শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ০৫:৪৯ পিএম
আপডেট : ০২ জুলাই ২০২৪, ০৬:৫২ পিএম
অনলাইন সংস্করণ

প্রতিশোধের মিশনে কেমন হবে ব্রাজিলের একাদশ?

অনুশীলনে ব্রাজিল ফুটবল দল। ছবি : সংগৃহীত
অনুশীলনে ব্রাজিল ফুটবল দল। ছবি : সংগৃহীত

টানা দুই জয়ে এরই মধ্যে কোপা আমেরিকা কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া। এবার লাতিন দলটির সামনে গ্রুপ সেরা হওয়ার লড়াই। প্রতিপক্ষ মহাদেশীয় আসরের ৯ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল।

গত বছর ১৭ নভেম্বর ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে কলম্বিয়ার কাছে ২-১ গোলে হেরেছিল সেলেসাওরা। কাজেই ব্রাজিলের জন্য এটি প্রতিশোধের মিশন। একই সঙ্গে কোপা আমেরিকার চলতি আসরে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার লড়াইও।

প্রথম ম্যাচের কোস্টারিকার বিপক্ষে গোলশূন্য ড্র করার পর সমালোচনা সইতে হয় পুরো দলকে। তবে প্যারাগুয়ের বিপক্ষে ৪-১ গোলের জয়ে শেষ আটে ওঠার লড়াইয়ে বেশ ভালোভাবে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

প্যারাগুয়ের বিপক্ষে শুরুর একাদশে দুটি পরিবর্তন এনেছিলেন ব্রাজিলের কোচ দরিভাল জুনিয়র। রাফিনিয়া ও আরানার পরিবর্তে সাভিনহো এবং ওয়েন্ডেলে খেলানো হয়। ধারণা করা হচ্ছে কলম্বিয়ার বিপক্ষে একই একাদশ এবং ফরমেশনে (৪-২-৩-১) খেলাতে পারেন ব্রাজিল কোচ।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ

অ্যালিসন (গোলকিপার) : চলতি কোপায় প্যারাগুয়ের বিপক্ষে কঠিন পরিক্ষা দিতে হয় অ্যালিসন বেকারকে। প্রতিপক্ষে ১৫ শটের ছটি ছিল লক্ষ্যে। অন্তত ৫টি গোল বাঁচিয়ে ব্রাজিলের লিড ধরে রেখেছিলেন তিনি।

দানিলো (রাইট ব্যাক) : রক্ষণে ব্রাজিলের সবচেয়ে ধারাবাহিক ফুটবলার তিনি। বর্তমানে সেলেসাওদের অধিনায়কও।

মার্কুইনহোস (সেন্ট্রাল ব্যাক) : প্যারাগুয়ের বিপক্ষে সবচেয়ে বেশি সফল পাস দিয়েছেন তিনি। মঙ্গলবার কলম্বিয়ার আক্রমণ আটকানোর মূল দায়িত্ব পালন করতে হবে তাকে। একই সঙ্গে মিডফিন্ডে বল যোগ দিতেও বেশ পটু তিনি।

মিলিতাও (সেন্ট্রাল ব্যাক) : ইনজুরি কাঁটিয়ে দীর্ঘদিন পর একাদশে ফিরেছেন তিনি। আগের দুই ম্যাচে খুব বেশি কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হয়নি তাকে। কলম্বিয়ার বিপক্ষে কঠিন পরীক্ষার সামনে পড়তে হতে পারে তাকে।

ওয়েল্ডেল (লেফট ব্যাক) : প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে আরানাকে খেলান দরিভাল জুনিয়র। প্যারাগুয়ের বিপক্ষে একাদশে ফিরে নিজেকে প্রমাণ করেছেন তিনি। কাজেই কলম্বিয়ার বিপক্ষে তার একাদশে ফেরা অনেকটা নিশ্চিত।

জোয়াও গোমেজ (সেন্ট্রাল মিডফিল্ডার) : ব্রাজিলের একজন চৌকস ফুটবলার তিনি। প্রয়োজনের সময় যেমন রক্ষণে সহায়তা করেন। তেমনই আক্রমণে উঠে গোল করতে সাহায্যও করেন।

ব্রুনো গুইমারেস (সেন্ট্রাল মিডফিল্ডার) : প্যারাগুয়ের বিপক্ষে তার পারফরম্যান্স ছিল বেশ উজ্জ্বল। কলম্বিয়ার কাছ থেকে তিন পয়েন্ট পেতে হলে আবারও জ্বলে উঠতে হবে নিউক্যাসল ইউনাইটেডের এই ফুটবলারকে।

সাভিনহো (রাইট উইং) : বার্সেলোনার তারকা রাফিনিয়ার চেয়ে সাভিনহো বেশি স্বাছন্দ দেখাচ্ছে। অধিনায়ক দানিলোর সঙ্গে তার সংযোগটা বেশ ভালো হচ্ছে। গত ম্যাচে পেয়েছেন আন্তর্জাতিক ফুটবলের প্রথম গোল। প্যারাগুয়ের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের পর এই উইঙ্গারকে আবারও দেখা যাবে শুরুর একাদশে।

লুকাস প্যাকুয়েতা (অ্যাটাকিং মিডফিল্ডার) : প্যারাগুয়ের বিপক্ষে প্রথমে মিস করেন পেনাল্টি। পরের আবারও সুযোগ পেয়ে ভুল করেননি। তাকে একাদশে না রাখার কোনো কারণ নেই দরিভাল জুনিয়রের।

ভিনিসিয়ুস জুনিয়র (লেফট উইং) : প্যারাগুয়ের বিপক্ষে দুর্দান্ত ছিলেন তিনি। সকল সমালোচনা পেছনে ফেলে করেন জোড়া গোল। গত আসরের পারফরম্যান্সে ব্যালন ডি’অর জয়ের দৌড়ে আছেন রিয়াল মাদ্রিদ তারকা।

রদ্রিগো (স্ট্রাইকার) : যদিও এটি রদ্রিগোর পছন্দের জায়গা নয়। রিয়াল মাদ্রিদের প্রতিভাবান এই ফুটবলারের উপর ভরসা রাখছেন ব্রাজিল কোচ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রোনালদোকে হারাতে চান এমবাপ্পে

বেলিংহ্যামের বিষয়ে সিদ্ধান্ত নিল রিয়াল

জাতীয় পর্যায়ে একক অভিনয়ে প্রথম হওয়ায় নিশাত তাছনিমকে সংবর্ধনা

অপরাধী থেকে ধর্মগুরু বনে যাওয়ার রোমহর্ষক কাহিনী

কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

ঢাকায় বাসচাপায় মোটরসাইকেল চালক নিহত

মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি

চলন্ত ট্রেন আটকে দিল আন্দোলরত শিক্ষার্থীরা

বিদেশি শিক্ষার্থীদের সুখবর দিল ডেনমার্ক

উইম্বলডনের তৃতীয় রাউন্ডে জোকোভিচ

১০

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে / ৪ হাজার কোটি টাকার প্রকল্প ঘিরে অস্বস্তি

১১

বিশ্বরেকর্ড হয়নি, তবে ৫৯২ রান তুলে টাই করেছে গ্লামারগন

১২

মানবতাবোধ কোনো ধর্ম দেখে না : মেয়র আইভী

১৩

অধ্যক্ষের ছেলের বিয়েতে বাধ্যতামূলক ৫০০ টাকা চেয়ে নোটিশ

১৪

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

১৫

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র সচিব

১৬

সড়ক দুর্ঘটনায় ৫ বন্ধু নিহত

১৭

পবিপ্রবিতে চতুর্থ দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন

১৮

মালয়েশিয়ায় আন্তর্জাতিক খাদ্য ও পানীয় মেলায় বাংলাদেশের অংশগ্রহণ 

১৯

ইসরায়েলের লেবাননে হামলার ভয়ংকর পরিণতি জানাল ইরান

২০
X