স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৪ জুলাই ২০২৪, ০৩:৫২ এএম
আপডেট : ০৪ জুলাই ২০২৪, ০৭:৩৫ এএম
অনলাইন সংস্করণ

ন্যায্য পেনাল্টি দেওয়া হয়নি ব্রাজিলকে, কনমেবলের ভুল স্বীকার

বিতর্কিত সেই পেনাল্টি না দেওয়ার মুহূর্তটি। ছবি : সংগৃহীত
বিতর্কিত সেই পেনাল্টি না দেওয়ার মুহূর্তটি। ছবি : সংগৃহীত

চলমান কোপা আমেরিকার উত্তেজনাপূর্ণ গ্রুপ পর্বের ম্যাচে ব্রাজিলের ভিনিসিয়ুস জুনিয়র একটি বিতর্কিত সিদ্ধান্তের কেন্দ্রে ছিলেন তাদের কলম্বিয়ার সাথে ১-১ ড্র করা ম্যাচে। যেখানে রিয়াল মাদ্রিদ তারকা পুরো ম্যাচজুড়ে নানা চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিলেন, যা শেষ পর্যন্ত একটি বিতর্কিত ঘটনার মধ্যে রূপান্তর পায়।

বুধবার (৩ জুলাই) কলম্বিয়া ও ব্রাজিলের মধ্যকার ম্যাচে ভিনিসিয়ুস যখন কলম্বিয়ার পেনাল্টি এলাকায় ঢুকে পড়ছিলেন তখন তাকে কলম্বিয়ার ডিফেন্ডার ড্যানিয়েল মুনোজ তাকে ফেলে দেন। ব্রাজিলিয়ান উইঙ্গার একটি স্পষ্ট ফাউলের জন্য পেনাল্টি কিক প্রত্যাশা করেছিলেন। তবে রেফারি জেসুস ভ্যালেনজুয়েলা তাকে খেলা চালিয়ে যেতে বলেন এবং ভিএআর পর্যালোচনার পরেও সিদ্ধান্ত পরিবর্তিত করেননি তিনি। এই সিদ্ধান্ত ভিনিসিয়ুস এবং ব্রাজিলীয় শিবিরকে স্পষ্টভাবে হতাশ করেছিল।

তবে ম্যাচের পরে, কনমেবল এই ঘটনাটি পর্যালোচনা করে এবং স্বীকার করে যে একটি ভুল হয়েছে। তাদের বিবৃতি অনুযায়ী, "এলাকার ভিতরে বলের বিতর্কে, ডিফেন্ডার বল স্পর্শ করে না, এবং চ্যালেঞ্জের ফলে, একটি বেপরোয়া সংস্পর্শ ঘটে। রেফারি এই ক্রিয়াটি লক্ষ করতে ব্যর্থ হন এবং খেলা চলতে দেন।"

ঘটনার সময়, ব্রাজিল ১-০ তে এগিয়ে ছিল এবং পেনাল্টি প্রদান করা হলে ম্যাচের ফলাফল উল্লেখযোগ্যভাবে পরিবর্তনও হতে পারত। পরিবর্তে, কলম্বিয়া ম্যাচে সমতা ফেরাতে সক্ষম হয় এবং ম্যাচটি ড্রয়ে শেষ হয়। এই ফলাফল ব্রাজিলকে তাদের গ্রুপে দ্বিতীয় স্থানে ফেলে দেয়, যা তাদের গতিতে প্রভাব ফেলে এবং নকআউটে এবারের আসরের সবচেয়ে ইনফর্ম দল উরুগুয়ের সামনে ফেলে দেয়।

ম্যাচে পেনাল্টি না পাওয়া ছাড়াও ভিনিসিয়ুসের দুর্ভাগ্যের সঙ্গে যুক্ত হয় যে তিনি ম্যাচে একটি হলুদ কার্ড পান। এই বুকিংয়ের ফলে তিনি ব্রাজিলের গুরুত্বপূর্ণ কোয়ার্টার-ফাইনাল ম্যাচে উরুগুয়ের বিপক্ষে খেলতে পারবেন না। ভিনিসিয়ুসের জন্য, এই ম্যাচটি একটি দ্বিগুণ আঘাত ছিল কারণ তিনি একটি সম্ভাব্য ম্যাচ-জিতানো পেনাল্টি মিস করলেন এবং তার দলটির পরবর্তী গুরুত্বপূর্ণ খেলায় অনুপস্থিত থাকবেন।

ম্যাচের পরে ভিনিসিয়াস জুনিয়র তার হতাশা প্রকাশ করেন, সিদ্ধান্তগুলোর দ্বারা নিজেকে ক্ষতিগ্রস্ত মনে করেন। ব্রাজিলীয় স্কোয়াড এবং সমর্থকরাও তার মতামত প্রতিধ্বনিত করেন, রেফারিং এবং ভিএআর সিস্টেমের সমালোচনা করেন এই ত্রুটির জন্য।

এই ধাক্কা সত্ত্বেও, ব্রাজিল তাদের কোপা আমেরিকা অভিযানে মনোনিবেশিত থাকবে। তারা উরুগুয়ের বিপক্ষে প্রস্তুতি নিচ্ছে তাদের একজন মূল খেলোয়াড় ছাড়াই। ভিনিসিয়ুসের জন্য, আশা রয়েছে যে ব্রাজিল আরও এগিয়ে গেলে তিনি পরবর্তী পর্যায়ে আরও শক্তিশালী হয়ে ফিরে আসবেন।

এই ঘটনা আবারও ফুটবলে ভিএআর সিদ্ধান্তগুলোর জটিলতা এবং বিতর্কগুলোকে হাইলাইট করেছে, গেমের অখণ্ডতা রক্ষার জন্য ধারাবাহিক এবং সঠিক রেফারিংয়ের প্রয়োজনীয়তা জোরদার করেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পাবলিক বিশ্ববিদ্যালয়ে / চলমান শিক্ষক আন্দোলনের দ্রুত যৌক্তিক সমাধান জরুরি

কোয়ার্টারে ব্রাজিলের ম্যাচে আর্জেন্টিনার রেফারি

তিস্তার পানির ব্যবস্থাপনায় পাশে থাকবে মোদি জানালেন বাণিজ্য প্রতিমন্ত্রী

চুক্তিভিত্তিক নিয়োগ দেবে সেভ দ্য চিলড্রেন

চাঁদ জয়ের প্রস্তুতি নিতে শিশুদের আহ্বান প্রধানমন্ত্রীর

৬ষ্ঠ দিনেও আন্দোলনে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা

টিউলিপ কী মন্ত্রী হচ্ছেন?

বন্যা নিয়ে দুঃসংবাদ দুর্যোগ প্রতিমন্ত্রীর

জিম্মিদের মুক্তিতে মার্কিন প্রস্তাবে সম্মত ফিলিস্তিনিরা

নিজ এলাকায় চিকিৎসা নিতে এমপিদের অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

১০

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

১১

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

১২

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

১৩

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

১৪

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

১৫

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

১৬

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

১৭

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১৮

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

১৯

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

২০
X