শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ০১:২৩ পিএম
আপডেট : ০২ জুলাই ২০২৪, ০১:২৮ পিএম
অনলাইন সংস্করণ

কোয়ার্টারে উরুগুয়েকে এড়াতে ব্রাজিলের সমীকরণ

ব্রাজিল ফুটবল দল । ছবি : সংগৃহীত
ব্রাজিল ফুটবল দল । ছবি : সংগৃহীত

চলমান কোপায় ব্রাজিল গ্রুপ ডি-তে দ্বিতীয় স্থানে রয়েছে এবং লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসরটিতে কোয়ার্টার ফাইনালে যাওয়ার জন্য বেশ ভাল অবস্থানে রয়েছে। তবে প্রথম ও দ্বিতীয় হয়ে কোয়ার্টারে যাওয়ার মধ্যে বড় পার্থক্য রয়েছে। ধীরগতির শুরু করার পর, ব্রাজিল তাদের দ্বিতীয় গ্রুপ ম্যাচে প্যারাগুয়েকে ১-৪ গোলে পরাজিত করে তাদের ছন্দ খুঁজে পেয়েছে। এই বিজয় তাদের গ্রুপের শীর্ষে থাকা কলম্বিয়ার থেকে মাত্র দুই পয়েন্ট পিছিয়ে রেখেছে, যাদের সাথে তারা পরবর্তী ম্যাচে মুখোমুখি হবে।

সামনের চ্যালেঞ্জ: কলম্বিয়া

বাংলাদেশ সময় বুধবার (০২ জুলাই) ম্যাচটি ব্রাজিলের জন্য এ পর্যন্ত সবচেয়ে কঠিন পরীক্ষা হবে। কলম্বিয়া ফেব্রুয়ারি ২০২২ থেকে কোন ম্যাচে পরাজিত হয়নি এবং স্পেন, জার্মানি, মেক্সিকো এবং সাম্প্রতিক বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের মতো শীর্ষ দলগুলোর বিরুদ্ধে জয় পেয়েছে। কলম্বিয়ার অসাধারণ রেকর্ডের মধ্যে রয়েছে শেষ দশ ম্যাচে টানা জয়।

ব্রাজিল যদিও ফেভারিট হিসেবে ধরা হয়, তবে দল হিসেবে সামঞ্জস্যতা দেখাতে লড়াই করেছে সেলেসাওরা। তাদের সাম্প্রতিক পারফরম্যান্স এটি প্রতিফলিত করে, সাম্প্রতিক চারটি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে কোনও জয় না পাওয়া এবং উরুগুয়ে, কলম্বিয়া এবং আর্জেন্টিনার কাছে পরপর তিনটি পরাজয়। তবুও, ব্রাজিলের ব্যক্তিগত প্রতিভা অস্বীকার করা যায় না এবং তারা সফল হওয়ার ক্ষমতা রাখে।

যোগ্যতা অর্জনের পরিস্থিতি

বর্তমানে, ব্রাজিল তাদের গ্রুপে দ্বিতীয় অবস্থানে রয়েছে এবং কোস্টারিকার থেকে তিন পয়েন্ট এগিয়ে তারা। প্যারাগুয়ের বিরুদ্ধে ১-৪ গোলে জয় ব্রাজিলকে একটি বড় গোল পার্থক্য সুবিধা দিয়েছে। ব্রাজিলের কোয়ার্টারে খেলার যোগ্যতা অর্জনের জন্য যা প্রয়োজন:

কলম্বিয়ার বিরুদ্ধে জয়:

যদি ব্রাজিল জয় পায়, তারা সাত পয়েন্ট নিয়ে গ্রুপ ডি-এর শীর্ষে থাকবে এবং গ্রুপ লিডার হয়েই দ্বিতীয় রাউন্ডে যাবে।

কলম্বিয়ার সাথে ড্র:

একটি ড্র ব্রাজিলকে পাঁচ পয়েন্টে নিয়ে আসবে, যা এগিয়ে যাওয়ার জন্য যথেষ্ট কিন্তু গ্রুপের নেতা হিসাবে নয়। তারা কলম্বিয়ার থেকে দুই পয়েন্ট পিছিয়ে থাকবে এবং পরের রাউন্ডে কঠিন প্রতিপক্ষ উরুগুয়ের মুখোমুখি হবে।

কলম্বিয়ার কাছে পরাজয়:

পরাজয় সত্ত্বেও, ব্রাজিল এখনও এগিয়ে যেতে পারে। কেবলমাত্র কোস্টারিকা ব্রাজিলের জন্য দ্বিতীয় স্থানটি চ্যালেঞ্জ করতে পারে। তবে সেজন্য তাদের প্যারাগুয়েকে বিশাল ব্যবধানে হারাতে হবে।

বর্তমানে, ব্রাজিলের গোল পার্থক্য +৩, যখন কোস্টা রিকার -৩। যদি কলম্বিয়া ব্রাজিলকে ০-১ গোলে হারায়, তাহলে কোস্টারিকাকে প্যারাগুয়েকে ছয় গোলে হারাতে হবে ব্রাজিলকে ছাড়িয়ে যাওয়ার জন্য, একটি পরিস্থিতি যা এখন পর্যন্ত কোস্টারিকার পারফরম্যান্সের ভিত্তিতে অত্যন্ত অসম্ভব বলে মনে হচ্ছে।

সম্ভাব্য কোয়ার্টার ফাইনাল প্রতিপক্ষ

প্রথম বা দ্বিতীয় স্থান নির্ধারণ করবে ব্রাজিলের কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ। যদি ব্রাজিল গ্রুপ ডি-তে জয়ী হয়, তারা গ্রুপ সি-এর রানার্স আপের সাথে মুখোমুখি হবে, যা হতে যাচ্ছে পানামা। যদি তারা দ্বিতীয় হয়, তারা উরুগুয়ের সাথে মুখোমুখি হবে, যারা টুর্নামেন্টের সবচেয়ে ফর্মে থাকা দল এবং আট গোল দিয়ে শীর্ষ স্কোরারও। স্পষ্টতই, ব্রাজিল কোয়ার্টার ফাইনালে পানামার মুখোমুখি হতে পছন্দ করবে।

তাদের সম্ভাব্য কোয়ার্টার ফাইনাল ম্যাচে মনোনিবেশ করার আগে, ব্রাজিলকে অবশ্যই কলম্বিয়ার বিরুদ্ধে একটি ফলাফল নিশ্চিত করতে হবে। ২০২৪ কোপা আমেরিকা ম্যাচডে ৩ গ্রুপ ডি-এর খেলা ব্রাজিল এবং কলম্বিয়ার মধ্যে ৩ জুলাই, বুধবার, ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারার লেভি’স স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে, যা বাংলাদেশ সময় ভোর সাতটায় অনুষ্ঠিত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রোনালদোকে হারাতে চান এমবাপ্পে

বেলিংহ্যামের বিষয়ে সিদ্ধান্ত নিল রিয়াল

জাতীয় পর্যায়ে একক অভিনয়ে প্রথম হওয়ায় নিশাত তাছনিমকে সংবর্ধনা

অপরাধী থেকে ধর্মগুরু বনে যাওয়ার রোমহর্ষক কাহিনী

কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

ঢাকায় বাসচাপায় মোটরসাইকেল চালক নিহত

মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি

চলন্ত ট্রেন আটকে দিল আন্দোলরত শিক্ষার্থীরা

বিদেশি শিক্ষার্থীদের সুখবর দিল ডেনমার্ক

উইম্বলডনের তৃতীয় রাউন্ডে জোকোভিচ

১০

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে / ৪ হাজার কোটি টাকার প্রকল্প ঘিরে অস্বস্তি

১১

বিশ্বরেকর্ড হয়নি, তবে ৫৯২ রান তুলে টাই করেছে গ্লামারগন

১২

মানবতাবোধ কোনো ধর্ম দেখে না : মেয়র আইভী

১৩

অধ্যক্ষের ছেলের বিয়েতে বাধ্যতামূলক ৫০০ টাকা চেয়ে নোটিশ

১৪

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

১৫

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র সচিব

১৬

সড়ক দুর্ঘটনায় ৫ বন্ধু নিহত

১৭

পবিপ্রবিতে চতুর্থ দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন

১৮

মালয়েশিয়ায় আন্তর্জাতিক খাদ্য ও পানীয় মেলায় বাংলাদেশের অংশগ্রহণ 

১৯

ইসরায়েলের লেবাননে হামলার ভয়ংকর পরিণতি জানাল ইরান

২০
X