স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ০২:১৫ এএম
আপডেট : ০৫ জুলাই ২০২৪, ০৬:৫৮ এএম
অনলাইন সংস্করণ

ইকুয়েডরের ম্যাচে আর্জেন্টিনার জন্য অপয়া রেফারি!

মেসিদের জন্য বিতর্কিত রেফারির হাতে থাকছে ম্যাচের দায়িত্ব। ছবি : সংগৃহীত
মেসিদের জন্য বিতর্কিত রেফারির হাতে থাকছে ম্যাচের দায়িত্ব। ছবি : সংগৃহীত

আর কিছুক্ষণ পরেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে মাঠে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। লাতিন প্রতিপক্ষ ইকুয়েডরের বিপক্ষে নামার আগে বেশ নির্ভার আর্জেন্টিনা। তবে লিওনেল স্ক্যালোনির শিষ্যদের একটু হলেও অস্বস্তিতে ফেলতে পারে ম্যাচটিতে রেফারি লেওদান গনজালেজের উপস্থিতি।

শুক্রবার (৫ জুলাই) আর্জেন্টিনা ও ইকুয়েডরের কোয়ার্টার ফাইনালের ম্যাচটিতে উরুগুয়ের রেফারি লেওদান গনজালেজ ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির দায়িত্বে থাকবেন। গনজালেজ, যিনি এর আগে আর্জেন্টিনার ২-০ জয়ের সময় কানাডার বিপক্ষে ভিএআর ছিলেন, আবারও এই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। তবে, আর্জেন্টিনা জাতীয় দলের সাথে তার ইতিহাস কিছু বিতর্কিত স্মৃতি ফিরিয়ে আনছে মেসি-ডি মারিয়াদের জন্য।

গ্রুপ পর্বে পূর্ণ ৯ পয়েস্ট নিয়ে শেষ করার পর, আর্জেন্টিনা গ্রুপ এ-তে প্রথম স্থান অর্জন করে এবং ইকুয়েডরের সাথে বৃহস্পতিবার রাত ১০:০০ টায় ( বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭ টা) হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে খেলবে। কনমেবল ম্যাচের রেফারিদের ঘোষণা করেছে, যেখানে প্রধান রেফারি হিসেবে আছেন আন্দ্রেস মাতন্তে। গনজালেজকে ভিএআর অফিসার হিসেবে নিয়োগের সিদ্ধান্ত আর্জেন্টাইন ভক্ত এবং খেলোয়াড়দের মধ্যে কিছু প্রশ্ন তুলেছে।

গনজালেজ ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনাল ম্যাচে ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচে একই দায়িত্বে ছিলেন, সেই খেলা অবশ্য বিতর্কে ভরা ছিল। আর্জেন্টিনা ব্রাজিলের কাছে ২-০ হেরে যায়, পরে ব্রাজিল টুর্নামেন্ট জিতে নেয়। ম্যাচটিতে ব্রাজিলিয়ান পেনাল্টি এরিয়াতে দুটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল যা ক্ষোভের সৃষ্টি করেছিল। সার্জিও আগুয়েরোর উপর ফাউলের জন্য সম্ভাব্য পেনাল্টি পর্যালোচনা করা হয়নি, যার ফলে একটি ব্রাজিলিয়ান কাউন্টার-অ্যাটাক এবং রবার্তো ফিরমিনোর একটি গোল হয়। পরে, নিকোলাস ওটামেন্ডির উপর আরেকটি ফাউল উপেক্ষা করা হয়েছিল, যা আরও বিতর্ক উসকে দেয়।

সেই ম্যাচের প্রধান রেফারি রডি জামব্রানো পরে ভুলটি স্বীকার করেন। "এটি একটি পেনাল্টি ছিল; ভিএআর আমাকে ডাকে নি। আমি যদি সেই খেলা দেখতাম, আমি পেনাল্টি দিতাম" তিনি বলেছিলেন।

লিওনেল মেসির হতাশা ম্যাচের পর স্পষ্ট ছিল যখন তিনি রেফারিং এবং কনমেবলের তত্ত্বাবধান নিয়ে প্রশ্ন তোলেন।

কোয়ার্টার-ফাইনালের প্রধান রেফারি হিসেবে আন্দ্রেস মাতন্তেকে নিয়োগের বিষয়টি কিছু উদ্বেগও সৃষ্টি করেছে। চিলির বিরুদ্ধে আর্জেন্টিনার গ্রুপ স্টেজ ম্যাচে মাতন্তের রেফারিং চিলির দল থেকে সমালোচনা পেয়েছিল, যারা তার সিদ্ধান্তগুলি নিয়ে ক্ষুব্ধ হয়েছিল, যার মধ্যে সম্ভাব্য পেনাল্টি এবং একটি লাল কার্ড ছিল যা দেওয়া হয়নি।

আর্জেন্টিনা দল ইকুয়েডরের মুখোমুখি হতে প্রস্তুত থাকায়, ন্যায্য খেলা নিশ্চিত করা এবং গনজালেজ এবং মাতন্তের জড়িত আগের ম্যাচগুলির বিতর্ক এড়ানোতে মনোযোগ থাকবে। ম্যাচটি খেলোয়াড়দের দক্ষতা এবং রেফারিদের পক্ষপাতিত্বের পরীক্ষা হবে।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি একটি শক্তিশালী দল নামানোর প্রত্যাশা করছেন, লিওনেল মেসির শুরু করার সম্ভাবনা রয়েছে। আর্জেন্টিনা দল কোয়ার্টার-ফাইনাল লড়াইয়ের জন্য প্রস্তুতি নেওয়ার সাথে সাথে, ফোকাসটি থাকবে অফিসিয়ালদের উপর এবং মাঠে তাদের দায়িত্ব পালনের ক্ষমতার উপর।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোটা আন্দোলন / শেকৃবি শিক্ষার্থীদের আগারগাঁও মোড়ে অবরোধ

জগন্নাথদেবের রথ ভিড়ল ঢাকেশ্বরী মন্দিরে 

‘প্রধানমন্ত্রীর নির্দেশে বৃক্ষরোপণ উৎসবে পরিণত করেছে কৃষক লীগ’

সায়েন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা

বন্যায় ১৮ জেলায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত : ত্রাণ প্রতিমন্ত্রী

প্যারিস অলিম্পিকে সম্প্রচার প্রকৌশলী হিসেবে থাকবেন জনি

ডিএনসিসির সাড়ে ৫ হাজার কোটি টাকার বাজেট

টেকনাফ-সেন্টমার্টিনে ১৪ দিন পর বিকল্প পথে নৌযান চলাচল শুরু

অসুস্থ কারারক্ষীর সঙ্গে জেলারের অমানবিক আচরণ

সফটওয়্যার ইঞ্জিনিয়ার পদে এনআরবিসি ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

১০

ইইউভুক্তির চেষ্টায় তুরস্ক / হাঙ্গেরি ঘিরে যে আশায় এরদোয়ান

১১

কোটা আন্দোলন নেতাদের সঙ্গে বৈঠকে আইনশৃঙ্খলা বাহিনী

১২

পুলিশ না পারলেও মালিককে চিনে নিল মহিষ

১৩

কাল থেকে টিসিবির পণ্য পাবেন ফ্যামিলি কার্ডধারীরা

১৪

কোটা-পেনশন স্কিম বাতিলের আন্দোলন নিয়ে সিদ্ধান্ত জানাল জামায়াত

১৫

বিক্ষোভে উত্তাল ইসরায়েল, অবরুদ্ধ রাজধানী

১৬

সাংবাদিককে প্রাণনাশের হুমকি দিলেন আ.লীগ নেত্রী রানী

১৭

সাপের কামড়ে শিক্ষার্থীসহ দুজনের মৃত্যু

১৮

মিডিয়া কি তবে আত্মহত্যায় প্ররোচনা জোগাচ্ছে!

১৯

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় শেখ হাসিনার ভূমিকা বিশ্বে অন্যতম : পররাষ্ট্রমন্ত্রী

২০
X