স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০১ জুলাই ২০২৪, ০৩:১৯ পিএম
আপডেট : ০১ জুলাই ২০২৪, ০৩:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

কোয়ার্টারে ফর্মে থাকা উরুগুয়ের সামনে ব্রাজিল?

ব্রাজিল ফুটবল দল। ছবি : সংগৃহীত
ব্রাজিল ফুটবল দল। ছবি : সংগৃহীত

কোপা আমেরিকার গ্রুপ পর্বের ম্যাচ রয়েছে আর মাত্র দুদিন। এই চার ম্যাচ থেকে নির্ধারিত হবে শেষ আটে কে কার প্রতিপক্ষ? এর মধ্যে নির্ধারিত হয়েছে দুই ম্যাচের প্রতিপক্ষ এবং সময়সূচি। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার প্রতিপক্ষ নির্ধারিত হলেও অপেক্ষায় রয়েছে ব্রাজিল। পয়েন্ট টেবিলের বর্তমান যে অবস্থা তাতে মনে হচ্ছে, শেষ আটের লড়াইয়ে কঠিন প্রতিপক্ষ পেতে যাচ্ছে সেলেসাওরা।

কোয়ার্টার ফাইনালে মূলত চার ম্যাচ। এর মধ্যে নির্ধারিত হয়েছে দুই ম্যাচের প্রতিপক্ষ। প্রথম কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইকুয়েডর। আর ভেনিজুয়েলা খেলবে কানাডার বিপক্ষে।

সি ও ডি গ্রুপের ম্যাচ শেষে নির্ধারিত হবে বাকি দুই ম্যাচে কারা লড়বে। সোমবার (২ জুলাই) সি-গ্রুপের ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্র লড়বে উরুগুয়ের বিপক্ষে। একই দিন বলিভিয়ার প্রতিপক্ষ পানামা।

টানা দুই ম্যাচ জিতে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে উরুগুয়ে। অন্যদিকে টানা দুই হারে এরই মধ্যে বিদায় নিশ্চিত হয়ে গেছে বলিভিয়ার।

সি-গ্রুপ থেকে এক স্পটের জন্য লড়াই রয়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও পানামা। স্বাগতিকদের বিপক্ষে বড় ব্যবধানে (৭-০) না হারলে সি-গ্রুপের সেরা হবে উরুগুয়ে।

অন্যদিকে মঙ্গলবার (৩ জুলাই) ডি-গ্রুপের ম্যাচে কলম্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। আর কোস্টারিকা খেলবে আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়া প্যারাগুয়ের বিপক্ষে।

টানা দুই ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া। শেষ আটে ওঠার লড়াইয়ে সেলেসাওদের প্রতিদ্বন্দ্বী কোস্টারিকা।

তবে চার পয়েন্ট নিয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে ব্রাজিল। কলম্বিয়ার বিপক্ষে ড্র করলে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে এবারের পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। তবে গ্রুপের দ্বিতীয় দল হওয়ায় কোয়ার্টার ফাইনালে তাদের খেলতে হবে উরুগুয়ের বিপক্ষে।

দুর্দান্ত ফর্মে রয়েছেন উরুগুয়ের ফুটবলাররা। কোপা আমেরিকায় দুই ম্যাচে প্রতিপক্ষের জালে গোল করেছে ৮টি। নুনেজ-সুয়ারেজদের এড়াতে হলে কলম্বিয়ার বিপক্ষে জয় চাই ব্রাজিলের।

এতে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হবে ভিনি-রদ্রিগোরা। সে ক্ষেত্রে শেষ আটের লড়াই তাদের প্রতিপক্ষ হবে সি-গ্রুপের দ্বিতীয় দল যুক্তরাষ্ট্র অথবা পানামা।

আর কলম্বিয়ার বিপক্ষে হেরে গেলে আর কোস্টারিকা প্যারাগুয়ের বিপক্ষে জিতলে, কিছুটা শঙ্কায় পড়তে পারে ব্রাজিল। গোল গড়ের হিসেবে বিদায় না নিলেও গ্রুপের দ্বিতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে খেলবে ৯ বারের কোপার চ্যাম্পিয়নরা।

গত বছর অক্টোবরে ২০২৬ বিশ্বকাপ কাপ বাছাইয়ে উরুগুয়ের কাছে হেরে ছিল ব্রাজিল। সে ম্যাচে ইনজুরিতে পড়ে কোপায় খেলা হচ্ছে না নেইমারের। আর ডি-গ্রুপের দ্বিতীয় দল হলে কোপার সর্বোচ্চ শিরোপাজয়ীদের মুখোমুখি হতে হবে সেলেসাওদের।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জন্মের আগে রেজিস্ট্রি; দলিলে আছে সরকারি হাট ও খেলার মাঠ

শিশু কিডনী চিকিৎসক সোসাইটির প্রেসিডেন্ট হলেন অধ্যাপক ডা. আফরোজা বেগম

থানা হাজতে আসামির মৃত্যু, যা মিলল সিসিটিভির ফুটেজে

বিপৎসীমার ওপরে তিন নদীর পানি

কর্মসূচি ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা

ফ্রান্সে অনন্ত-বর্ষাকে সম্মাননা প্রদান

কলড্রপ নিয়ে জিপিকে শোকজ

সিলেটে বন্যা পরিস্থিতি মোকাবিলায় আর্থিক সহযোগিতা যুক্তরাষ্ট্রের

চট্টগ্রামে কবিরাজ সুলাল হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড

ট্রেন থামিয়ে কোটা বাতিলের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

১০

বিদেশে অনুমতি ছাড়াই প্রদর্শিত হচ্ছে ‘তুফান’ 

১১

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে গলা কেটে হত্যা

১২

আগাম জামিন পেলেন যুবদল নেতা রবিউল ইসলাম নয়ন 

১৩

ছুটি শেষে কর্মস্থলে ফেরা হলো না সেনা সদস্যের

১৪

স্কুলবাস চালু না করলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের হুঁশিয়ারি 

১৫

মাদক মামলায় কৃষকলীগ নেতার যাবজ্জীবন

১৬

ইসরায়েলের সঙ্গে যুদ্ধ বন্ধে যে শর্ত দিল লেবাননের যোদ্ধারা

১৭

২০ দিন পর খুলল স্কুল, ক্লাসরুমে সাপ

১৮

টানা বৃষ্টিতে তলিয়ে গেছে বীজতলা, দিশাহারা কৃষক

১৯

কলেজ শিক্ষক হত্যা মামলায় ১১ জনের যাবজ্জীবন

২০
X