

তিনি দলের মধ্যে উল্লেখযোগ্য উন্নতি ও বৃদ্ধির সম্ভাবনার ওপর জোর দিয়েছেন। ‘আমি স্বীকার করছি যে এগুলি প্রত্যাশিত ফলাফল ছিল না, তবে আমি তার পূর্ণ দায়িত্ব নিচ্ছি। আমি মনে করি এই দলটির উন্নতির প্রচুর সুযোগ রয়েছে।’

ব্যালন ডি'অর-এর প্রত্যাশী ভিনিসিয়ুস জুনিয়রের হলুদ কার্ডের কারণে গুরুত্বপূর্ণ উরুগুয়ে ম্যাচে অনুপস্থিতি ব্রাজিলের আক্রমণাত্মক ক্ষমতাকে গুরুতরভাবে প্রভাবিত করেছে। দলটি মাত্র তিনটি শট লক্ষ্যস্থলে রাখতে পেরেছিল এবং তাদের রিয়াল মাদ্রিদের তারকাটি বাম উইংয়ে না থাকার কারণে প্রকৃত স্কোরিং সুযোগ তৈরি করতে ব্যর্থ হয়েছিল।

দরিভাল জুনিয়র দলটির আক্রমণে সংহতির অভাব এবং প্রকৃত স্ট্রাইকারের অনুপস্থিতি উল্লেখ করেছেন তাদের ১০-জনের উরুগুয়েকে ভাঙতে না পারার প্রধান কারণ হিসেবে।

‘আমরা সংখ্যায় তাদের (উরুগুয়ে) হারাতে পারিনি এটি বিশ্লেষণ করা হবে,’ তিনি উল্লেখ করেছেন। ‘আমাদের ফ্ল্যাঙ্কে দুইজন খেলোয়াড় ছিল, আমরা কিছু পাস ফিল্টার করার চেষ্টা করেছি, সুযোগ তৈরি করার জন্য কিছু আন্দোলন করেছি, তবে এটি একটি দুর্দান্ত দিন ছিল না। তাদের দুইজন সেন্টার-ব্যাক প্রতিটি আক্রমণে আধিপত্য করেছে এবং তাদের ডিফেন্স লাইন শক্তভাবে দাঁড়িয়েছিল। যখন আমরা সংখ্যায় বেশি ছিলাম, তখন আমরা ফ্ল্যাঙ্ক থেকে বল বক্সে পাঠানোর সেই দক্ষতা হারিয়ে ফেলেছিলাম।’

অগ্রদৃষ্টিতে, দরিভাল জুনিয়র কনমেবল বাছাইপর্বের ম্যাচগুলিতে মনোযোগ কেন্দ্রীভূত করেছেন, যা সেপ্টেম্বর মাসে ইকুয়েডর এবং প্যারাগুয়ের বিরুদ্ধে হবে।

‘উভয় প্রতিপক্ষ আমাদের ফুটবল শৈলীকে নিখুঁত করার একটি দুর্দান্ত সুযোগ প্রদান করে,’ তিনি উপসংহারে বলেন। ব্রাজিলের ফুটবল পরিচয় পুনর্গঠন ও পরিমার্জনের যাত্রা তার নেতৃত্বে অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

কার হাতে কত সোনার মজুত?

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১০

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১১

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

১২

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

১৩

বিএনপি সম্প্রীতির রাজনীতি করে : আমিনুল হক

১৪

আ.লীগ শাসনামলেই হিন্দু সম্প্রদায় বেশি অত্যাচারিত হয়েছে : অ্যাডভোকেট সালাম

১৫

চীনের ক্যান্টন ফেয়ারে ৪র্থ বার অংশ নিচ্ছে ওয়ালটন

১৬

মেয়েদের এতিমখানায় গিয়ে কেন ‘রেগে গেলেন’ জাকির নায়েক?

১৭

জানা গেল কবে থেকে কাজ করবে সংস্কার কমিশন

১৮

পাকিস্তানজুড়ে ব্যাপক সংঘর্ষ, সেনা মোতায়েন

১৯

কলেজ অধ্যক্ষকে ফেরাতে ৪০ লাখ মুক্তিপণ দাবি

২০
X