স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৭ জুলাই ২০২৪, ১২:৪৭ এএম
আপডেট : ০৭ জুলাই ২০২৪, ০৭:৫৮ এএম
অনলাইন সংস্করণ

টাইব্রেকে সুইজারল্যান্ড হারিয়ে সেমিতে ইংল্যান্ড

জয় নিশ্চিতের পর ইংলিশ খেলোয়াড়দের উল্লাস। ছবি : সংগৃহীত
জয় নিশ্চিতের পর ইংলিশ খেলোয়াড়দের উল্লাস। ছবি : সংগৃহীত

চলমান ইউরোর প্রথম সেমিফাইনালের দুই দল নির্ধারিত হয়েছে গতকালই। জার্মানিকে হারিয়ে স্পেন ও পর্তুগালকে হারিয়ে ফ্রান্স নিশ্চিত করে তাদের সেমিফাইনাল স্পট। শনিবার (৬ জুলাই) তাদের সঙ্গী হতে মাঠে নামে ইংল্যান্ড ও সুইজারল্যান্ড। আর সে যাত্রায় শেষ কোয়ার্টার ফাইনালের মতো এই ম্যাচও যায় টাইব্রেকে। সেখানে সুইস স্বপ্ন ধুলিস্যাৎ করে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড।

জার্মানির ডাসেলডর্ফ অ্যারেনায় হওয়া ম্যাচে নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে সমতা থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকে আর সেখানে নায়ক বনে যান ইংলিশ গোলকিপার জর্ডান পিকফোর্ড। ম্যানুয়েল আকাঞ্জির পেনাল্টি ঠেকিয়ে দলকে সেমিতে নিয়ে যান।

গ্যারেথ সাউথগেটের দল ইউরোতে আবারও তাদের দৃঢ়তা প্রদর্শন করেছে, এর আগে রাউন্ড অব ১৬-এ স্লোভাকিয়ার বিপক্ষে জুড বেলিংহামের শেষ মুহূর্তের সমতাসূচক গোল তাদের রক্ষা করেছিল। এবার, ব্রিল এমবোলো যখন খেলার শেষ ১৫ মিনিটে সুইজারল্যান্ডকে এগিয়ে দেন, তখন মনে হচ্ছিল এবার হয়তো আর রক্ষে হবে না।

তবে বুকায়ো সাকার ছিল অন্য পরিকল্পনা। পাঁচ মিনিট পরে নিচু শটে স্কোর সমান করে দেন আর্সেনালের এই ফরোয়ার্ড। এতে ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়ায় যেখানে কোন দলই জয়ী হতে পারেনি, তাই খেলা টাই-ব্রেকারে গড়ায়। ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড ম্যানুয়েল আকাঞ্জির প্রথম শট রুখে দেন, ফলে কোল পামার, জুড বেলিংহাম, সাকা এবং ইভান টনি তাদের শটগুলি সফলভাবে সম্পন্ন করেন, এরপর ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড নির্ধারক শটটি নেন।

এই জয়ে ইংল্যান্ড ডর্টমুন্ডে বৃহস্পতিবার (১১ জুলাই) নেদারল্যান্ডস বা তুরস্কের বিপক্ষে সেমি-ফাইনালে মুখোমুখি হবে।

এদিকে টানা দ্বিতীয়বারের মতো সেমিফাইনালে উঠলেও ইংল্যান্ডের যাত্রা মোটেও মসৃণ ছিল না। সাউথগেটের দায়িত্বে ১০০তম ম্যাচটি আরেকটি অসম্পূর্ণ পারফরম্যান্স দ্বারা চিহ্নিত ছিল যেখানে তার দল সুইসদের শক্তিশালী প্রতিরক্ষা ভেঙ্গে সুযোগ তৈরি করতে সংগ্রাম করছিল। ইংল্যান্ডের নতুন তিন সেন্টারব্যাক কৌশলটি প্রতিশ্রুতি দেখালেও আক্রমণে হুমকি ছিল না।

সাকার গোল ছিল ইংল্যান্ডের প্রথম শট অন টার্গেট, যা স্লোভাকিয়ার বিপক্ষে বেলিংহামের সমতাসূচক গোলের মতোই নাটকীয় ছিল। সাকার ম্যাচ সেরা পারফরম্যান্স, এছাড়া ইজরি কনসার শক্তিশালী প্রতিরক্ষা এবং কোবি মাইনুর শক্তিশালী মিডফিল্ড প্রদর্শন, চ্যালেঞ্জিং ম্যাচের মধ্যে উজ্জ্বল ছিল।

টাই-ব্রেকারে সাউথগেটের আত্মবিশ্বাস তার পেনাল্টি শুটারদের উপর ছিল পরিষ্কার, কারণ তিনি অতিরিক্ত সময়ের ১১ মিনিট বাকি থাকতে হ্যারি কেনকে, একজন নির্ভরযোগ্য স্পট-কিক বিশেষজ্ঞ, সরিয়ে নেন। টনি, পামার, বেলিংহাম এবং সাকা তাদের শটগুলি সফলভাবে সম্পন্ন করেন, আলেকজান্ডার-আর্নল্ডের নির্ধারক শটটি দিয়ে সমাপ্তি টানেন।

সাকার জন্য, এই টাই-ব্রেকার সফলতা ছিল বিশেষভাবে মিষ্টি, যেহেতু তিনি ইউরো ২০২০ ফাইনালে ইতালির বিপক্ষে তার পেনাল্টি মিস করেছিলেন।

হ্যারি কেইনের পারফরম্যান্স ইংল্যান্ডের জন্য অবশ্য উদ্বেগের বিষয় ছিল, কারণ ইংলিশ অধিনায়ক অফ ফর্মে ছিলেন এবং পিঠের আঘাতের কারণে তার গতিশীলতার অভাব বোঝা যাচ্ছিল। সাউথগেটের আশা থাকবে তার অধিনায়ক সেমিফাইনালের আগে দ্রুত ফর্মে ফিরবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি বিশিষ্টজনদের

গাজীপুরে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

প্রধান উপদেষ্টার কাছে যেসব দাবি জানিয়েছে বিএনপি

নায়ক আমার শোবার ঘরে আসতে চাইতেন : মল্লিকা

দানিয়েল কি হতে পারবেন বাবা-দাদার মতো কিংবদন্তি?

এবিএম খায়রুল হকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান বিএনপির

ইসরায়েলের সেনাদের ফাঁদে ফেলছে হিজবুল্লাহ যোদ্ধারা

স্বাস্থ্য উপদেষ্টা হলে আহতদের জন্য যা করতেন পিনাকী

আগে সংস্কার, পরে নির্বাচন : জামায়াত

১৭ বছর আগের রহস্য নিয়ে আসছে ‘চক্র’

১০

লেবানন সীমান্তে ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষ চলছে যোদ্ধাদের

১১

বাংলাদেশের রাজনীতি এখন ভয়াবহ ক্রান্তিকাল অতিক্রম করছে : জাপা মহাসচিব

১২

মেসির সঙ্গে বার্সায় ফিরছেন অনেক কিংবদন্তি!

১৩

আগামী ৯ অক্টোবর রাষ্ট্র সংস্কারের রূপরেখা তুলে ধরা হবে : জামায়াত আমির

১৪

বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২

১৫

বিভিন্ন দেশে গুপ্তচর চেয়ে সিআইএর বিজ্ঞাপন

১৬

বিশ্ব শিক্ষক দিবসের আলোচনা / জামায়াত রাষ্ট্র পরিচালনায় গেলে শিক্ষায় সব বৈষম্য দূর করা হবে : অধ্যাপক মুজিবুর রহমান

১৭

১৮ জেলায় ঝড়ের শঙ্কা, হতে পারে বজ্রবৃষ্টি

১৮

বিশ্বশান্তির জন্য একাই লড়ছেন, নজরে এসেছে নোবেল কমিটির

১৯

‘এখন থেকে প্রবাসীরা বিমানবন্দরে ভিআইপি মর্যাদা পাবেন’

২০
X