স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ০৪:১৩ পিএম
আপডেট : ০৬ জুলাই ২০২৪, ০৪:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

লামিনে ইয়ামাল। ছবি : সংগৃহীত
লামিনে ইয়ামাল। ছবি : সংগৃহীত

চলমান ইউরোতে স্পেনের ১৬ বছর বয়সী প্রতিভা লামিনে ইয়ামাল সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হয়ে সবাইকে মুগ্ধ করেছেন। এমনকি স্পেনের সেরা খেলোয়াড় হিসেবেও সবাই মানছে তাকে। এ পর্যন্ত ফেভারিট স্পেনের হয়ে মহাদেশীয় আসরে ৩টি অ্যাসিস্টও করেছেন তিনি। তবে, ইউরোতে অদ্ভুতভাবে তার পুরো ম্যাচ খেলা হচ্ছে না। সেরা খেলোয়াড়ের পুরো ম্যাচ না খেলার পেছনে অবশ্য কারণ আছে ইউরোতে তার অংশগ্রহণকে জটিল করে তুলেছে একটি অপ্রত্যাশিত চ্যালেঞ্জ : জার্মানির শ্রম আইন।

জার্মানিতে, অপ্রাপ্তবয়স্কদের রাত ৮টার (বাংলাদেশ সময় রাত ১২টা) পর কাজ করার অনুমতি নেই, তবে ক্রীড়াবিদদের জন্য একটি ব্যতিক্রম রয়েছে, যাদের রাত ১১টা পর্যন্ত কাজ করার অনুমতি দেওয়া হয়। এই ব্যতিক্রমও ইয়ামালের জন্য সমস্যা সৃষ্টি করে। যখন ম্যাচ রাত ৯টায় শুরু হয়, তখন স্টপেজ টাইম এবং ম্যাচ-পরবর্তী দায়িত্বগুলো বিবেচনা করলে, ইয়ামাল পুরো ম্যাচ খেললে আইন ভঙ্গ করবেন।

স্পেনের জর্জিয়ার বিপক্ষে রাউন্ড অফ ১৬ ম্যাচে, যা রাত ৯টায় শুরু হয়েছিল, কোচ লুইস ডি লা ফুয়েন্তে জামালকে পুরো ৯০ মিনিট খেলিয়ে আরএফইএফ (স্পেন ফুটবল ফেডারেশন) কে €৩০,০০০ ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৩৮ লাখ টাকা) জরিমানার ঝুঁকিতে ফেলেছিলেন।

সৌভাগ্যক্রমে, জার্মানির বিপক্ষে স্পেনের কোয়ার্টার ফাইনাল শুরু হয় জার্মান সময় সন্ধ্যা ৬টায় এ কারণে​ ইয়ামাল কোনো আইনি সমস্যায় পড়বেন না। অবশ্য ম্যাচটিতে ইয়ামালকে পুরো সময় খেলাননি স্পেন কোচ ফন্তে। তবে, স্পেন যদি সেমিফাইনাল বা ফাইনালে পৌঁছে, যেগুলো জার্মান সময় রাত ৯টায় শুরু হবে সেগুলোর ক্ষেত্রে এই সমস্যা আবারও দেখা দেবে।

রিপোর্ট অনুযায়ী স্পেন দল অবশ্য ইয়ামালকে খেলানোর জন্য যে কোনো আর্থিক জরিমানা মেনে নিতে প্রস্তুত, যার পরিমাণ €১৫০,০০০ ( বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৯০ লাখ টাকা) পর্যন্ত হতে পারে যদি স্পেন ফাইনালে পৌঁছে এবং ইয়ামাল প্রতিটি ম্যাচ খেলেন।

ইয়ামালের অসাধারণ পারফরম্যান্স স্পেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়েছে, তার ডিফেন্ডারদের মোকাবিলা করার ক্ষমতা, গোলের সুযোগ তৈরি এবং চাপের মধ্যে স্থিতিশীলতা প্রদর্শন করে। তার অবদান শুধু ভবিষ্যতের জন্য নয়, বর্তমানেও স্পেনের সাফল্যের জন্য অপরিহার্য হয়েছে।

এই আইনি বাধাগুলি সত্ত্বেও, ইয়ামাল তার স্কুলের কাজ এবং ফুটবলের দায়িত্বগুলোর মধ্যে ভারসাম্য বজায় রেখে ফোকাস থাকেন। তার শিক্ষা এবং খেলাধুলার প্রতি প্রতিশ্রুতি তার নিবেদন এবং বয়সের চেয়ে পরিপক্বতার পরিচয় দেয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১০

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১১

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১২

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৩

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১৪

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১৫

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১৬

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১৭

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

১৮

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

১৯

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

২০
X